Haji Backpacker (2014)

Country:Indonesia

এটি একটি ইসলামিক মুভি। আমারা আমাদের জিবনে  এমন অনেক খারাপ পরিস্থিতির বা ঘটনার সম্মুখীন হই যা আমাদের মেনে নিতে অনেক কষ্ট হয় এবং এর জন্য আমরা আল্লাহকে অনেক সময় দায়ী করি অথবা আল্লাহর এই সিদ্ধান্তকে আমরা মেনে নিতে পারিনা মুভিটি এরকম একটি বিষয় নিয়েই নির্মিত।


মুভিটি Haji Backpacker নামের এক উপন্যাস থেকে নির্মিত। এটি মোট নয়টি দেশে shooting করা হয়-China, Saudi Arabia, Thailand, India, and Iran, Vietnam, Tibet,Nepal and Indonasia


********spoiler alert*******

Storyline :মুভির গল্পটি মাদা নামের এক যুবককে কেন্দ্র করে নির্মিত। তার মায়ের মৃত্যু এবং আরও পরে  তার ভালবাসার মানুষ বিয়ের দিন তাকে রেখে চলে যাওয়া এই বিষয় গুলো সে মেনে নিতে পারেনা। সে এগুলোর জন্য আল্লাহকে দায়ী করে।আল্লাহর রাস্তা থেকে দূরে সরে যায়।সে তার পরিবার,বন্ধু -বান্ধব সব কিছু রেখে চলে যায় থাইল্যান্ড।

সেখানে গিয়ে সে মদ,জুয়া নিয়ে পড়ে থাকে কিন্তু মনে থেকে শান্তি পায় না। এক ঘটনার প্রেক্ষিতে সে থাইল্যান্ডের এক সন্ত্রাসী গ্রুপের নেতাকে হত্যা করে। ফলে ওই সন্ত্রাসী গ্রুপ মাতাকে মারার জন্য খুঁজতে থাকে ।মাতা পালিয়ে ভিয়েতনাম চলে যায়।

ভিয়েতনামে গিয়ে মাতা বিভিন্ন সমস্যায় পড়ে এবং সেখান থেকে এক পর্যায়ে সে চীনের Lijiang প্রদেশের এক মুসলিম পরিবারে আশ্রয় পায়।মাতা কিছুদিন এখানে একটি দোকানে কাজ করে। চীনে এসে সে কিছু স্বপ্ন দেখে যার ব্যাখ্যার জন্য সে তিব্বত থেকে নেপাল হয়ে ভারতের রাজ্যস্থানে আজমির শরিফ চলে আসে।

(অল্প সময়ের জন্য হলেও Lijiang প্রদেশের দৃশ্য এবং ঐ মুসলিম পরিবারের মেয়ে suchun এর অভিনয় ছিল অনেক দিন মনে রাখার মতো।)

আজমির শরিফ থেকে ইরানের বেলুচিস্তান এসে মাতা উগ্রপন্থীদের হাতে ধরা পড়ে।তার উপর অত্যাচার করা হয় কারণ উগ্রপন্থীরা মনে করে  সে মোসাদ এজেন্ট।তাকে পবিত্র কুরান শরিফ পড়তে দেয়া হয়। এক পর্যায়ে তারা বুঝতে পারে সে মুসলমান তাই তারা তাকে ছেড়ে দেয়।

সেখান থেকে সে সৌদি আরব চলে আসে এবং মাতা বুঝতে পারে আসলে আল্লাহ তাকে অনেক ভালবাসে এবং তিনি সব সময় তার (মাতার) সাথেই ছিলেন।





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.