ভ্রমণ গল্প;কাকরান বাজার,ধামরাই

29.07.2019
কাকরান বাজারটা ঢাকার ধামরাই উপজেলার ছোট্ট একটি গ্রাম্য বাজার। জায়গাটা ধলেশ্বরী নদীর তীরে অবস্থিত,বর্ষাকালে ধলেশ্বরী নদী যখন পানিতে টইটুম্বুর থাকে তখন এই জায়গায় তৈরি হয় এক অপূর্ব সৌন্দর্য্য। যে সৌন্দর্য দেখতে প্রতিদিন শত শত মানুষ এই বাজার এবং নদীতে ঘুরতে আসে।এই বাজারের সম্মুখ থেকেই ধলেশ্বরী নদী দুই ভাগে ভাগ হয়ে গেছে, এই কারণে এখানে প্রচন্ড রকমের পানির স্রোত থাকে।

কাকরান বাজারটা আর দশটা সাধারন গ্রাম্য বাজারের মতোই, এখানে দেখার বিশেষ কিছু নেই।তবে এর মূল সৌন্দর্যটা হচ্ছে ইঞ্জিন চালিত নৌকা যোগে ধলেশ্বরী নদীর দিয়ে বাজারে যাওয়ার নৌপথ। এছাড়া বাজারে ৩০ টাকায় হালিম পাওয়া যায়, দাম কম হলো এটা অসম্ভব সুস্বাদু এবং খুবই জনপ্রিয়। তাছাড়া এই বাজারে অনেক পাল তোলা ছোট ছোট নৌকা আছে, যেগুলো রিজার্ভ করে নদীতে ইচ্ছামত ঘোরা যায়।

সাভার থেকে কাকরান বাজার যাওয়ার সবচেয়ে সহজ রাস্তা হচ্ছে সাভারের নয়ারহাট বাজার থেকে ছেড়ে যাওয়া ইঞ্জিন চালিত নৌকা।ভোর থেকে বিকাল পাঁচটা পর্যন্ত প্রতি ৪০-৫০ মিনিট পর পর নৌকাগুলো তাদের শেষ গন্তব্য কাকরাইন বাজারের উদ্দেশ্যে ছেড়ে যায়,ভাড়া মাত্র ১০টাকা। এই ইঞ্জিন চালিত নৌকা ধলেশ্বরী নদীর মাঝ দিয়ে যাওয়ার সময় বাম পাশে পড়ে ধামরাইয়ের ইসলামপুর, তেঁতুলিয়া, হাজিপুর, আর ডান পাশে পড়ে সাভারের রহিমপুর এবং নলাম অঞ্চল।

বর্ষায় ধলেশ্বরী নদীর থৈ থৈ পানি এবং দু'পাড়ের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য দেখতে দেখতে ২০-২৫ মিনিটের মধ্যেই ইঞ্জিনচালিত নৌকা তার শেষ গন্তব্য কাকরান বাজারে পৌঁছে যায়। বিকেল ৫.৩০ এর পর এই নৌকাগুলো কাকরান বাজার থেকে নয়ারহাটের উদ্দেশ্যে আর ফেরত যায় না। এসময় এখান থেকে ফিরতে অন্য পথ অবলম্বন করতে হয়।

কোনো ছোট নৌকা রিজার্ভ করে সরাসরি নয়ারহাট আসতে হয়, অথবা বাজারের ঘাটে থাকা কোন ছোট নৌকায় উঠে ১০ টাকা ভাড়া দিয়ে রহিমপুর নামতে হয়, সেখান থেকে অটোরিকশা করে কোহিনুর মিলের সামনে (ঢাকা-আরিচা মহাসড়ক) নেমে এখান থেকে সাভার আসতে হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.