Movie Review: The White Balloon (1995) Iran

Director: Jafar Panahi
Imdb:7.8
মুভিটি ইরানের এক নিম্ন মধ্যবিত্ত পরিবারের গল্প নিয়ে। নববর্ষে ঠিক আগ মুহূর্তে  ৭ বছরের রাজিয়া তার মায়ের সাথে বাজারে গিয়ে একটি সুন্দর মোটা-তাজা গোল্ডফিশ পছন্দ করে। যদিও তাদের বাসায় আগেই থেকে গোল্ডফিশ আছে, তবে রাজিয়ার ভাষায় সেগুলো অনেক জীর্ণ এবং রোগা। তাই তার নতুন মোটা-তাজা গোল্ডফিশ চাই।যে গুলোর পাখনা অনেক বড় সাতার কাটলে মনে যেন উড়ছে।

রাজিয়া বাসায় এসে তার মার কাছে একটি গোল্ডফিশ কেনার জন্য ১০০ টাকা চাইতে থাকে। তার মা তাকে একটি গোল্ডফিশ কেনার জন্য ১০০ টাকা দিতে কোন ভাবেই রাজি হয়না। সে খুব চিন্তিত কারণ দোকানে আর মাত্র ৪ টি মাছ আছে, তাড়াতাড়ি না গেলে যদি শেষ হষে যায়।রাজিয়া অনেক চেষ্টা করেও তার মার কাছ থেকে টাকা না পেয়ে তার বড় ভাইয়ের সাহায্য চায়। এর জন্য অবশ্য তার ভাইকে সে একটি বেলুন ঘুষ দেয়। তার বড় ভাই মাকে অনেক বুঝিয়ে টাকা দিতে রাজি করায়।তার মা নববর্ষের সালামির জন্য জমিয়ে রাখা সর্বশেষ ৫০০ টাকার একটি নোট রাজিয়াকে দেয় এবং বলে দেয় বাকি ৪০০ টা যেন অবশ্যই ফেরত আনে।

সে টাকা পেয়ে অত্যন্ত খুশি হয়ে একটি বয়াম নিয়ে দৌড়ে বাজারের দিকে যায় গোল্ডফিশ আনতে। সে দোকানে গিয়ে জানতে পারে মাছের দামবেড়ে গেছে। দোকানির সাথে কথা বলতে বলতে হঠাৎ করে সে খেয়াল করে ৫০০ টাকা নোটটি তার সাথে নেই।সে চারদিকে খুঁজে কিন্তু পায় না......

এখন কি করবে মেয়েটি ? কোথায় খুঁজবে টাকা ? সে মাছ কিভাবে কিনবে? বাড়ি গিয়ে মাকেই বা কি বলবে?


🔴মেয়েটি অভিনয় এবং কথা শুনলে শুধু শুনতেই ইচ্ছা করে। মার কাছে টাকা চাওয়া, না পেয়ে অভিমান করা,আবার টাকা পেয়ে খুশি হওয়া, সেই টাকা হারিয়ে কান্না এবং রাস্তায় এক সৈন্যের সাথে কথা বলার দৃশ্যগুলো হৃদয়কে নাড়িয়ে দেয়।কিভাবে এতো ছোট মেয়ে এতটা অসাধারণ অভিনয় করে তা কিছুতেই মাথায় আসে না। তার কথা,  মিষ্টি চেহারা, নিষ্পাপ  চাহনি, মুখের এক্সপ্রেশন কখনো ভুলার নয়।

ইরানের মুভিগুলো এতটাই বাস্তবিক হয় যে দেখলেই মনে চোখর সামনে আসলেই কিছু ঘটতেছে।এই মুভিটিও তার ব্যতিক্রম নয়।

🔴বি.দ্র: মুভিটি Youtube এ আছে এবং বাংলা subtitle ও আছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.