Elite Squad 1,2-ব্রাজিলের দুটি মাস্টারপিস Action,Thriller মুভি

ব্রাজিলের মুভির কথা বলতে গেলে প্রথমেই মনে আসে #City_of_God এর নাম। তবে আজকে আমি আরও দুটি ব্রাজিলের #masterpiece মুভির কথা বলবো।এর একটি হলো Elite Squad 2007 এবং অন্যটি  Elite Squad 2: The Enemy Within 2010. একটি #Action_thriller মুভিতে যে উপাদানগুলো আমরা খুঁজি তার সবই এই দুটি মুভিতে বিদ্যমান।

দুটি মুভিই #ব্রাজিলের রিও ডি জেনেরিওতে মাদক চোরাকারবারিদের দৌরাত্ম্য ও তাদের সাথে পুলিশের যোগসাজশ এবং তা নিয়ন্ত্রণে রিও ডি জেনেরিওর মিলিটারি পুলিশের বিশেষ শাখা 'BOPE'এবং তার কমান্ডার ক্যাপ্টেন নাসিমেন্তোর ভূমিকা নিয়ে এর গল্প।

BOPE (Batalhao de Operacose Policias Especials). BOPE রিও ডি জেনেরিও মিলিটারি পুলিশের বিশেষ শাখা। কোন কাজে পুলিশ ব্যর্থ হলে সেখানে BOPE অপারেশনে করে ।BOPE অপরাধীদের জন্য একটি আতংকের নাম কারণ BOPE অপারেশনে গিয়ে ডাইরেক্ট হত্যা করে।

দুটি মুভিই #ব্রাজিলের ইতিহাসে সবচেয়ে আয় করা মুভিগুলোর মধ্যে অন্যতম।৮৪ তম #অস্কারে ব্রাজিলের এন্ট্রি ছিল Elite Squad 2 : The Enemy Within (2010) মুভিটি । কিন্তু ফাইনাল লিস্ট থেকে বাদ পড়ে যায়।
.
.
🎬Elite Squad (2007)
✔Imdb:8.1
✔My rating:9
রিও ডি জেনেরিওতে পোপ আসবেন। পোপ যেখানে থাকতে চায় তার ঠিক পাশেই একটি বস্তি অবস্থিত। যে বস্তিতে ব্রাজিলের সবচাইতে কুখ্যাত এবং ভয়ানক মাদক চোরাকারবারিদের অভয়ারণ্য, যা চলে আবার পুলিশের যোগসাজশে । যেখানে সাধারন পুলিশ সদস্যরাও যেতে সাহস পায়না।

BOPE এবং তার কমান্ডার ক্যাপ্টেন নাসিমেন্তোকে দায়িত্ব দেয়া হয় ওই বস্তি থেকে চোরাকারবারিদের নির্মূল করতে।যাতে পোপ একটি গুলির শব্দও শুনতে না পায়। ক্যাপ্টেন নাসিমেন্তোর স্ত্রী প্রেগন্যান্ট ।তার স্ত্রী চায় সে এই কাজ ছেড়ে দিক। তাই ক্যাপ্টেন তার একজন বিকল্প খুঁজতে থাকে এবং একই সাথে ঐ বস্তি থেকে ভয়ানক মাদক চোরাকারবারিদের ধ্বংস করার মিশন চলতে থাকে।
.
.
🎬Elite Squad 2 : The Enemy Within (2010)
✔Imdb:8.1
✔My rating:9
এটি প্রথম মুভির গল্পের ১৩ বছর পরের ঘটনা নিয়ে।রিও ডি জেনেরিওর এক কারাগারে বন্দিদের মধ্যে শুরু হয় দাঙ্গা। সেই দাঙ্গা থামাতে BOPE এবং তার কর্নেল নাসিমেন্তোকে পাঠানো হয় ।কর্নেল নাসিমেন্তোর নিষেধ সত্ত্বেও #BOPE এর এক সদস্য কারাগারের ভেতরে ঢুকে এক মানবাধিকার কর্মীর (কর্নেল নাসিমেন্তোর সাবেক স্ত্রীর বর্তমান স্বামী) সামনে কিছু দাঙ্গাকারীকে গুলি করে হত্যা করে।

আগে থেকেই কর্নেল নাসিমেন্তোর বিরুদ্ধে ক্ষুব্ধ হয়ে থাকা গভর্নর চায় তাকে বরখাস্ত করতে কিন্তু সাধারণ মানুষের কাছে কর্নেলের তুমুল জনপ্রিয়তার কারণে গভর্নর সেটা করতে পারে না। তাই তাকে প্রতিরক্ষা সচিবালয়ে বদলি করা হয়। তবে কর্নেল প্রতিরক্ষা সচিবে দায়িত্ব পেয়ে দুর্নীতিগ্রস্থ সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা এবং রাজনীতিবিদদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে।

.
.
🔴মন্তব্য: শ্বাসরুদ্ধকর উত্তেজনা ও সাসপেন্স এবং একশনে ভরপুর মুভি দুটি দেখতে বসলে শেষ না করে উঠতে পারবেন না এবং দুটি মুভি যদি একদিনেও দেখতে শুরু করেন, কখন যে সময় চলে যাবে আপনি টেরই পাবেন না।

পুলিশ কত দুর্নীতিগ্রস্ত হতে পারে তা এই মুভি না দেখলে বিশ্বাস করা যায় না তবে এত দুর্নীতির মাঝে BOPE সদস্যদের দুর্নীতিতে না জড়ানো এবং শত বাধা এবং চাপের মাঝেও তাদের ন‍্যায়ের পথে থেকে একে অপরের বিপদে পাশে দাঁড়ানোর বিষয়েটি আমার সবচেয়ে ভালো লেগেছে।

শত চাপের কাছে নতিস্বীকার না করে সৎ এবং নিষ্ঠাবান এক পুলিশ অফিসারের ভূমিকায় ক্যাপ্টেন নাসিমেন্তোর (#Wagner_Moura) অভিনয় ছিলো এককথায় অসাধরণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.