The Quiet Man (1952)

IMDb;7.9
Genres:Romantic
শন একজন আইরিশ আমেরিকান,সে অনেক বছর পর আয়ারল্যান্ডে আসে তাদের পারিবারিক ফার্ম হাউস কেনার জন্য।আসার পথে তার সাথে দেখা হয় স্থানীয় মেয়ে মেরি ক্যাটের সাথে।ক্যাটকে দেখেই শন তার উপর ক্রাশ খায় (না খাওয়ার কোন কারণ নেই,ক্যাট অনেক সুন্দরী)। সেই ফার্ম হাউস কেনার জন্য স্থানীয় এক প্রভাবশালীও চেষ্টা করে,ফলে সেই প্রভাবশালী ব্যক্তির সাথে শন বিবাদে জড়িয়ে পড়ে।

এই প্রভাবশালী ব্যক্তি হচ্ছে শনের ক্রাশ ক্যাটের বড় ভাই।শন ক্যাটের বাড়িতে যায় বিয়ের প্রস্তাব নিয়ে কিন্তু ক্যাটের বড় ভাই প্রস্তাব প্রত্যাখ্যান করে দেয়। আইরিশ রীতি অনুযায়ী বড় ভাইয়ের বা গার্জিয়ানের সম্মতি ছাড়া বিয়ে করা যাবে না.. তাহলে কি শন তার ক্রাশকে বিয়ে করতে পারবে না!?

মুভিটি খুব ভালো লেগেছে আমার কাছে তা না। এর গল্প খুব সাধারণ, তবে মুভিটির কথা আমার সবসময় মনে থাকবে এর দৃষ্টিনন্দন সিনেমাটোগ্রাফির জন্য।আইল্যান্ডের চোখজুড়ানো প্রাকৃতিক সৌন্দর্য এই মুভিতে যে ভাবে তুলে ধরা হয়েছে সেটা মনে না রাখার কোনো কারণ নেই। একই কথা প্রযোজ্য Leap Year মুভির ক্ষেত্রও,সেই মুভিটিও আমার কাছে যতটা ভালো লেগেছিল তার চেয়ে অনেক বেশি ভাল লেগেছিল তার সিনেমাটোগ্রাফি।
মুভিটি প্রায় ৭০ বছর পুরানো, কিন্তু এর ঝকঝকে সবুজ প্রকৃতি দেখে মনে হবে এটি অতি সম্প্রতিক সময়ে নির্মিত একটি মুভি।

মুভিটির মূল চরিত্রে অভিনয় করেছেন অস্কারজয়ী অভিনেতা John Wayne. যিনি ওয়েস্টার্ন মুভিতে অভিনয়ের জন্য সবচেয়ে বেশি জনপ্রিয়তা অর্জন করেছিলেন।
মুভিটি সেরা পরিচালক (Jone Ford এটি তার চতুর্থ অস্কার) এবং সেরা সিনেমাটোগ্রাফি ক্যাটাগরিতে অস্কার লাভ করে। ২০১৩ সালে এই মুভি কে আমেরিকার জাতীয় ফিল্ম রেজিস্ট্রিতে সংরক্ষণ করার জন্য নির্বাচন করা হয়।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.