টরেন্ট থেকে মুভি ডাউনলোড করুন খুব সহজে

টরেন্ট থেকে মুভি ডাউনলোড করা খুবই খুবই সহজ। অনেকে মনে করে খুবই কঠিন, আসলে এটা ভুল ধারণা। আমি নীচে কিছু স্ক্রিন শটের মাধ্যমে ডাউনলোডের পদ্ধতি বুঝিয়ে দিচ্ছি।তার আগে বলে নেই টরেন্ট কি এবং কিভাবে এটা কাজ করে।



⚫টরেন্ট কী?
টরেন্ট একটি পিটুপি (পিয়ার টু পিয়ার) ফাইল শেয়ারিং মাধ্যম। যেকোন দেশের যেকোন মুভি বা ড্রামা বা গেইম বা সফটওয়্যার সহ যেকোন ফাইল ডাউনলোড করার বিশ্বস্ত পদ্ধতি হচ্ছে টরেন্ট। এমন কোন কিছু নেই যা টরেন্ট থেকে ডাউনলোড করা যায়না।

টরেন্ট ফাইল শেয়ারিং প্রটোকলের মত কাজ করে।ব্যাপারটা এমন যে একজনের পিসি থেকে আরেকজনের পিসিতে ফাইল দেয়া নেয়া করা! আপনি যখন একটি মুভি বা গেইম টরেন্ট থেকে ডাউনলোড দেবেন, তখন তা অন্য কারো পিসি থেকে ডাউনলোড হবে এবং অন্য কেউ যখন সেই ফাইল ডাউনলোড দেবে তখন তা আপনার পিসি থেকে ডাউনলোড হবে।

এই পিটুপি (পিয়ার টু পিয়ার) ফাইল শেয়ারিং মাধ্যমে স্বাভাবিক মাধ্যমের ঠিক উল্টোটা ঘটে। অর্থাৎ যত বেশি মানুষ এক সাথে কোন ফাইল ডাউনলোড করতে চাইবে টরেন্টের মাধ্যমে ততো বেশি স্পিড পাওয়ার সম্ভাবনা থাকবে।

এখন টরেন্ট আমার ডাউনলোডের দ্বিতীয় উপায় হলেও বাসায় যখন ব্রডব্যান্ড ছিল না ছিল ৩জি, তখন এই টরেন্টই ছিল আমার ডাউনলোডের প্রথম মাধ্যম। তখন অনেকগুলো টরেন্ট এক্টিভ ছিল। কিন্তু পরবর্তীতে কপিরাইটের মারপ্যাঁচে পরে অধিকাংশ  টরেন্টই বন্ধ হয়ে গেছে। আমার সবচেয়ে প্রিয় ছিল kickass টরেন্ট,যেটা কয়েকবছর আগে এফবিআই বন্ধ করে দিয়েছে।এখন অবশ্য অন্য নামে ফিরে আসেছে। এখন আমি ব্যাবহার করি thepiratebay dot org. এখন এটাই সবচেয়ে জনপ্রিয় এবং বড় টরেন্ট। টরেন্ট থেকে ডাউনলোড করার পদ্ধতি আমি এই সাইট ব্যবহার করেই বুঝিয়ে দিচ্ছি।

