বিড়ালের মৃত্যু এবং আমার অপরাধবোধ

১৮.০৪.২০১৯
রাত ৩ টা ১০ মিনিট

ম্যানচেস্টার সিটি কিছুক্ষণ আগে টটেনহ্যামের সাথে হেরে চ্যাম্পিয়ন লীগ থেকে বাদ পড়লো। মেজাজটা খুব খারাপ হয়ে আছে, খুব।টিভি অফ করে ড্রইংরুম থেকে বের হয়ে দুয়ারের দিকে তাকিয়ে দেখি দুয়ারে বাঁধানো বেঞ্চটার এক কোণে দুটি বিড়াল চুপচাপ বসে আছে। আমি বুঝলাম না, এই বিড়াল দুটি সেই সন্ধ্যা রাত থেকে ঠিক ওইখানেই বসে আছে। বিড়াল তো এতক্ষণ একজায়গায় থাকার কথা না!! আচ্ছা বসে থাক, তাতে আমার কি।
এখন ঘুমাতে হবে, কিন্তু রুমে এসে মেজাজটা আরও খারাপ হয়ে গেল।

এখন আবার মশারি টাঙ্গাতে হবে,এই মশারী টাঙ্গানো এবং তার ভেতরে ঘুমানো এই দুটি জিনিসই আমার অসম্ভব পছন্দের এবং খুবই বিরক্তিকর।মানুষ কিভাবে প্রতিদিন মশারি টাঙ্গায় এবং সকাল বেলা উঠায়!!! আমি তো বিপদে পড়ে মাঝে মধ্যে রাতে টাঙ্গাই, কিন্তু সকালে উঠাই না।

মশার যে ব্যবহার তাতে মশারি না টাঙ্গালে মশা উঠিয়ে নিয়ে খেয়ে ফেলবে। কি আর করার, বাধ্য হয়ে মশারিটা টাঙিয়ে তার ভেতরে গিয়ে শুয়ে পড়লাম।শুয়ে শুয়ে মোবাইল হাতে নিয়ে ফেসবুকে নিউজ ফিড চেক করছিলাম,আর দেখছিলাম সিটি হারছে এই খুশিতে কে কে উল্লাস করছে, এদের পরে দেখে নেবো।
হঠাৎ বাইরে কুকুরের ডাক শুনতে পেলাম। এগুলো আমাদের বাসায় আশে পাশেই থাকে, মাঝেমধ্যে রাতে ডাকাডাকিও করে।

কুকুরের ডাকাডাকি গুরুত্ব না দিয়ে আমি মোবাইল চালাচ্ছিলাম। কিন্তু এক পর্যায়ে এই ডাকাডাকি আরও বেড়ে গেল।এই শব্দে ঘুম আসবে না,তাই বিরক্ত হয়ে আমি রুম থেকে বেরিয়ে আসলাম।
বাইরে এসে দুয়ারে দিকে তাকিয়ে দেখি দুইটা কুকুর বেঞ্চে বসে থাকা বিড়াল দুটোকে আক্রমণ করার চেষ্টা করছে। তারপরও বিড়াল দুটো সেখান থেকে চলে যাচ্ছে না। সেখানে একটি ছোট বিড়াল এবং আরেকটি বড় বিড়াল। ছোট বিড়ালটা সম্ভবত বড় বিড়ালের বাচ্চা হবে।

ছোট বিড়ালটা বেঞ্চের কোণে চুপচাপ বসে আছে, আর সাদা বড় বিড়ালটা চেষ্টা করছে কুকুর দুটিকে প্রতিহত করতে।আমি গেটের ভেতর থেকে ধমক দিয়ে কুকুর দুটোকে তাড়িয়ে দিয়ে আবার এসে শুয়ে পড়লাম।
রুমে আসার একটু পরেই আবার কুকুরের চিৎকারে শুরু হলো। আমি মনে মনে বললাম 'ডাকতে থাক, এবার আর বের হচ্ছি না'। আস্তে আস্তে কুকুরের ডাক বাড়তে লাগলো এবং মনে হলো কুকুরের সাথে এবার বিড়ালেরও শব্দ পাওয়া যাচ্ছে। হঠাৎ মনে হলো কুকুর দুটো বিড়ালের কোন ক্ষতি করতে পারে। তাই আবার খুব দ্রুত রুম থেকে বেরিয়ে আসলাম।

