৩৩টি ইসলামিক আবহে নির্মিত মুভি

সূচীপত্র (toc)

🎬Muhammad: The Messenger of God (2015)

Imdb:7.7
Country:Iran
পরিচালনা করেছেন মাজিদ মাজিদি।
২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত একটি ইরানি চলচ্চিত্র।এটি ইরানের নির্মিত সবচেয়ে ব্যয়বহুল মুভি। এর নির্মানে ব্যায় হয়েছে ৫০ মিলিয়ন ডলার ।চলচ্চিত্রটির চিত্রগ্রহণ করেছেন ভিত্তেরিও স্টোরারো এবং আবহসঙ্গীত পরিচালনা করেছেন এ. আর. রহমান।

মুভিতে মুহাম্মদ সাঃ জন্মের আগে থেকে উনার ১২ বছর পর্যন্ত ঘটনা দেখানো হয়েছে| এই সময়ে মুহাম্মদ সাঃ এর বিরুদ্ধে বিভিন্ন গোত্রের ব্যাবসায়ী যারা মক্কায় আধিপত্য বিস্তার করতো তাদের ষড়যন্ত্রসহ উনার মাতা আমিনা রাঃ, দুধমাতা হালিমা, দাদা আব্দুল মুত্তালিব, চাচা আবু তালিব মুহাম্মদ সাঃ কে কিভাবে ষড়যন্ত্রকারীদের হাত থেকে রক্ষা করতেন তাই মুভিতে তুলে ধরা হয়েছে |


🎬The Message (1976)

Imdb:8.2
Country:Iran
চলচ্চিত্রটি মুহাম্মদ (সাঃ) এর মাধ্যমে মক্কায় ইসলামের সূচনার ঘটনাকে অনুসরণ করা হয়েছে, যেখানে মুসলমানগণ তাদের ধর্মীয় বিশ্বাসের কারণে অত্যাচারিত হচ্ছিল, এরপর মদিনায় হিজরত, বিভিন্ন যুদ্ধ, চুক্তি এবং মুসলমানদের মক্কা বিজয়ের মাধ্যমে চলচ্চিত্রের সমাপ্তি ঘটেছে। তৎকালীন সময়ের বেশ কিছু রক্তক্ষয়ী পটভূমি যেমন বদরের যুদ্ধ ও উহুদের যুদ্ধ চলচ্চিত্রটিতে ফুটিয়ে তোলা হয়েছে, যার অধিকাংশ দৃশ্যই নবীজী (সাঃ) এর চাচা হামজার চরিত্রের(অ্যান্থনি কুইন) দৃষ্টিকোণ থেকে দেখানো হয়েছে।

ইসলামী মৌলিকতার উপর ভিত্তি করে চলচ্চিত্রটিতে নবী করীম মুহাম্মদ (সাঃ) কে দেখানো হয় নি, তার কন্ঠেরও অনুকরণ করা হয় নি।



🎬The Kingdom of Solomon (2010)

Imdb:6.7
Country:Iran
হযরত সুলায়মান (আঃ) একসময় পূর্বাভাস পায় যে শয়তান এবং জিন পৃথিবীর মানুষের উপর আক্রমণ চালাবে। তাই তিনি বনি ইজরাইলি নেতৃস্থানীয় ব্যক্তিদের কাছে হামলা প্রতিহত করার জন্য সহযোগিতা চান এবং সকলকে সচেতন করার জন্য পরামর্শ দেন। কিন্তু সুদখোর এবং অত্যাচারী বনি ইসরাইলীরা নেতারা তার কথা কর্ণপাত করেনি বরং তাঁকে মিথ্যাবাদী বলে আখ্যায়িত করেন।

তারা হযরত সুলায়মান (আঃ) কে হত্যার জন্য এক জাদুকর এর কাছে যান জাদুর মাধ্যমে হযরত সুলায়মান (আঃ) কে হত্যার চেষ্টা করেন তবে সোলায়মান (আঃ) পরিবর্তে তার স্ত্রী মারা যান।
এদিকে শয়তান এবং জিনরা সারা দেশে আক্রমণ করে। শুরু হয় বিশৃঙ্খলা, গোলযোগ, হত্যা, লুটপাট এবং অন্যদিকে বনি ইসরাইলী নেতারা সুলায়মান (আঃ) অনুপস্থিতে তার প্রসাদে আক্রমণ করে তাকে ক্ষমতা থেকে সরানোর জন্য।


🎬Fetih 1453 (2012)

