রানা প্লাজা ধস

২০১৩ সালের 24 April সাভারের রানা প্লাজা ধসে পড়ে...যাতে নিহত হয় ১১২৯ জন মানুষ। নিখোঁজ হয় প্রায় ১০০০ জন। এটা অবশ্য সরকারি হিসাব... সঠিক সংখ্যাটা আরো অনেক বেশি হওয়ার কথা।

তখন আমি রানা প্লাজায় প্রায় নিয়মিতই যেতাম।কারণ এর প্রথম তলায় আমাদের ব্রোকার হাউজের অফিস ছিল (ঢাকা স্টক এক্সচেঞ্জের শেয়ার কেনাবেচা করার অফিস)।এই ঘটনার দুইদিন আগেও হাউজে গেয়েছিলাম।ঘটনার দিন অবশ্য যেতাম না, কারণ আমার সম্ভবত ক্লাস বা পরিক্ষা ছিল।ভবন ধসে সকাল ৮.৪৫এর দিকে।আর DSE এর ট্রেড শুরু হয় তখন সকাল ১০.৩০ টায়।এই কারণেই আমাদের হাউজ রিলেটেড কেউ হতাহত হয়নি।

অনেক স্মৃতি আছে রানা প্লাজাকে ঘিরে... বহু অচেনা মানুষের সাথে পরিচয় হওয়ার স্মৃতি.... অনেক মানুষের দুঃখ-কষ্ট শেয়ার করার স্মৃতি... বহু টাকা লাভ-লোকসানের স্মৃতি। রানা প্লাজার সামনের সিঁড়িতে বাঁ ভিতরের রেস্টুরেন্টে বসে আড্ডা দেয়ার দেয়া স্মৃতি.. কখনোবা বনফুলের দোকানে বসে মিষ্টি পরোটা খাওয়ার স্মৃতি। আবার কখনো প্রথম এবং দ্বিতীয় তলায় বিভিন্ন দোকানে বসে আড্ডা দেয়ার স্মৃতি।

এই স্মৃতি গুলো এখন শুধুই স্মৃতি...আর রানা প্লাজা, কখনো চিন্তাও করেনি বিশাল এক বিল্ডিংয়ের জায়গায় এখন পরিত্যক্ত একটি ডোবা দেখতে পাবো। এইরকম ভয়াবহ চিন্তা কি কখনো করা যায়!!

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.