The Gods Must Be Crazy 1 (1980)

The Gods Must Be Crazy একটি দক্ষিণ আফ্রিকান কমেডি মুভি। এটি দক্ষিণ আফ্রিকার ইতিহাসের সবচেয়ে আয় করা মুভি। যার নির্মাণ ব্যয় ৫ মিলিয়ন ডলার এবং আয় ২০০ মিলিয়ন ডলার।

মুভির প্রধান চরিত্রে অভিনয় করা N!xau একজন সত্যিকারের বুশম্যান। যার জন্ম নামিবিয়ায়। এই মুভিতে অভিনয় করার আগে সে মাত্র তিনজন সাদা মানুষকে দেখেছিল। আধুনিক সভ্যতা সম্পর্কে তার কোন ধারনা ছিলনা।এই মুভি থেকে প্রাপ্ত তার প্রথম উপার্জন ৩০০ ডলার সে কিভাবে খরচ করবে তাও সে জানত না। কারণ কাগজের অর্থের মূল্য তার কাছে অজানা ছিল । (সূত্র:উইকি)

এই মুভির আরও দুটি সিক্যুয়াল বের হয় The Gods Must Be Crazy 2,3 নামে।

🔴Storyline:আফ্রিকার কালাহারি মরুভূমি তে থাকে একদল উপজাতি।আধুনিক বিশ্বের কোন ছোঁয়াই যেখানে নেই। ওই উপজাতি দলের নেতা Xi এর সামনে একদিন আকাশ থেকে পড়ে একটি খালি কোকা-কোলার বোতল । সে মনে মনে ধরে নেয় এটা ঈশ্বরের পক্ষ থেকে তাদের জন্য কোন উপহার ।

বোতলটি অনেক শক্ত হওয়ায় এটা দিয়ে তারা বিভিন্ন কাজ করতে থাকে কিন্তু সমস্যা হয় বোতল মাত্র একটি এবং তারা লোক অনেক ।তাই এক পর্যায়ে এটা নিয়ে তাদের মধ্যে শুরু হয়ে যায় ঝগড়া-বিবাদ, হিংসা-বিদ্বেষ।

তাই Xi ঈশ্বরকে তার বোতলটি ফেরত দেয়ার জন্য বোতলটি উপরে ছুড়ে দেয় কিন্তু সেটা নিচে তার মেয়ে মাথার উপর পড়ে এবং তার মেয়ে মাথা ফেটে যায়। সে গ্রাম থেকে দূরে মাটির নিচে বোতলটি পুঁতে রেখে আসে। কিন্তু এক হায়না রক্তের গন্ধে পেয়ে সেটি উঠিয়ে আবার তাদের গ্রামের কাছে রেখে আসে।

 এবার বোতলটি পায় গ্রামের ছোট দুটি ছেলে এবং বোতলটি নেয়ার জন্য দুজনেই মধ্যে মারামারি লেগে যায়। সবার সাথে আলোচনা করে Xi সিদ্ধান্ত নেয় প্রয়োজনে ৩০-৪০ দিন হাঁটে এই অভিশপ্ত বোতলটি সে পৃথিবীর শেষ মাথায় ফেলে দিয়ে আসবে ।পরের দিন সকাল থেকে  Xi হাঁটতে শুরু করে।

পথে তার সাথে দেখা হয় এক  biologist ও এক স্কুল শিক্ষিকার এবং সরকারী বাহিনীর তাড়া খেয়ে এদিকে আসতে থাকে আফ্রিকার এক বিদ্রহী গ্রুপের। এর পর শুরু হয় মজার সব ঘটনা।

Xi চরিত্রে অভিনয় করা N!xau অভিনয় ছিল অসাধারণ।তার কথা, চলা-ফেরা, সহজ-সরল হাসি অনেক দিন মনে রাখার মত। বোকা সোকা biologist পর্দায় আসা মানেই হাসির জন্য তৈারী হয়ে থাকা।

মুভি দেখে হাসতে হাসতে পেট ব্যথা হয়ে যাওয়ার মত একটি মুভি। অনেকেই হয়তো আগেই মুভিটি দেখেছেন ।যারা এখনো দেখেননি তাদের জন্য মাষ্ট সি একটি মুভি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.