Imdb:7.1
Country:Turkey
অটোমান সুলতান Mehmed II কতৃক বাইজেন্টাইন সাম্রাজ্যের কনস্টান্টিনোপল (ইস্তাম্বুল) আক্রমণ এবং তা বিজয়ের ঘঠনা নিয়ে মুভিটি নির্মিত। নবীজী (সাঃ) ভবিষ্যৎ বানী করে বলেছিলেন, একজন মহান সেনাপ্রধান এবং তার সৈন্যদল কর্তৃক কন্সটান্টিনোপল বিজিত হবে।


🎬Kingdom of Heaven (2005)

Imdb:7.2
Country:USA
পরিচালক, রিডলি স্কটক।
মুভিটির কাহিনী গড়ে উঠেছে ১২শ শতকের ক্রুসেড যুদ্ধের পটভূমিতে, যখন বালিয়ান নামক ফরাসি এক রাজপুত্র জেরুজালেমের প্রতিরক্ষার জন্য এগিয়ে আসেন আয়ুবীয় সুলতান সালাউদ্দিনের বিরুদ্ধে, যিনি খ্রিষ্টান ক্রুসেডারদের কাছ থেকে জেরুজালেমকে পুনুরুদ্ধার করতে হাত্তিনের যুদ্ধের নেতৃত্ব দিচ্ছিলেন।
যদিও মুভিটি খ্রীস্টান দৃষ্টিভঙ্গী থেকে নির্মিত তারপরও মুভিতে মুসলমানদের যথাযথ সম্মানের সাথে উপস্থাপন করা হয়েছে ।
মুভিতে সালাউদ্দিন আইয়ূবিকে একজন সাহসী বীর , সহনশীল এবং দয়ালু হিসেবে উপস্থাপন করা হয়েছে।


🎬Lion of the Desert (1980)

Imdb:8.4
Country:Libya | USA
মুভিটি ওমর মুক্তাদিরের জিবন নিয়ে নির্মিত। ওমর মুক্তাদির ছিলেন লিবিয়ার বেদুঈন নেতা।ইতালির কুখ্যাত মুসোলিনির ইতালীয় আগ্রাসনের হাত থেকে নিজের দেশকে বাঁচানোর জন্য তিনি শেষ পর্যন্ত লড়ে যান।৭৩ বছর বয়সী এই নেতাকে শেষ পর্যন্ত গ্রেপ্তার করে ফাসি দেয়া হয়।


🎬salma and the apple 2011

Country:Iran
মুভিতে দেখা যায় এক ধার্মিক যুবক নামায শেষ করে এক আপেল গাছের নিচে যায় হাত মুখ ধোয়ার জন্য। ওই সময় তার সামনের পানিতে একটি আপেল পড়ে, সে ক্ষুধার্ত থাকায় আপেলেটা এক কামড় খায়, খাওয়ার পর সে বুঝতে পারে এর মালিকে না জানিয়ে খাওয়াটা তার ঠিক হয়নি। তাই সে সিক্দান্ত নেয় মালিককে খুজে বের করবে এবং এর জন্য সে ক্ষমা চাবে।
এটা বড় পীর হযরত আব্দুল কাদের জিলানী (রা:) এর বাবার ঘটনা।

🎬The Messenger

Country:Iran
কারবালার ঘটনা নিয়ে মুভিটি নির্মিত । এটা আগে বিটিভিতে মহরমের দিন প্রতিবছর প্রচার করা হতো।


🎬journey to mecca (2009)

Imdb:7.4
Country:USA
বিখ্যাত মুসলিম ভ্রমণকারী ইবনে বতুতার ১৩২৫ সালে নিজ দেশ মরোক্কো থেকে পবিত্র হজ্জের উদ্দেশ্যে মক্কা ভ্রমণের সত্য ঘটনা উপর নির্মিত একটি ডকুমেন্টারি।


🎬Muhammad: The Last Prophet (2002)

Imdb:7.7
Country:USA (Animation)
মুভিতে নবী মুহাম্মদ (সাঃ)-এর নবুয়াতকালীন প্রাথমিক সময় থেকে শুরু করে মক্কা বিজয় পর্যন্ত ঘটনাবলি তুলে ধরা হয়েছে।চলচ্চিত্রটিতে নবী করীম মুহাম্মদ (সাঃ) কে দেখানো হয় নি।
The film has been approved by the Council of Al-Azhar Al-Shareef (Islamic Research Academy) and the Supreme Islamic Shiite Council of Lebanon.


