প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসির মৃত্যু

১৭/০৬/২০১৯ ইং
কিছুক্ষণ আগে মিশরের সাবেক ইসলামপন্থী প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসি মারা গেছেন। সোমবার দেশটির একটি আদালতে বক্তব্য রাখার সময় তিনি অসুস্থ হয়ে পড়েন। এরপর হাসপাতালে নেয়া হলে তাকে মৃত ঘোষণা করা হয়।

তিনি ২০১২ সালে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়ে মিশরের ইতিহাসে প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় বসেন।

মোহাম্মদ মুরসি ছিলেন একজন কুরআনে হাফেজ এবং পিএইচডি ধারী সাবেক একজন বিশ্ববিদ্যালয় শিক্ষক।

২০১৩ সালে এক বিক্ষোভের জের ধরে মুরসিকে ক্ষমতাচ্যুত করেন দেশটির সেনা প্রধান আবদেল ফাত্তাহ আল সিসি। সিসি দেশের শাসনভার নিজের হাতে তুলে নেন।এরপর থেকে মুরসিকে জেলে বন্দি করে রাখা হয়। তার এবং তার দলের বিরুদ্ধে চলে সরকার কর্তৃক একতরফা বিচারকার্য।

একজন সাবেক প্রেসিডেন্ট হওয়া সত্ত্বেও তিনি জেলে কোন রকম সুযোগ সুবিধা পায়নি। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, মানসিক চাপ সহ নানান জটিল রোগে ভুগলেও তিনি জেলে ভালো চিকিৎসা পায়নি। এমনকি তাকে ঠিকমতো ওষুধও দেয়া হতো না, এই বিষয়ে তিনি নিজেও অভিযোগ করেছেন।

জেলখানায় তাকে দেয়া হতো পঁচা এবং বাসি খাবার। তাকে একটি কংক্রিটের মেঝেতে ঘুমাতে হত। তিনি গত তিন বছরে মাত্র একবার তার পরিবারের সঙ্গে দেখা করতে পেরেছেন।

যদিও আপাতদৃষ্টিতে এই মৃত্যুকে একটি সাধারন মৃত্যু মনে হচ্ছে। কিন্তু এটা আসলে মিশরের স্বৈরশাসক আবদুল ফাত্তাহ আল-সিসি কর্তৃক পরিকল্পিত হত্যাকাণ্ড। ধীরে ধীরে মুরসিকে মৃত্যুর দিকে নিয়ে যাওয়া হয়েছে। উনার অপরাধ উনি মিশরের মতো স্বৈরশাসক প্রিয় দেশে গনতন্ত্র এনেছিলেন। যে দেশের মানুষ গনতন্ত্রের থেকে একনায়কতন্ত্রের অধিনে থাকতে বেশি পছন্দ করে।

সব কিছুরই একটি সমাপ্তি আছে। আর এই নিয়মে কোন স্বৈরশাসকের শাসন স্থায়ী হয় না, ইতিহাস তাই বলে। সিসি'কেও তার ক্ষমতা থেকে একদিন চলে যেতে হবে, চলে যেতে বাধ্য হবে। এরপর তার কি পরিনতি হয় সেটা দেখার জন্য অপেক্ষায় রইলাম।

প্রিয় মুসরি, আল্লাহ আপনাকে জান্নাতুল ফেরদৌস দান করুক। একজন অতি সাধারন মানুষ হিসেবে এতোটুকুই বলার ক্ষমতা আমার আছে।আপনার, আপনার দল এবং দলের সদস্যদের উপর যে অন্যায়, অবিচার এবং অত্যাচার হয়েছে তা আমি গত কয়েক বছর মিডিয়ায় ফলো করেছি। এই অবিচার একসময় আর সহ্য করতে পারছিলাম না বিধায় ইদানিং আর দেখি না।

ইনশাআল্লাহ, মিশরের মাটিতে আবারও একদিন আপনার দল ক্ষমতায় আসবে.. হয়তো আপনি দেখে যেতে পারলেন না, কিন্তু আসবে একদিন।

#Morsi #Egypt

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.