রুম থেকে বের হয়ে গেটের সামনে যেয়ে দেখি বিড়ালের বাচ্চাটাকে নীচে ফেলে তিনটি কুকুর টানাটানি করতেছে।আর অদূরে দাঁড়িয়ে সেই বড় সাদা বিড়ালটা চুপচাপ অসহায়ের মতো তাকিয়ে তাকিয়ে দেখছে... কারণ এইখানে তার কিছুই করার নেই।

আমি তাড়াতাড়ি গেট খুলে কুকুর তিনটিকে তাড়িয়ে দিলাম। নীচে পড়ে থাকা বাচ্চা বিড়ালটির কাছে এসে দেখলাম সেটা নিথর হয়ে পড়ে আছে। তবে অল্প অল্প মাথা নাড়াতে পারছে। আমি তার মাথায় একটু পানি ঢাললাম, সে মাথাটা একটু নড়াচড়া করলো। আমি বিড়ালটিকে উঠানোর চেষ্টা করলাম এবং তখন বুঝতে পারলাম কুকুরের আক্রমণে বিড়ালটির মেরুদন্ড ভেঙ্গে গেছে।সাদা বিড়ালটি এসে বাচ্চা বিড়ালটির পাশে চুপচাপ বসে রইল এবং এর কিছুক্ষণ পরে বাচ্চা মেয়েটি মারা গেল।

আমিও মৃত বিড়ালটির পাশে গিয়ে বসলাম, নিজেকে খুব অপরাধী মনে হল। মনে হল আমি যদি আর একটু আগে বের হতাম তাহলে হয়তো বিড়ালটিকে বাঁচাতে পারতাম।যদিও বাচ্চা বিড়ালটিকে দেখে মনে হচ্ছে সে খুবই অসুস্থ ছিল। খুব রুগ্ন এবং কংকালসার দেখাচ্ছে তাকে।

সে হয়তো এমনিতেও মারা যেত দুই একদিনের মধ্যে।আর এই কারণেই হয়তোবা বাচ্চা বিড়ালটি নড়াচড়া করতে পারছিল না, তাই সন্ধ্যা থেকে বেঞ্চেই বসে ছিল।আর বড় বিড়ালটিও তার বাচ্চাটাকে ফেলে কোথাও যেতে পারছিল না।তাই সেও সন্ধ্যা থেকে বাচ্চা বিড়ালের পাশেই বসে ছিল।

মৃত বিড়ালটির পাশে আমি দীর্ঘক্ষণ চুপচাপ রইলাম। আমার পাশে বড় বিড়ালটিও বসে ছিল, কিন্তু সে আমাকে দেখে আজ ভয় পাচ্ছে না। অদূরে কুকুর তিনটি তাদের অস্তিত্ব জানান দিচ্ছে। আমি চলে গেলেই তারা মৃত বিড়ালটিকে নিয়ে যাবে। বুঝতে পারছিলাম না এই মৃত বাচ্চাটিকে নিয়ে এখন কি করবো। একপর্যায়ে আমি মৃত বিড়ালটিকে উঁচু ওয়ালের উপরে রেখে দিলাম যাতে কুকুর না নিতে পারে। দেয়াল বেয়ে বড় বিড়ালটিও মৃত বিড়ালের পাশে গিয়ে বসে রইল।

আর আমি এক বোঝা অপরাধবোধ নিয়ে রুমে এসে শুয়ে পড়লাম। তবে ঘুম আসছিলো না, কারণ এই মৃত্যুর জন্য নিজেকে দায়ী মনে হচ্ছে... বারবার মৃত্যুর আগে বিড়ালটির মাথা নাড়ানো দৃশ্য চোখে ভাসে উঠছে, আর মনে হচ্ছে "আরেকটু আগে যদি রুম থেকে বের হতাম, তাহলে হয়তোবা বাচ্চাটিকে বাঁচাতে পারতাম"।

অদূরে থেকে ভেসে আসছে ফজরের নামাজের আযান। একটু পরেই আব্বা-আম্মা ফজরের নামাজ পড়তে উঠবে। আব্বা হয়তো বিড়ালটিকে দূরে কোথাও ফেলে দিয়ে আসবে। বড় সাদা বিড়ালটিও হয়তো পেছনে পেছনে গিয়ে অপেক্ষা করবে, তারপর অপেক্ষার ক্লান্তি তাকেও একসময় ফিরিয়ে নিয়ে আসবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.