🎬The Messiah (2007)

Imdb:6.5
Country:Iran
ইরানী পরিচালক নাদের তালেবজাদেহ পরিচালিত একটি ইরানী চলচ্চিত্র, যা যীশু খ্রিষ্ট বা ঈসা (আঃ) কে নিয়ে নির্মিত হয়েছে। ইসা নবীর ইসলামী ইতিহাস অনুসরণ করে উনার জীবনকাহিনী প্রদর্শন করা হয়েছে।মুভিটির সমাপ্তি দুইভাবে করা হয়েছে।একবার কুরআন মতে, যেখানে ঈসা(আ) না হয়ে অন্য কেউ ক্রুসিফাইড হওয়া দেখানো হয়েছে। আরেকবার বাইবেলর মতে, যেখানে যীশু ক্রুসিফাইড হয়েছেন দেখানো হয়েছে।


🎬Saint Mary (1997)

Imdb:7.2
Country:Iran
মুভিট মরিয়ম (আ) এর জীবনী নিয়ে নির্মিত। মরিয়ম(আ) এর জন্ম পূর্ববর্তী সময় থেকে শুরু করে তার জন্ম, জাকারিয়া (আ) এর তত্ত্বাবধানে মসজিদ/উপাসনালয়ে তার আশ্রয়গ্রহন, এবং অতঃপর ঈসা (আ) জন্মগ্রহন ইত্যাদি মুভিতে দেখানো হয়েছে।


🎬Hussein, Who Said No (2014)

Imdb:7
Country:Iran
কারবালার ঘটনা নিয়ে মুভিটি নির্মিত।
✋লিংক খুজে পাইনি।

🎬Abraham: The Friend of God (2008)

Imdb:5.4
Country:Iran
হযরত ইব্রাহিম (আ) কে নির্মিত ইরানি মুভি।


🎬Munafik 1,2 (2018)

Country:Malaysia
দুটি মুভিই মালয়েশিয়ার খুবই জনপ্রিয় হরর মুভি। তবে হরর মুভি হলেও এগুলোকে ইসলামিক হরর মুভি বলা যায়। কারণ মুভিতে প্রায় নিয়মিতই কোরআনের বিভিন্ন আয়াতের ব্যবহার করা হয়েছে। মুভিতে দেখানো হয়েছে মানুষ কিভাবে ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করে... (অনেকটা আমাদের দেশের ভন্ড পীর ফকিরের মতো)। আবার কুরআনের পন্থা অবলম্বন করে কিভাবে সেই বিভ্রান্ত থেকে বের হওয়া যায়।

🎬Bilal: A New Breed of Hero (2015)

Imdb:8.0
Country:United Arab Emirates
মুভিটি ইসলামের প্রথম মুয়াজ্জিন ও রাসুল সাঃ এর প্রিয় সাহাবী হযরত বিলাল রাঃ এর জীবনির উপর ভিত্তি করে নির্মিত হয়েছে।সাথে সাথে ইসলামের কিছু বিষয়কে সুন্দর ভাবে মুভিতে উপস্হাপন করা হয়েছে।
✋bit. ly/307doGY

🎬Princess of Rome (2015)


🔴🔴TV Series

🎬Farouk Omar 2012

Imdb:9
Country:United Arab Emirates | Qatar
হযরত ওমর (রা) কে নিয়ে নির্মিত ৩১ পর্বের টিভি সিরিজ। যেখানে তার ইসলাম গ্রহনের আগে এবং পরের ঘটনা দেখানো হয়েছে।এটি নির্মান করতে গরচ হয় ২০০ মিলিয়ন সৌদি রিয়াল।এটি প্রথম রমজান মাসে প্রচার হয়। এর পরে অনেক দেশে অনেক ভাষায় প্রচারিত হয়।


🎬Salah Al-deen Al-Ayyobi 2001

Imdb:7.2
Country:Syria
হাতেম আলী পরিচালিত একটি ২০০১ সালের আরব ঐতিহাসিক টেলিভিশন ধারাবাহিক, যাতে হিজরি ষষ্ঠ শতকে মিশর ও ল্যাভান্টের নিকটবর্তী এলাকায় ক্রুসেডের ঘটনা সম্পর্কিত রাজনৈতিক পরিস্থিতি তুলে ধরা হয়েছে। ধারাবাহিকটিতে সালাহ উদ্দিন আয়ুবির জীবনী তুলে ধরা হয়েছে, যিনি হাত্তিনের যুদ্ধের দ্বারা জেরুজালেম দখল করেন। ত্রিশ পর্বের এই ধারাবাহিকটি সালাদিনের জন্ম হতে শুরু করে ঐতিহাসিক ক্রমধারায় সকল ঘটনা পর্যায়ক্রমিকভাবে দেখানো হয়েছে। এটি প্রথম রমজান মাসে প্রচার শুরু হয়।২০১৭ সালের ২ই জুলাই হতে বাংলাদেশের এসএ টিভি ধারাবাহিকটি বাংলায় সম্প্রচার শুরু করে।


