The 12th Man (2017)-নরওয়ে

যুদ্ধের মুভি দেখার আগ্রহ আমার সবচেয়ে বেশি। আর সেটা যদি হয় বিশ্বযুদ্ধের উপর তাহলে তো কথাই নেই।তবে হলিউডের যুদ্ধের মুভির থেকে হলিউডের বাইরের যুদ্ধের মুভিগুলো আমার সবচেয়ে বেশি ভাল লাগে। আর হলিউডের বাইরের যুদ্ধের মুভি গুলো খুঁজতে গিয়েই নরওয়ের এই মুভিটির সন্ধান পাই।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের উপর নির্মিত নরওয়ের এই মুভিটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত। যেখানে জার্মান বাহিনীর হাত থেকে নরওয়ের সৈন্য ইয়ান বেলসরুদ কিভাবে বেঁচে ফিরে সেটাই মুভিতে দেখানো হয়েছে।

🎬প্লট:দ্বিতীয় বিশ্বযুদ্ধ। নরওয়ে তখন জার্মান বাহিনীর অধীনে। ব্রিটেন থেকে ট্রেনিং নেয়া নরওয়ের ১২ জন সৈনিককে জার্মানদের বিভিন্ন স্থাপনায় হামলার জন্য পাঠানো হয়।তাদের বহনকারী নৌকায় জার্মান বাহিনী আক্রমণ চালায় এবং ১১ জনকে গ্রেপ্তার করে।তাদের মধ্যে থেকে একজন (ইয়ান বেলসরুদ) পায়ে গুলি নিয়ে আহত অবস্থায় পালিয়ে যায়।

গ্রেপ্তারকৃত ১১ জনের উপর শুরু হয় নির্মম নির্যাতন। তাদের কাছ থেকে প্রাপ্ত পরিচয় পত্র মিলিয়ে জার্মান বাহিনী বুঝতে পারে এদের মধ্যে থেকে আরো একজন পালিয়ে গেছে। এরপর শুরু হয় তাকে ধরার অভিযান।

পায়ের গুলি থেকে সৃষ্ট মারাত্মক জখম এবং তা নিয়েই বরফ শীতল নদী পার হওয়া,পেছনে ধেয়ে আসা জার্মান বাহিনীর ধাওয়া এই সবকিছুই পেছন ফেলে ইয়ান বেলসরুদ চলতে থাকে সামনের দিকে, উদ্দেশ্য সীমান্ত পাড় হয়ে সুইডেনে প্রবেশ করা।আর এই কাজে নিজেদের জীবন বাজি রেখে তাকে সাহায্য করতে থাকে স্থানীয় কিছু মানুষ।

আহত অবস্থায় দির্ঘ শীতল নদী পাড় হয়ে কিভাবে ইয়ান বেলসরুদ বেঁচে থাকে সেটা একটা অবিশ্বাস্য এবং অলৌকিক ব্যাপার। জার্মান বাহিনীর ভাষায় এই নদীতে ১২ মিনিটের বেশি কেউ বেঁচে থাকার কথা না। তাই প্রথমে তারা ভাবে ইয়ান বেলসরুদ মারা গেছে।

ইয়ান বেলসরুদের চরিত্রে অভিনয় করা Thomas Gullestad এর অভিনয় ছিল অসাধারণ।দেখে মনে হচ্ছিল না সে অভিনয় করতেছে।মুভিতে বরফে ঢাকা নরওয়ের প্রাকৃতিক দৃশ্যগুলো ছিল অপূর্ব। যুদ্ধের মুভি যাদের পছন্দ তাদের জন্য একটি মাস্ট সি মুভি The 12th Man. ২ ঘন্টা ১৫ মিনিট আপনার বৃথা যাবে না এ বিষয়ে নিশ্চিত থাকতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.