আমার প্রিয় ২০টি পাকিস্তানি ড্রামা সিরিজ

২০১৬ সালে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের উরি হামলাকে কেন্দ্র করে ভারত পাকিস্তান দুই দেশের মধ্যে যুদ্ধ লেগে যায় যায় অবস্থা।এই প্রায় যুদ্ধাবস্থা ফলো করতে গিয়ে একদিন জানতে পারলাম এই ঘটনার প্রেক্ষিতে ভারতীয় একটি টিভি চ্যানেল থেকে পাকিস্তানি সমস্ত ড্রামা সিরিজ বন্ধ করে দেয়া হয়েছে। আমি অবাক হয়ে ভাবলাম পাকিস্তানের সাথে এতো খারাপ সম্পর্কের পরেও তাদের দেশের ড্রামা ভারতীয় চ্যানেল প্রচারিত হয় কিভাবে এবং কেন? ভারত পাকিস্তানের সাথে যে বৈরী সম্পর্ক এরকম সম্পর্ক পৃথিবীতে হাতেগোনা কয়েকটি দেশের মধ্যেই আছে।এরমধ্যেও পাকিস্তানী ড্রামা সিরিজ ভারতীয় চ্যানেলে প্রচার হয়, এটা অবাক করার মতোই ঘটনা।

পাকিস্তানি ড্রামা সম্পর্কে এর আগে আমার কোন ধারণাই ছিল।কি এমন ড্রামা তৈরি করে পাকিস্তান যা শত্রু দেশ ভারতের চ্যানেলেও প্রচারিত হয়।খোঁজ নিয়ে জানতে পারলাম, ভারতের একটি টিভি চ্যানেল আছে (এখন বন্ধ) যার নাম 'জি জিন্দেগি'।এই চ্যানেলে শুধু বিদেশি টিভি সিরিজ প্রচার হয়। তবে বিভিন্ন দেশের মধ্যে সবচেয়ে গুরুত্ব পায় পাকিস্তানি টিভি সিরিজ।

নতুন চালু হওয়া এই চ্যানেলে মাত্র দেড় বছরের মধ্যে ৪০-৫০ টি পাকিস্তানি ড্রামা সিরিজ প্রচার হয়েছে। পাকিস্তানি এই ড্রামাগুলো ভারতে প্রচুর জনপ্রিয়তা পায়। কিছু কিছু ড্রামা এতটাই জনপ্রিয় ছিল যে দর্শকদের অনুরোধ তা ৩-৪ বার পুনপ্রচার করা হয়েছে।এর মধ্যে 'জিন্দেগি গুলজার হে, হামসাফার' অন্যতম।এই ড্রামা সিরিজ থেকেই 'মাহিরা খাঁন' এবং ফাওয়াদ খানের' বলিউডে অভিষেক হয়েছে।

উরি হামলার পর দুদেশের বৈরী সম্পর্ক আরও খারাপ হলে জি জিন্দেগি কর্তৃপক্ষ তাদের চ্যানেলের প্রচারিতব্য এবং প্রচারের অপেক্ষায় থাকা সকল পাকিস্তানি ড্রামা সিরিজ বন্ধ করে দেয়। অবশ্য এরপর ওই চ্যানেলটিও বন্ধ হয়ে যায়।তবে টিভিতে প্রচার বন্ধ হয়ে গেলেও পাকিস্তানি ড্রামা সিরিজ এখনো ভারতে অনেক জনপ্রিয়, ভারতীয়রা ইন্টারনেটে পাকিস্তানী ড্রামা খুঁজে এবং ইউটিউবে দেখে। এর কারণ হলো ভারতীয়রা ততদিনে পাকিস্তানি এবং ভারতীয় ড্রামাগুলোর মধ্যে যে সীমাহীন মানের পার্থক্য সেটা বুঝে গেছে। শুধু ভারত না, মধ্যপ্রাচ্য সহ আরো বেশ কিছু দেশে পাকিস্তানি ড্রামাগুলোর দর্শকপ্রিয়তা রয়েছে।