🎬Shaheed-e-Kufa - Imam Ali

Imdb:8.1
Country:Iran
হযরত আলি (রা) কে নিয়ে নির্মিত ২২ পর্বের ইরানি টিভি সিরিজ।


🎬Shanakht

Country:Pakistan
১৮ পর্বের পাকিস্থানি টিভি সিরিজ।যেখানে দেখানো হয়েছে Qurratulain নামে এক ধার্মিক মেয়ে শুধুমাত্র হিজাব পরার কারণে কতটা অবহেলার শিকার হয়।


🎬Prophet Joseph 2008

Imdb:7.1
Country:Iran
হযরত ইউসূফ (রা)কে নিয়ে নির্মিত ইরানি টিভি সিরিজ।বর্তমানে এটা বাংলায় ডাব করে SATV তে দেখানো হয়।


🔴🔴ইসলামিক মুভি না কিন্তু পরিছন্ন এবং ভালো মুভি হিসাবে দেখতে পারেন;

🎬Children of Heaven (1997)

Imdb:8.3
Country:Iran
অস্কার প্রাপ্ত ইরানী মুভি।পরিচালনা করেছেন মাজিদ মাজিদি।
আলী এবং জারা দুজন ইরানের দরিদ্র পরিবারে জন্ম নেয়া ভাই-বোন ।একদিন আলী জারার জুতা শেলাই করার জন্য বাজারে নিয়ে গিয়ে জুতা হারিয়ে ফেলে । এরপর থেকে এক জোড়া জুতা নিয়ে তাদের দুই ভাই-বোনের স্কুলে যাওয়া-আসা এবং তা নিয়ে তাদের নানান ঝামেলায় জড়িয়ে পড়া নিয়েই মুভির গল্প এগিয়ে যায়।


🎬The Color of Paradise (1999)

Imdb:8.2
Country:Iran
পরিচালনা করেছেন মাজিদ মাজিদি।
মুহাম্মদ একজন অন্ধ প্রতিবন্ধী। তার মা নেই।সে তেহরানের একটি অন্ধদের স্কুলে লেখাপড়া করে ।গ্রীষ্মের ছুটিতে তার পিতা তাকে তাদের বাড়িতে নিয়ে আসে কিন্তু তারপরই শুরু হয় তার উপরে নানা ঝামেলা। তার পিতা তকে অন্যত্র সরিয়ে দেয়ার চেষ্টা করে, কারণ সে (বাবা) আরেকটি বিয়ে করতে চায়।আর এর জন্য সে মুহাম্মদকে বাধা মনে করে। এরপর থেকে শুরু হয় মুহাম্মদের জীবনে নানান বাঁধা, অবহেলা আর অবজ্ঞা।


🎬The Song of Sparrows (2008)

Imdb:7.9
Country:Iran
পরিচালনা করেছেন মাজিদ মাজিদি।
করিম সাহেব একটি উট পাখির খামারে কাজ করেন এবং এটিই তার পরিবারের জন্য একমাত্র আয়ের উৎস।একদিন উট পাখির খামার থেকে একটি পাখি পালিয়ে গেলে করিম সাহেবের চাকরি চলে যায় । সংসার চালানোর জন্য করিম সাহেব শুরু করে জিবন যুদ্ধ।


🎬The White Balloon (1995)

Imdb:7.8
Country:Iran
জোহরা তার মাকে ১০০ টাকা দিয়ে একটি গোল্ডফিশ কিনে দিতে অনেক কষ্টে রাজি করায়। তার মা তাকে ৫০০ টাকার একটি নোট দিয়ে বলে দেয় বাকি ৪০০ টাকা যেন অবশ্যই ফেরত আনে, কিন্তু জোহরা বাজারে গোল্ডফিশ কিনতে গিয়ে ৫০০ টাকার নোট হারিয়ে ফেলে।


🎬Turtles Can Fly (2004)

