আমার প্রিয় ১৫ টি হংকংয়ের মুভি

আমার দেখা প্রথম হংকংয়ের মুভি  ছিল In the Mood for Love (2000)। আমার কাছে মুভিটি একটি কবিতার মতো মনে হয়েছে,একটি অন্যরকম ভালবাসার কবিতা। এই মুভি দেখেই হংকং এর মুভির প্রতি আমার ভালবাসা জন্ম নেয় । এরপর অনেকগুলো হংকংয়ের মুভি দেখেছি তবে এরমধ্যে রোমান্টিক মুভির সংখ্যা খুবই কম। হংকংয়ের অ্যাকশন থ্রিলার মুভি গুলো আমার সবচেয়ে ভালো লাগে।
                                                   

🔴আমার প্রিয় ১৫ টি হংকংয়ের মুভি
------------------------

🎬1.Infernal Affairs (2002)
Imdb:8.1
Imdb Top: 240
পুলিশ বিভাগের মধ্যে থাকা সন্ত্রাসী দলের একজন গুপ্তচর আর সন্ত্রাসী দলের মধ্যে থাকা পুলিশ বিভাগের একজন গুপ্তচরের কাহিনী।

Leonardo DiCaprio অভিনীত হলিউডের অস্কার প্রাপ্ত মুভি The Departed (2006) হচ্ছে এই মুভির remake।


🎬2.In the Mood for Love (2000)
Imdb:8.1
Imdb Top:239
১৯৬২ সালে Hong Kong এ পাশাপাশি ফ্লাটে উঠে দুই পরিবার । দুই পরিবারের একজন পুরুষ অপরজন নারী  তাদের উভয়ের স্বামী এবং স্ত্রীর সন্দেহজনক গতিবিধির কারণে  তারাও একসময়  একে অপরের ঘনিষ্ঠ হয়ে ওঠে। এটা ঠিক প্রেম না,অন্য কিছু একটা।

এই মুভি এবং পেছনে background music যখন শুনবেন তখন আপনি অন্য একটি জগৎতে চলে যেতে বাধ্য হবেন।


🎬3.Election (2005)
Imdb:7.1
Hong Kong triad ( transnational criminal organization) এর সর্বচ্চো পদ নেয়ার জন্য দুই আন্ডার ওয়ার্ল্ড গ্রুপের নেতাদের লড়াই।


🎬4.Election 2(2006)
Imdb:7.4
Election এর sequel


🎬5.Exiled (2006)
Imdb:7.3
এক সাবেক সন্ত্রাসীর বাড়িতে আসে তারই প্রাক্তন সন্ত্রাসী চার বন্ধু ।যাদের মধ্যে দুজন তাকে মারতে চায় তাদের বসের আদেশে এবং অন্য দুজন তাকে বাচাতে চায়। এক পর্যায়ে তারা চার জনই তাকে বাচাতে চায়।


🎬6.Drug War (2012)
Imdb:7.1
গাড়ি দুর্ঘটনায় আহত হয়ে গ্রেফতার হয় হংকংয়ের এক ড্রাগ ডিলার। মৃত্যুদণ্ডের হাত থেকে বাঁচতে সে পুলিশকে অন্যান্য ড্রাগ ডিলারদের তথ্য দিয়ে সহযোগিতা করতে রাজি হয়।


🎬7.Accident (2009)
Imdb:6.7
Brain এবং তার গ্রুপ professional খুনি। তবে তারা মানুষকে এমন ভাবে হত্যা করে যাতে তদন্ত করে বোঝা যায় এটি একটি দুর্ঘটনা। তবে তাদের গ্রুপ একদিন দুর্ঘটনার শিকার হয় । যেখানে তার দলের একজন নিহত হয়। Brain খুঁজতে থাকে আসলেই কি এটি কোনও দুর্ঘটনা ছিল?


🎬8.Christmas Roses 2013
Imdb:6
বিকলাঙ্গ পিয়ানো শিক্ষক  Jane মেডিকেল চেকআপ করার জন্য ডাক্তারের কাছে যাওয়ার পর সেই ডাক্তার কর্তৃক যৌন হয়রানির অভিযোগ করে। ডাক্তারকে গ্রেপ্তার করে আদালতে নেয়া হলে ডাক্তার এ অভিযোগ অস্বীকার করে। শুরু হয় ঐ ডাক্তারের বিরুদ্ধে বিচারকার্য।



🎬9.The Grandmaster (2013)
Imdb:6.5
'Yip Man' এর জীবনী নিয়ে তৈরিকৃত মুভি । Yip Man সবচেয়ে বেশি পরিচিত ip Man নামে।  তিনি ছিলেন কুংফুর grandmaster । তার সবচেয়ে বিখ্যাত ছাত্র হলো Bruce Lee.


🎬10.Already Tomorrow in Hong Kong (2015)
Imdb:6.5
প্রথমবার হংকংয়ে বেড়াতে আসা এক চাইনিজ আমেরিকান মেয়ে রাতের বেলা রাস্তা হারিয়ে ফেলে এবং দেখা হয় এক আমেরিকান প্রবাসীর সাথে। যে তাকে তার গন্তব্যে পৌঁছে দেয় এবং এভাবেই তাদের সাথে ভালো সম্পর্ক গড়ে উঠে।


🎬11.Sparrow (2008)
Imdb:6.7
গল্পটি হংকংয়ে রাস্তায় এক পকেটমার গ্রুপ কে নিয়ে। রহস্যজনক ভাবে তারা এক মেয়ের কাছ থেকে পর্যায়ক্রমে আক্রমণের শিকার হতে থাকে।


🎬12.Cold War (2012)
Imdb:6.7

হংকংয়ের রাস্তা থেকে একদিন গাড়িসহ ৫ পুলিশ অফিসার অপহরণ হয়ে যায় । তাদেরকে খুঁজে বের করার জন্য  cold war নামে  একটি অপারেশন পরিচালনা করা হয়।


🎬13.The Eye (2002)
Imdb:6.7
এক অন্ধ মেয়ের cornea transplant করার পর সে আবার দেখতে পায় তবে এরপর সে ভূত দেখতে শুরু করে।


🎬14.Ip Man 2008
Imdb:8
Yip Man এর জীবনী ভিত্তিক সিনেমা। ১৯৩০ এর দশকে  জাপান যখন চায়না দখল করে সে সময়কার কাহিনী নিয়ে মুভিটি । তখন পরিবারে  Yip Man এর স্ত্রী ও একটি ছেলে ছিল।তার প্রাসাদ ছেড়ে কুটিরে থাকতে হয়েছে জাপানী ইনভেনশন এর পর ।


🎬15.Ip Man 2 2010
Imdb:7.6
Ip Man-1 এর sequel এটি । হংকং তখন ব্রিটিশ শাসিত। Yip Man তখন থাকে হংকং এ। মুভির কাহিনী ঐ সময়ের


আমার দেখা আরও কয়েকটি হংকং এর মুভি
Hard Boiled (1992)
The Killer (1989)
Mad Detective (2007)
Flash Point (2007)
Firestorm (2013)
Nightfall (2012)


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.