যাইহোক, এগুলো জানার পর আমারও পাকিস্তানি ড্রামা সম্পর্কে কৌতূহল জাগে।আর বিভিন্ন দেশের বিভিন্ন ভাষার মুভি বা সিরিজ দেখার প্রতি আমার সেই পুরনো আগ্রহ তো আছেই।তাই আমিও পাকিস্তানি ড্রামা দেখা শুরু করি।

আমার দেখা প্রথম পাকিস্তানি ড্রামা ছিল 'হামসাফার'। এই ড্রামার গল্প, অভিনেতা অভিনেত্রীদের অভিনয়, ডায়লগ, সিনেমাটোগ্রাফি, ব্যাকগ্রাউন্ড মিউজিক এবং অবশ্যই ইমোশন আমাকে এতটাই নাড়া দেয় যে আমি পরবর্তীতে আরো বেশ অনেকগুলো ড্রামা দেখে ফেলি। এখনো সময় এবং সুযোগ পেলে দেখি, তবে আগের মত না।
পাকিস্তানি ড্রামার কিছু বৈশিষ্ট্য হচ্ছে;

***আগেই বলে নেয়া ভালো, পাকিস্তানি ড্রামার গুলো শুধু নারী দর্শকদের উদ্দেশ্য করে নির্মিত হয় না, বরং সর্বস্তরের মানুষের জন্য নির্মিত হয়। এখানে শুধু শাশুড়ি-বউয়ের ঝগড়া নিয়ে ড্রামা তৈরি হয় না। এখানে যেমন থাকে প্রেম-ভালোবাসা, তেমনি থাকে পারিবারিক কলহ(বাস্তবে পরিবারে যা সাধারণ ঘটে), সামাজিক সমস্যা, রাজনীতি, ধর্মীয় মূল্যবোধ এবং নারী অধিকারের কথা। সুতরাং এই ড্রামা গুলো নারীদের উদ্দেশ্য নির্মাণ করা হয় এটা বললে পুরোপুরি ভুল বলা হবে। ড্রামা গুলো আসলে সবার দেখার উদ্দেশ্যেই নির্মাণ করা হয়।আর এই জন্যই এইগুলো পাকিস্তানের বাইরেও বিভিন্ন দেশে অনেক জনপ্রিয়। বিশেষ করে ভারতে অনেক জনপ্রিয়।

*পাকিস্তানি ড্রামা গুলো ১ সিজনে শেষ হয়ে যায় এবং এর পর্ব সংখ্যা হয় সর্বোচ্চ ২৫- ৩৫টি। সুতরাং একটি ড্রামা শেষ করার জন্য ভারতীয় সিরিয়ালের মতো বছরের পর বছর ধরে অপেক্ষা করে থাকতে হয় না।

*ওদের প্রায় সব ড্রামা প্রচারিত হয় সপ্তাহে একদিন এবং রানটাইম সর্বোচ্চ ৪৫ মিনিট।(ইদানিং কিছু ড্রামা সপ্তাহে একাধিক দিন প্রচার হয় এবং এদের রানটাইম হয় ২০ মিনিট। তবে এগুলোর সংখ্যা খুবই কম)।

*পাকিস্তানি ড্রামার এক পর্বের গল্প দিয়ে ভারতীয় সিরিয়ালের কমপক্ষে ৫০টি পর্ব তৈরি করা যাবে।

*ওদের ড্রামাতে কোন অতি অভিনয় থাকে না। ওদের অভিনয় হয় খুব সাধারণ কিন্তু বাস্তবধর্মী।

*পাকিস্তানি ড্রামাতে কোন অপ্রয়োজনীয়ভাবে নিজের সাথে নিজের কথা বলার দৃশ্য থাকে না।