Imdb:7.8
Country:Iran | France | Iraq
ইরাক-তুর্কি সীমান্তে একটি কুর্দি শরণার্থী শিবিরকে কেন্দ্র করে মুভির গল্প গড়ে উঠেছে । ১৩ বছরের ছেলে “স্যাটেলাইট” যে ওই এলাকায় ডিশ এন্টেনা স্থাপনের জন্য সুপরিচিত এবং সে স্থানীয় শিশুদের নেতা । সে স্থানীয় শিশুদের নিয়ে খুব বিপদজনক কিন্তু প্রয়োজনীয় কাজ মাইনফিল্ডের মাইন অপসারণের কাজ শুরু করে । এই শিশুদের মধ্যে বেশিরভাগ শিশুই কোন না কোনভাবে শারীরিকভাবে আঘাতপ্রাপ্ত ।


🔴🔴রোমান্টিক অথবা পারিবারিক ড্রামা মুভি, তবে ইসলামিক আবহে নির্মিত।

🎬Haji Backpacker (2014)

Imdb:6.3
Country:Indonesia
এটি একটি ইসলামিক মুভি। আমারা আমাদের জিবনে এমন অনেক খারাপ পরিস্থিতির বা ঘটনার সম্মুখীন হই যা আমাদের মেনে নিতে অনেক কষ্ট হয় এবং এর জন্য আমরা আল্লাহকে অনেক সময় দায়ী করি অথবা আল্লাহর এই সিদ্ধান্তকে আমরা মেনে নিতে পারিনা মুভিটি এরকম একটি বিষয় নিয়েই নির্মিত।
w

🎬Verses of Love (2008)

Imdb:7.2
Country:Indonesia
এটি মুলত একটি ইসলামিক ড্রামা মুভি।মুভিটি ইন্দোনেশিয়ার সবচেয়ে আয় করা মুভির একটি। এটি মালয়েশিয়া ও সিঙ্গাপুরেও রিলিজ পায়। মুভিটি ইন্দোনেশিয়ান bestselling উপন্যাস Ayat-Ayat Cinta থেকে নির্মিত।

মুভির গল্পটি মূলত ফাহরি বিন আব্দুল্লাহ নামের এক ইন্দোনেশিয়ান যুবককে নিয়ে। সে পড়ালেখা করে মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে একটি ইসলামিক বিষয়ে।তার জীবনের কিছু জটিল অংশ মুভিতে তুলে ধরা হয়েছে।


🎬Assalamualaikum Beijing (2014)

Imdb:7.2
Country:Indonesia
মুভিটি প্রচলিত রোমান্টিক মুভির থেকে একেবারেই ভিন্ন, কারণ মুভি প্রধান অভিনেত্রী একজন হিজাবী ধার্মিক মুসলিম এবং প্রায় সম্পূর্ণ মুভিতেই ইসলাম ধর্মের ভাল কথা এবং ইসলাম ধর্মকে সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে। যা সাধারণত দেখতে পাওয়া যায় না।


🎬Surga Yang Tak Dirindukan (2015)

Imdb:8.7
Country:Indonesia
মুভিটি পরিপূর্ণ family drama মুভি, তবে ইসলামী আবহে নির্মিত।যেখানে দেখানো হয়েছে গোপনে দ্বিতীয় বিয়ে করা এবং তার প্রেক্ষিতে তৈরি হওয়া পরিবারে অশান্তিকে।

গল্পের অভিনেতা Pras একজন পেশায় একজন Architect । তার স্ত্রী Arini এবং একমাত্র কন্যা Nadia কে নিয়ে তাদের সংসার খুব সুখেই কাটছিল কিন্তু একদিন দুর্ঘটনায় আক্রান্ত Mei Rose নামের এক খ্রিস্টান মেয়েকে বাঁচাতে গিয়ে সে তাকে বিয়ে করতে বাধ্য হয়। তবে এই বিয়ের কথা সে তার প্রথম স্ত্রীকে কোনোভাবেই বলার সাহস পায় না ।‌ সে সবসময় চেষ্টা করতে থাকে তার প্রথম স্ত্রীর কাছ থেকে তার দ্বিতীয় বিয়ের কথা গোপন রাখতে।এভাবে সে তার দুই স্ত্রীকেই সময় দেয়ার চেষ্ট করে কিন্তু কাউকেই সে তাদের মন মত সময় দিতে পারে না।যার ফলস্বরূপ শুরু হয় পরিবারে অশান্তি।

মুভিটি ইন্দোনেশিয়ার বিখ্যাত লেখক Asma Nadia উপন্যাস থেকে নির্মীত।


🎬Surga Yang Tak Dirindukan 2 (2017)

Imdb:7.3
Country:Indonesia
এটি উপরের মুভির সিকুয়্যাল। এটি ২০১৭ সালের ইন্দোনেশিয়ার সবচেয়ে আয় করা মুভি গুলোর একটি।


৩৩টি ইসলামিক মুভি

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.