বাংলাদেশের জার্সি বিতর্ক

বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি পাল্টিয়ে সবুজের সাথে লাল যুক্ত করা হবে। এখন আর বাংলাদেশের বিশ্বকাপ জয় কেউ আটকে রাখতে পারবে না...

৫ বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার জার্সির রঙ বেশিরভাগ সময় হয় হলুদ আবার অনেক সময় সবুজ হয়। অস্ট্রেলিয়ার পতাকাতে কোথাও কি এই দুই রঙের অস্তিত্ব আছে?

ভারতের জার্সি হয় আকাশী নীল, সাথে অনেক সময় খুবই অল্প পরিমাণে তাদের পতাকার রং থাকে। অথচ ভারতের পতাকাতে কোথাও নীল রঙ নেই।

নিউজিল্যান্ডের জার্সি সব সময় কালো হয়। ওদের পতাকার রঙ কি কালো??
শ্রীলংকার জার্সিও বেশিরভাগ সময় গাড় নীল হয়। শ্রীলংকার পতাকার কালার চার রঙের, সব রঙ কিন্তু জার্সিতে থাকে না...আর ওদের পতাকে কোথাও নীল রঙ নেই।

আফগানিস্তানে জার্সি হয় আকাশী নীল। অথচ আফগানিস্তানের পতাকাতে কোথাও নীল নেই।

আমার জানামতে সাউথ আফ্রিকার পতাকার রঙ ছয়টি, কিন্তু বেশিরভাগ সময় তাদের জার্সিতে দুটি রঙ ব্যবহার করা হয়, সবুজ এবং হলুদ। কখনো ৬ রঙ মিলিয়ে জার্সি পরে তাদের খেলতে দেখিনি।

ইংল্যান্ডের জার্সি বেশিরভাগ সময় হয় শুধু নেভি ব্লু আবার অনেক সময় শুধু লাল হয়। অথচ তাদের পতাকাতে কোথাও নেভি ব্লু নেই।

এভাবে বেশীর ভাগ দলই জার্সিতে তাদের পতাকার রঙ ব্যবহার করে না।পতাকার সব রঙ জার্সিতে থাকতে হবে এমন কোন নিয়ম আছে বলে আমার জানা নেই।বরং এরকম ২-৩ রং মিলিয়ে জার্সি তৈরি করতে গিয়ে জগাখিচুড়ি মার্কা জার্সি তালিকায় বাংলাদেশ সবসময় উপরের দিকে থাকে.. আমার কাছে তাই মনে হয়।

দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের জার্সি দেখলে আমার খুবই হিংসে হয়.. কারণ ওদের জার্সি গুলো খুব সুন্দর হয়। ওদের জার্সি দেখে আমি অনেকসময় ভাবি আমাদের জার্সি কেন এত সুন্দর হয় না।

বাংলাদেশের এবারের সবুজ জার্সিটি আমার কাছে বেশ রুচিশীল মনে হয়েছিল।আরো খোলাসা করে বললে, এই প্রথম বাংলাদেশের কোন জার্সি আমার খুব পছন্দ হয়েছিল এবং একটা কেনার ইচ্ছা ছিল।

হ্যাঁ, এখানে কোন এক জায়গায় একটু লাল রাখলে রাখতে পারতো। এখন লাল রাখেনি বলে জার্সি খারাপ!! পাল্টাতে হবে!!... এটা একটা হাস্যকর যুক্তি।

পাকিস্তান সবুজ জার্সি পরে খেলে বলে আমরা সবুজ জার্সি পরে খেলতে পারব না... এটা কোন কথা হলো!! সবুজ জার্সি বা সবুজ রঙ কি পাকিস্তানের একার জন্য নাকি!!আজব।

পাকিস্তানের পতাকাতে সবুজ আছে, আমাদের আমাদের পতাকাতেও সবুজ আছে।এখন কি করবেন ?পতাকাও পাল্টাতে বলবেন নাকি!! যতসব ফালতু চিন্তা-ভাবনা...

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.