 *ওদের ড্রামাতে কোনো অস্বাভাবিক এবং অপ্রয়োজনীয় মেকাপ ব্যবহার হয় না। দৈনন্দিন জীবন যাপনে যেমন মেকাপ মানুষ সাধারণত ব্যবহার করে তেমনটাই ড্রামাতে দেখানো হয়।

*কেউ মেকআপ নিয়ে ঘুমাতে যায় না, আবার মেকআপ নিয়ে ঘুম থেকে উঠেও না।

*এই ড্রামা গুলোতে ক্যামেরা দিয়ে অহেতুক এবং বিরক্তিকর কোন দৃশ্য দেখানো হয় না। ভারতীয় সিরিয়ালে যেমন দেখায়, কথা বলার সময় বারবার ক্যামেরা কাছে-দূরে নিয়ে অদ্ভুত শা..শা.. শব্দ তৈরি করে। পাকিস্তানি কোন ড্রামাতে এইরকম একটি দৃশ্যও খুঁজে পাওয়া যাবে না।

*ওদের প্রতিটি ড্রামাতে একটি করে থিম সং থাকে,যা অসাধারণ সুন্দর হয় এবং এইগুলো খুব জনপ্রিয়তা পায়।

*পাকিস্তানি ড্রামার সিনেমাটোগ্রাফি, ক্যামেরার ব্যবহার, ব্যাকগ্রাউন্ড মিউজিক, অভিনয় এবং ড্রেসাপ দেখলে অনেকেই ভাববে সে কোন মুভি দেখতেছে।বললে ভুল হবে না অনেক দেশের মুভির থেকেও এই ড্রামার মান অনেকাংশে ভালো।

*ওদের আর্থিক অবস্থা যেমনই হোক, ড্রামাতে ওদের জীবন যাপন,ঘর-বাড়ি, বাড়ির ডেকরেশন, দেশ বা শহরকে উপস্থাপন এবং অভিনেতা-অভিনেত্রীদের কথা বার্তার ধরন দেখলে মনে হবে তারা অনেক অনেক উন্নত কোন দেশে বসবাস করে।

*ওদের ড্রামাতে কোন মৃত মানুষ আবার ফেরত আসে না, বা প্লাস্টিক সার্জারি করে চেহারা পাল্টানোর মতো কোন ঘটনাও নেই।

*ওদের ড্রামাগুলোতে ধর্মকে খুব সুন্দর ভাবে উপস্থাপন করা হয়। ড্রামাতে নায়ক-নায়িকাদের নিয়মিত নামাজ আদায় করার দৃশ্য,সালাম দেয়া, বড়দের সম্মান করা,বাবা মাকে শ্রদ্ধা করা, মার্জিত পোশাক পরিধান সহ ধর্মীয় আরো অনেক বিষয় খুব সুন্দর ভাবে উপস্থাপন করা হয়।

*তারা ধর্মীয় এবং সামাজিক উৎসবকে মাসের-পর-মাস বা এপিসোডের পর এপিসোড ধরে দেখায় না। দেখায়, তবে সেটা মাত্র কয়েক মিনিটের জন্য।

*ওদের ড্রামাগুলো টিভিতে প্রচারের সাথে সাথে ওই চ্যানেলের ইউটিউবে আপলোড করা হয়।যা মিলিয়ন মিলিয়ন ভিউ হয়। ওদের ড্রামাগুলো বিশ্বের বিভিন্ন দেশে দিন দিন জনপ্রিয় হওয়ার অন্যতম একটি কারণ হলো ইউটিউব।

*পাকিস্তানি সব টিভি চ্যানেলের ইউটিউবে চ্যানেল আছে। যাদের সাবস্ক্রাইব সংখ্যা লক্ষ লক্ষ। উদাহরণ স্বরূপ বলতে গেলে, ARY DIGITAL এর সাবস্ক্রাইব সংখ্যা প্রায় ১ মিলিয়ন।HUM TV এবং GEO TV এর প্রতিটির সাবস্ক্রাইব সংখ্যা ৫ লক্ষের উপরে।