⚫কিভাবে টরেন্ট থেকে ডাউনলোড করবেন;
প্রথমে thepiratebay প্রবেশ করুন। আচ্ছা একটু দাঁড়ান, টরেন্টে প্রবেশ করার আগে আপনার কম্পিউটারে যেকোনো একটি টরেন্ট সফটওয়্যার ডাউনলোড করে ইন্সটল করে নিন। Vuze এবং uTorrent সবচেয়ে ভালো। তবে আমি ব্যক্তিগতভাবে Vuze ব্যবহার করি। আপনি ইন্সটল করতে থাকুন, আমি টরেন্ট ব্যবহারের কিছু সুবিধা বলি; আপনি টরেন্ট সফটওয়্যারের মাধ্যমে ডাউনলোডের স্পিড নিয়ন্ত্রণ করতে পারবেন, পৃথিবীর কোন কোন দেশ থেকে আপনি ডাউনলোড করছেন সেটাও দেখতে পারেন, অনেকগুলো ফাইল একসাথে ডাউনলোডের ক্ষেত্রে প্রায়োরিটি নির্ধারণ করে দিতে পারেন (সিরিজ ডাউনলোডের ক্ষেত্রে এটা খুবই কার্যকর)। টরেন্ট থেকে ডাউনলোডের আরেকটি বড় সুবিধা হচ্ছে ডাউনলোড করা অবস্থায় বিদ্যুৎ চলে গেলেও কোন সমস্যা নেই, আপনি আবার যখন ডাউনলোড করতে যাবেন তখন যেখান থেকে ডাউনলোড বন্ধ হয়েছিল সেখান থেকেই আবার ডাউনলোড শুরু হবে, আপনি যদি একমাস পরেও ডাউনলোড করেন তাতেও কোন সমস্যা নেই। আরেকটি সুবিধা হচ্ছে, আপনার ডাউনলোড করা ফাইল ৫ বা ১০ পার্সেন্ট অথবা যতটুকুই ডাউনলোড হোক ততটুকুই আপনি দেখতে পারবেন। আপনি দেখতে থাকবেন এবং একই সাথে বাকি অংশ ডাউনলোড হতে থাকবে।

আশা করি এতোক্ষণে আপনার কম্পিউটারে টরেন্ট সফটওয়্যারটি ইন্সটল হয়ে গেছে। এখন আপনি
thepiratebay dot org এই এড্রেসে প্রবেশ করুন।সার্চ বক্সে আপনার কাঙ্ক্ষিত মুভির বা অন্যকিছুর নাম লিখে সার্চ করুন। টরেন্টে মুভি থেকে শুরু করে বই,ম্যাগাজিন সবকিছু পাওয়া যায়। সুতরাং আপনার যেটা প্রয়োজন সেটা লিখে সার্চ করুন (চিত্র:১)। সার্চ রেজাল্টে আপনার কাঙ্ক্ষিত ফলাফল আসলে সিড বেশি (সিড বেশি থাকলে ডাউনলোড স্পিড ভালো পাওয়া যায়) আছে এমন একটি ফলাফলের নীচে লাল চিহ্নিত অংশে ক্লিক করুন (চিত্র:২)। অথবা ওই ফলাফলে ক্লিক করুন এবং এরপর নতুন পেইজে আসা Get Torrent এ ক্লিক করুন (চিত্র:৩)। এখন আপনার কম্পিউটারে ইনস্টল করা সফটওয়্যার অটোমেটিক ডাউনলোড শুরু করে দিবে।
  

⚫কিভাবে টরেন্ট থেকে মোবাইল দিয়ে ডাউনলোড করবেন; 
প্রায় কম্পিউটারের মতোই পদ্ধতি। প্রথমে Play Store থেকে Vuze অথবা uTorrent আপনার মোবাইলে ইন্সটল করে নিন। তারপর টরেন্ট এড্রেসে যান, সার্চ বক্সে আপনার কাঙ্ক্ষিত কন্টেন্ট সার্চ করুন এবং ফলাফল আসলে কম্পিউটারের মতো করে একই পদ্ধতিতে ডাউনলোড করুন। এখানেও ওই লাল চিহ্নিত স্থানে ক্লিক করলে আপনার মোবাইলে ইন্সটল করা এ্যাপস অটোমেটিক ডাউনলোড শুরু করবে।

এবার দেখলেন টরেন্ট থেকে ডাউনলোড করা মোটেও কঠিন কিছু নয়। বরং সাধারণ সাইট থেকে ডাউনলোড করার চেয়ে অনেক অনেক বেশি সহজ এবং ঝামেলা বিহীন।

⚫কয়েকটি টরেন্টের নাম:
thepiratebay(dot)org
1337x(dot)tw
yts(dot)lt
Crazyhd(dot)Com
thekat. li


বিঃদ্র:
⚫প্লিজ আমার এই ব্লগ'সাইটটি ফলো করুন। ফলো বাটন ব্লগের উপরে ডানপাশে পাওয়া যাবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.