It's a wonderful life (1946)

গল্পের নায়ক জর্জ বেইলি ক্রিসমাসের দিন আত্মহত্যা করবে, জর্জ বেইলি আত্মহত্যা করবে কারণ অনেক প্রচেষ্টার পরও তার সব স্বপ্ন ভেঙ্গে যাচ্ছে এবং এরই এক পর্যায়ে এসে যখন সে আর কোন আশা দেখতে পায় না, তখন সে হতাশ এবং ধৈর্য্য হারা হয়ে আত্মহত্যার পথ বেছে নেয়।

জর্জ বেইলি খুবই ভালো একজন মানুষ। একদম ছোটবেলা থেকে বর্তমান পর্যন্ত সে মানুষকে সবসময় সাহায্য করে আসছে। মানুষকে সাহায্য করতে করতে সে নিজের জীবনের অনেক গুরুত্বপূর্ণ জিনিসও হারিয়ে ফেলেছে।

জর্জ বেইলির এই রকম হতাশা দেখে তার জন্য তার স্ত্রী এবং সন্তানরা ক্রিসমাসের দিন ঈশ্বরের কাছে প্রার্থনা করে, জর্জ বেইলিকে সাহায্যের জন্য। তাদের প্রার্থনার পর ঈশ্বর সিদ্ধান্ত নেয় জর্জ বেইলিকে আত্মহত্যা করতে দেয়া হবে না।আর এজন্য দ্বিতীয় শ্রেণীর এক পাখাহীন স্বর্গীয় দূতকে ঈশ্বর পৃথিবীতে পাঠায়। ঈশ্বর ওই দূতকে বলে দেয় 'যদি সে জর্জ বেইলিকে আত্মহত্যা থেকে ফেরাতে পারে তাহলে তাকে পাখা দেয়া হবে'। যে পাখার জন্য সে দুইশত বছর ধরে অপেক্ষায় আছে।

পৃথিবীতে এসে স্বর্গীয় দূত জর্জ বেইলিকে আত্মহত্যা থেকে বাঁচায় এবং তাকে দেখায় সে না থাকলে তার অবর্তমানে তার পরিবার পরিজন এবং কাছের মানুষদের কি অবস্থা হতো;

আত্মহত্যা থেকে বাঁচার পরে জর্জ বেইলি তার মায়ের কাছে গেলে তার মা তাকে এখন আর চিনতে পারে না, কারণ তার তো জন্মই হয়নি। তার বর্তমান স্ত্রীর কাছে গিয়ে দেখতে পায় সে এখনো চিরকুমারী রয়ে গেছে... বিয়ে করেনি।সে তার ছোট ভাইয়ের কবর দেখতে পায়, যে ছোট ভাইকে সে ছোটবেলায় মৃত্যুর হাত থেকে বাঁচিয়ে ছিল।

তার জন্ম না হলে তার পরিবার পরিজন এবং বন্ধু-আত্মীয়স্বজনের কি অবস্থা হতো সেটাই স্বর্গীয় দূত জর্জ বেইলিকে দেখায় এবং দেখার পর একসময় সে বুঝতে পারে তার জীবনের গুরুত্ব কতটুকু.. তখন সে তার আগের জীবনে ফিরে যাওয়ার জন্য মরিয়া হয়ে যায়।

আমাদের কাছে হয়তো আমাদের নিজেদের জীবনটা খুবই তুচ্ছ এবং গুরুত্বহীন মনে হতে পারে, কিন্তু আমাদের এই জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে আমাদের পরিবার, আত্মীয়স্বজন এবং বন্ধুবান্ধব।আমার বেঁচে থাকাটা অনেক সময় আমার কাছে গুরুত্বপূর্ণ না হলেও অন্য অনেকের কাছে অনেক গুরুত্বপূর্ণ। তাদের কথা চিন্তা করলো আমাদের বেঁচে থাকতে হয় .. বেঁচে থাকা উচিত।

যারা জীবন নিয়ে খুবই হতাশার ভুগতেছেন অথবা যাদের কাছে নিজের জীবনটাকে খুবই সস্তা মনে হচ্ছে তাদের একবারের জন্য হলেও এই মুভিটি দেখা উচিত....

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.