The Other Son (2012)

Country:France
The Other Son (2012) একটি ফরাসি মুভি।তবে এটি ফরাসি মুভি হলেও মুভির প্রেক্ষাপট ইসরাইল। এক ইসরাইলি ইহুদি পরিবার এবং এক ফিলিস্তিনি আরব মুসলিম পরিবারের মধ্যে একটি ঘটনার উপর ভিত্তি করে নির্মিত। ইসরায়েলি পরিবারের ছেলে ইউসুফ পেশায় একজন মিউজিশিয়ান।সে প্রতীরক্ষা বাহিনীতেও কাজ করে।

ইউসুফের রুটিন মেডিকেল টেস্ট করার পর সেই মেডিকেল টেস্টের রিপোর্ট তার মায়ের কাছে আসলে তার মা ইউসুফের রক্ত পরিক্ষার রিপোর্ট দেখে অবাক হয়ে যায়।কারণ রিপোর্টে তার ছেলের রক্তের গ্রুপ আসছে এ পজিটিভ অথচ তার এবং তার স্বামীর দুজনেরই রক্তের গ্রুপ এ নেগেটিভ। তার মা ভাবে এটি হয়তো বা মেডিকেলের কোন ভুল হতে পারে। তাই সে ইউসুফের রক্ত টেস্ট পূনরায় করান। কিন্তু এবারের টেস্টেও সেই একই রেজাল্ট অর্থাৎ এ পজিটিভ।

তারা স্বামী স্ত্রী দুজনেই চিন্তায় পড়ে যায় বিষয়টি আসলে কি হচ্ছে এটা ভেবে।শেষ পর্যন্ত তারা বিষয়টির একদম পরিষ্কার ধারণা পেতে তাঁদের ছেলের ডিএনএ টেস্টও করান এবং টেস্ট করার পর তারা অবশেষে বুঝতে পারেন যে ছেলেটি আসলে তাদের দুজনের নয়।রিপোর্ট পাওয়ার পর ছেলেটির বাবা ছেলের মায়ের উপর সন্দেহ করে কিন্তু ছেলেটির মা জানায় তার সাথে এমন কোন ঘটনা কখনোই ঘটেনি।

এটি নিয়ে তারা একটু ঘাঁটাঘাঁটি করতে যেয়ে জানতে পারে, যে হসপিটালে তার ছেলে অর্থাৎ ইউসুফের জন্ম হয়েছিল ঠিক একই সময়ে একই দিনে ওই হসপিটালের পাশের রুমে এক প্যালেস্টাইন আরব পরিবারেরও একটি ছেলের জন্ম হয়েছিল। ঐদিন হসপিটালের নার্সের ভুলের কারণে দুই পরিবারের দুই ছেলের বদল হয়ে যায়।

পালেস্টিনিয়ান পরিবারটি থাকে পশ্চিম তীরে।তাদের যে ছেলে নিয়ে এই ঝামেলা শুরু হয়েছে সেই ইয়াসিন ফ্রান্স থেকে পড়ালেখা শেষ করে মাত্রই বাড়ি ফিরেছে।ইয়াসিন এবং ইউসুফ দুজনেই এক সময় তাদের পরিবারের মাধ্যমে এই ঘটনা জানতে পারে এবং জানা সাথে সাথে তাদের পুরো পৃথিবী ওলট-পালট হয়ে যায়। এক নিমেষেই তাদের সমস্ত স্বপ্ন পাল্টে যায়। তাদের কাছের মানুষগুলো কেমন যেন তাদের কাছে অপরিচিত হতে শুরু করে। ইউসুফ কখনো এবং কোন ভাবেই একজন প্যালেস্টাইন আরব হতে চায় না, আবার একইভাবে ইয়াসিনও কোনোভাবেই এক দখলদার ইসরাইলি ইহুদি হতে চায় না।

এই দুই ছেলেকে নিয়ে তাদের দুই পরিবারের মধ্যে টানাপড়েনের মধ্য দিয়ে মুভির বাকি গল্প এগিয়ে যেতে থাকে.......

অসাধারণ এবং অসাধারণ একটি মুভি। ইসরায়েলি ও ফিলিস্তিন বিষয়বস্তু নিয়ে নির্মিত মুভি গুলো আমার বরাবরই পছন্দের তালিকায় শীর্ষে থাকে।এই মুভিটা তার ব্যতিক্রম নয়।

বহুদিন পর একটি ভালো পারিবারিক ড্রামা মুভি দেখলাম।তাও আবার এক নিঃশ্বাসে..... ১ ঘন্টা পাক ৪৫  মিনিট সময় কিভাবে চলে গেছে আমি টেরই পাইনি। যদিও এটি একটি লো বাজেটের মুভি। কিন্তু তারপরেও অভিনেতা অভিনেত্রীদের অভিনয়, মুভির গল্প, চিত্রনাট্য, দৃশ্যায়ন সবকিছু মিলিয়ে একটি পারফেক্ট ফ্যামিলি ড্রামা মুভি।

ইসরাইল এবং ফিলিস্তিন দ্বন্দ্ব নিয়ে নির্মিত প্রায় সকল মুভি তৈরি হয় ইসরায়েলে। তারপরও আমি যে কয়টি মুভি দেখেছি কোন মুভিতেই কখনোই ফিলিস্তিনিদের ছোট করে দেখানো হয়েছে বলে আমার মনে পড়ে না। এর মুভিতেও তেমন কিছু নেই। তাদের নির্মিত প্রায় সব মুভিতেই উভয়পক্ষকে সমানভাবে দেখানোর চেষ্টা করা হয় বলে আমার মনে হয়েছে।

📨পাদটীকা:আগেও জানতাম, তবে মুভি থেকে একটি বিষয় আরো পরিষ্কার হলাম যে, সব মায়ের কাছেই তার সন্তান খুবই আপন। সেটা তার নিজের সন্তান হোক অথবা ভুল করে অন্য জনের সন্তানকে বড় করা সন্তান হোক ( বুঝাতে পারলাম কিনা বুঝতেছিনা),সব সন্তানকেই মায়েরা তাদের আপন সন্তান মনে করে। কিন্তু বাবাদের মনে হয় এই বিষয়টি মেনে নিতে কষ্ট হয়।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.