Rashomon (1950)

Country:

Japan
কেমন হবে, যদি কখনো দেখেন বা শোনেন কোন মৃত ব্যক্তি তার হত্যার বিচারকার্যে এসে নিজেই সাক্ষ্য দিচ্ছে? খুবই অদ্ভুত তাই না!?

১৯৫০ সালে নির্মিত জাপানিজ চলচ্চিত্র Rashomon এইরকম একটি ঘটনাকে কেন্দ্র করেই নির্মিত। যেখানে দেখা যায় এক কাঠুরে জঙ্গলে কাঠ কাটতে গিয়ে এক নিহত ব্যক্তির লাশ আবিষ্কার করে। যাকে হত্যা করা হয়েছে। কাঠুরে কতৃপক্ষের কাছে এসে বিষয়টি জানায়।এই হত্যাকাণ্ডের জন্য চলা বিচারকার্যের প্রধান সাক্ষী হিসেবে ওই কাঠুরে কে আদালতে ডাকা হয়।

কাঠুরে আদালতে সাক্ষ্য দিতে এসে পুরো অবাক হয়ে যান, কারণ সে দেখতে পায় যাকে হত্যা করা হয়েছে বা যায় জন্য এই বিচারকার্য চলছে সেই মৃত ব্যক্তি স্বয়ং আদালতে এসে সাক্ষ্য দিচ্ছে।এই বিচারকার্যে আদালতে মোট চার জন সাক্ষ্য দেয়,তবে একেকজনের সাক্ষ্য একেক রকম হয়। দর্শককেই বেছে নিতে হবে কে সত্য বলছে। এই নিয়েই জাপানিজ চলচ্চিত্র Rashomon.

মৃত ব্যক্তি কিভাবে সাক্ষ্য দেয়? সে কিভাবে মারা যায়?কে তার মৃত্যুর জন্য দায়ী? এই প্রশ্নগুলো সাক্ষীদের জবানবন্দিতে ধীরে ধীরে স্পষ্ট হতে থাকে....

বলা হয়ে থাকে, Rashomon চলচ্চিত্রটি জাপানি চলচ্চিত্রকে পশ্চিমা দর্শকদের কাছে পরিচিত করে তুলেছে। একে বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সেরা কীর্তির মর্যাদা দেয়া হয়। চলচ্চিত্রটি ভেনিস চলচ্চিত্র উৎসবে গোল্ডেন লায়ন অর্জন করে এবং ২৫তম একাডেমি পুরস্কার অনুষ্ঠানে একাডেমি সম্মানসূচক পুরস্কার অর্জন করে। এই পুরস্কারটি সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র হিসেবে দেয়া হয়েছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.