আমার প্রিয় ১৫টি পাকিস্তানি ড্রামা সিরিজ; 
https://www.youtube.com/watch?v=Ue0OX9diXqU

1. Humsafar
IMDb:9
Stars: Fawad Khan, Mahira Khan

2. Pyarey Afzal
IMDb:9.1
Stars: Stars: Hamza Ali Abbasi, Ayeza Khan, Sana Javed, Sohai Ali Abro
এই ড্রামাটি জনপ্রিয় লেখক খলিলুর রহমানের লেখা। ওনার লেখা প্রতিটি ড্রামা খুব জনপ্রিয় হয়। কারণ ওনার লেখা ড্রামার ডায়লগ গুলো অন্যান্য ড্রামার থেকে ব্যতিক্রম এবং শক্তিশালী। উনার লেখা যেকোনো ড্রামা কোন বাছবিচার না করে নিশ্চিতে দেখতে পারেন।

3. Zindagi Gulzar Hai
IMDb:9
Stars: Fawad Khan,Sanam Saeed

4. Diyar E Dil
IMDb:9.1
Stars: Sanam Saeed, Hareem Farooq,Mikaal Zulfiqar,Maya Ali,Osman Khalid Butt

5. Udaari
IMDb:8.7
Stars: Urwa Hocane, Samiya Mumtaz, Farhan Saeed

6. Mann Mayal
IMDb:8
Stars: Hamza Ali Abbasi, Maya Ali

7.Suno Chanda
IMDb:9
Stars: Farhan Saeed, Farhan Ali Ag

8.Meray Paas Tum Ho
IMDb:8.4
Stars: Qayyum Ansari, Adnan Siddiqui, Ayeza Khan
  লেখক খলিলুর রহমানের লেখা

9. Sange mar mar
IMDb:9.1
Stars:Mikaal Zulfiqar,Kubra Khan

10. Dil Lagi
IMDb:9.1
Stars: Humayun Saeed, Mehwish Hayat

11. khaani
IMDb:8.4
Stars: Sana Javed, Feroze Khan

12.Mera Naam Yousuf Hai
IMDb:8.5
Stars:Maya Ali,Imran Abbas
  লেখক খলিলুর রহমানের লেখা

13.Zara Yaad Kar
Stars:Zahid Ahmed,Yumna Zaidi,Sana Javed
  লেখক খলিলুর রহমানের লেখা

14.Bashar Momin
IMDb:8.5
Stars:Mariyam Khalif, Sami Khan, Yasir Mazhar, Faysal Qureshi

15.Mohabat Subh Ka Sitara Hai
IMDb:8.1
Stars: Mikaal Zulfiqar,Sanam Jung

16.Khuda Aur MUhabbat
Stars: Imran Abbas, Sadia Khan

17.Mere Meherbaan
Stars:Ayeza Khan,Neelam Muneer,Sanam Chaudhry

18.Dastaan
IMDb:8.8
Stars:Sanam Baloch, Ahsan Khan, Fawad Khan

19.Ehd-e-Wafa
IMDb:8.7
Stars:Osman Khalid But, Wahaj Ali, Ahad Raza Mir

20.Alif
IMDb:9.5
Stars: Hadi Bin Arshad,Hamza Ali Abbasi, Sajjal Ali

21.Pyar Ke Sadqay
Stars:Yumna Zaidi,Bilal Abbas

প্রিয় কিছু পাকিস্তানি ড্রামা সিরিজের থিম সং:
https://www.youtube.com/watch?v=Yk06BfrqquU&list=PLs1Zx9xMwhmAQREUXs1rZIkaQjlm1yYD-&index=7&t=0s 


***আমি এখানে পাকিস্তানের কোন সুনাম গাইনি।এই মুক্ত বিশ্বে পাকিস্তানি ড্রামা দেখে ওদের সম্পর্কে এবং ওদের ড্রামা সম্পর্কে আমার যা ধারণা তৈরি হয়েছে সেটাই বললাম।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.