Lemon Tree (2008)-Israel

Lemon Tree ২০০৮ সালে মুক্তি পাওয়া একটি ইসরায়েলি মুভি,যা সত্য ঘটনার উপড় ভিত্তি করে নির্মান করা হয়েছে।এই ছবিটি পরিচালনা করেছেন ইরান রিকলিস।পশ্চিম তীর এবং ইসরায়েলি সিমান্তের কাছে এক ফিলিস্তিনি গরিব বিধবার লেবু বাগানের ঠিক পাশেই থাকতে আসেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী।

মন্ত্রী আসার পর তার নিরাপত্তা বাহিনী ওই লেবু বাগানকে মন্ত্রীর নিরাপত্তার জন্য হুমকি মনে করে এবং ওই মহিলাকে বাগান কেটে ফেলার জন্য নোটিশ দেয়। তবে সাথে বলে দেয়া হয় তাকে ক্ষতিপূরণ দেয়া হবে। কিন্তু ফিলিস্তিনিরা ইজরাইলিদের কাছ থেকে আর্থিক কোনো ক্ষতিপূরণ নেয় না।

মহিলাটি এত সহজে হারার পাত্র নয়।কারণ বাগানটি শুধুমাত্র তাঁর আয় রোজগারের মাধ্যম নয়, এটি তাঁর সন্তানের মতো এবং পৈতৃক সম্পত্তিও বটে।বিধবা মহিলাটি তার লেবু বাগান বাঁচাতে ইজরাইলি কোর্টে মামলা দায়ের করে এবং এর পর শুরু হয় ওই মহিলা এবং প্রতিরক্ষা মন্ত্রীর মধ্যে আইনি লড়াই।তিনি লেবু বাগান রক্ষার জন্য সুপ্রিম কোর্টে একজন পরাক্রমশালী ইজরায়েলী মন্ত্রীর বিরুদ্ধে যে লড়াই করেছে তা দেখে আপনি অবাক হয়ে যাবেন।

ছবিটি সর্বপ্রথম ২০০৮ সালের ২৭ মার্চ তারিখে ইসরায়েলে মুক্তি পায়। পরবর্তীতে ছবিটি আন্তর্জাতিক পরিমন্ডলে ব্যাপক আলোচিত হয় এবং ইউরোপিয়ান ফিল্মস এওয়ার্ড জিতে নেয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.