Theeb (2014)-জর্দান

Theeb জর্ডানসহ কাতার, ইউকে, ইউএই, প্রযোজিত একটি আরবি ভাষার মুভি। যার প্রেক্ষাপট ১৯১৬ সালের প্রথম বিশ্বযুদ্ধের সময়ে অটোম্যান সাম্রাজ্যের ১০-১২ বছরের এক আরব বেদুঈন ছেলের দুর্গম মরু উপত্যকায় বেঁচে থাকার লড়াইকে নিয়ে তৈরি।

এই মুভির শুটিং করা হয় জর্ডানের Wadi Rum নামের উপত্যকায় যা Valley of the Moon নামে বহুল পরিচিত। এখানে Lawrence of Arabia, Transformers: Revenge of the Fallen, The Martian, Rogue One: A Star Wars Story, Prometheus (2012) সহ আরও অনেক মুভি শুটিং করা হয়েছে ।

এটিই প্রথম কোন জর্ডানি মুভি যা 88th Academy Award এ মনোনীত হয়।
এছাড়া 69 British Academy Film Awards
Abu Dhabi Film Festival 2014
Beijing International Film Festival 2015
London Film Festival 2014
Munich Film Festival 2015
Venice Film Festival 2014 সহ আরও অনেক পুরস্কার মুভিটি জিতে নেয়।

✋Directed: Naji Abu Nowar
IMDb:7.2
Rotten Tomatoes:97%
Metacritic:80%
Genres: Adventure | Drama | Thriller

🔴Storyline:সময়টা ১৯১৬ সাল, প্রথম বিশ্বযুদ্ধ সময়ে আরব তখন অটোমান সাম্রাজ্যে অধীনে। ঐ সময়ে  ১০-১২ বছরের বালক থীব তার বড় দুই ভাই এর সাথে তাদের গোত্রের তাঁবুতে থাকত। থীবের বাবা মারা গেছে। যার পেশা ছিল হজ্জ যাত্রীদের উপত্যকার মধ্যে দিয়ে পথপ্রদর্শন করে মক্কায় নিয়ে যাওয়া।

একদিন তাদের তাবুতে আসে এক ব্রিটিশ সৈন্য এবং একজন গাইড। ব্রিটিশ সৈন্যের হাতে একটি রহস্যময় বাক্স। যেটার উপর থীবের খুবই আগ্রহ, ভেতরে কি আছে তা জানার জন্য। ব্রিটিশ সৈন্য ঐ বাক্সটি নিয়ে যেতে চায় অটোম্যান রেলওয়ের কাছে তার সঙ্গীদের দেয়ার জন্য কিন্তু এজন্য তাকে বিশাল এবং দুর্গম মরু উপত্যকা পাড়ি দিতে হবে। তাই সে একজন গাইড চায় যে তাকে পথ প্রদর্শন করে নিয়ে যাবে।সবাই তাকে ঐদিকে না যাওয়ার জন্য পরামর্শ দেয় কারণ রাস্তাটা খুব বিপদজনক, যেখানে এখন হজ্জ যাত্রীদের চেয়ে ডাকাতের সংখ্যা অনেক বেশি।

কিন্তু সৈন্যটি তার সিদ্ধান্তে অনড় থাকায় থীবের ভাই হোসেন তাকে নিয়ে যেতে রাজি হয়।হোসেন পরদিন সৈন্যকে রওনা হয় কিন্তু থীবকে না নিয়ে যাওয়ায় সে একাই তাদের পিছু নিয়ে চলতে থাকে এবং একসময় তাদের সাথে মিলিত হয়।তারা পাহাড়ি এবং বালুময় প্রত্যন্ত এবং দুর্গম উপত্যকার মধ্য দিয়ে চলতে থাকে এবং এক পর্যায়ে তারা ডাকাতদের  আক্রমণের শিকার হয় এবং এরপর শুরু হয় যুদ্ধ, মৃত্যু, ক্ষুধা এবং বেচে থাকার লড়াই।


🔴মন্তব্য:অসাধারণ একটি Adventure-Thriller মুভি।মুভিতে খুব বেশি চরিত্র নেই।কিন্তু সেটা ফিল করা বা তার জন্য বিরক্ত হওয়ার কোন সুযোগ নেই।পুরো ১ ঘণ্টা ৪০ মিনিট কি হচ্ছে কি বা হবে এই নিয়ে চিন্তা করেই মুভি শেষ।যারা Adventure বা Thriller মুভি পছন্দ করেন তাদের জন্য মাস্ট সি একটি মুভি।

মুভিতে ব্রিটিশ সৈন্যই শুধু পেশাদার অভিনেতা বাকি সবাই অপেশাদার অভিনেতা ,যারা প্রথমবার ক্যামেরার সামনে দাঁড়িয়েছে অভিনয়ের জন্য।কিন্তু তাদের অভিনয় দেখে সেটা মনে হয়নি।থীব চরিত্রে Jacir Eid Al-Hwietat অভিনয়ও ছিল অসাধারণ।

মুভির মরু উপত্যকার দৃশ্যগুলো ছিল অনেক সুন্দর।এই দৃশ্যগুলো দেখার জন্য হলেও আমি মুভিটি আরও কয়েকবার দেখতে চাইব।একই সাথে মুভির ব্যাকগ্রাউন্ড মিউজিকও ছিল অসাধারণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.