Clash (2016)-মিশর

হোসনি মুবারকের পতনের পর প্রথম গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত হয়ে মিশরের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসে মুসলিম ব্রাদারহুড সমর্থিত মোহাম্মদ মুরসি কিন্তু তার ক্ষমতায় আসার এক বৎসর পর মিশরীয় জনগণ (সেনা সমর্থক) আরও উন্নত গণতন্ত্রের আশায় তার পদত্যাগের জন্য বিক্ষোভ শুরু করে আর পেছন থেকে ক্ষমতার আশায় তাদের সমর্থন যোগায় সেনাবাহিনী।

এই বিক্ষোভ চলাকালে এক পর্যায়ে প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সমর্থকরাও রাস্তায় নেমে আসে মুরসির পক্ষে তাদের সমর্থন জানানোর জন্য এবং একসময় দুপক্ষ মুখোমুখি অবস্থান নেয়। পুলিশ উভয়পক্ষের বিক্ষোভ দমনের জন্য চেষ্টা করে। মুভিটিতে বিক্ষোভ দমনে পুলিশের একদিনের কার্যক্রমকে দেখানো হয়েছে।

🔴Storyline:
সম্পূর্ণ মুভি ওই বিক্ষোভ দমনে ব্যবহৃত পুলিশের একটি প্রিজন ভ্যানের ভেতরের কিছু ঘটনা এবং ঐ ভ্যান থেকে বাইরের বিক্ষোভকে দেখানো হয়েছে।যে ভ্যানের ভেতরে পুলিশের অভিযানে আটক করে রাখা হয় কিছু প্রেসিডেন্ট মুরসির সমর্থক, কিছু তার বিপক্ষে বিক্ষোভকারী এবং নিরপেক্ষ কিছু মানুষকে। ভ্যানের ভেতরে তিন পক্ষনিজেদের মধ্যে শুরু করে ঝগড়া-বিবাদ এবং মারামারি।তাদের নিয়ে ভ্যান সামনে এগিয়ে যেতে থাকে এবং একই সাথে চলতে থাকে পুলিশের বিক্ষোভ দমন অভিযান।

⏩মন্তব্য: একটি মাস্টারপিস মুভির। আমার কাছে অসম্ভব ভালো লেগেছ।  পুরো মুভিতে চোখ অন্যদিকে ফেরানোর কোনো সুযোগ নেই। সারাক্ষণ একটি অস্থিরতা কাজ করবে বা কি হয় বাকি হতে পারে। অভিনেতা অভিনেত্রী সকলেই অসম্ভব realistic অভিনয় করেছে।দেখে বোঝার উপায় নেই তারা আসলে কোন অভিনয় করতেছে।

পরিচালকের দক্ষতার কথা না বললেই নয় ।একটি ভ্যানের ভেতরে পুরো মুভি তৈরি করা খুবই দুরূহ ব্যাপার। তবে এই দুরূহ বিষয়টিকে পরিচালক খুবই সফলতার সাথে সম্পন্ন করেছে এটা বলা যেতেই পারে।

পরিচালক বিক্ষোভকে নিরপেক্ষ ভাবে দেখানোর চেষ্টা করেছে তবে আমার কাছে মনে হয়েছে মুসলিম ব্রাদারহুডকে যে নির্মমভাবে দমন করা হয়েছে সেটা আরও ভাল ভাবে দেখানো যেত।মুভিটি অনেকগুলো পুরস্কার জিতে নেয়।এটি ২০১৬ সালে 89th Academy Awards এর জন্য মিশর থেকে নির্বাচিত হয়।

যাইহোক,অবশেষে মুরসি সেনাবাহিনীর কাছে পদত্যাগ করতে বাধ্য হয় ফলে মিশরীয়রা তাদের কাংখিত স্বপ্নের গণতন্ত্র ফিরে পায়।তাদের এই গণতন্ত্রের নেতা হোসনি মোবারকের মতো আরেক স্বৈরশাসক আবদেল ফাহ আল-সিসি। এই গণতন্ত্রের শেষ কোথায় তা কেউ জানেনা ।মিশরীয়রা মনে হয় এরকম স্বৈরতান্ত্রিক গণতন্ত্রেরই উপযুক্ত। কথাগুলো মুভির নয় আমার ব্যক্তিগত মতামত।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.