লকডাউনের সময়ে গত ৮ দিনে দেখা ১৪টি মুভি

হোম কোয়ারেন্টাইন অথবা লকডাউনের এই সময়ে গত ৮ দিনে মোট ১৪টি মুভি দেখেছি। এর মধ্যে প্রায় সবগুলোই অনেক পুরাতন মুভি ও বেশিরভাগ সাদাকালো এবং ওয়েস্টার্ন মুভি। ইদানিং পুরাতন এবং সাদাকালো মুভিগুলো কেন যেন খুব টানে। যান্ত্রিক সময়ের এই রঙিন জীবন দেখতে ইচ্ছে করছে না। সাদা কালো জীবনের হারিয়ে যাওয়া মানুষের জীবন যাপন দেখতে খুব ভালো লাগছে ।সম্ভবত সাদা কালো বা পুরোনো জীবন দেখার এই টানটা আরও বেশ কিছুদিন থাকবে।

আর এই টানাটানির মধ্যে আমাকে সবচেয়ে বেশি টানে  ওয়েস্টার্ন মুভি। কেন যেন অসম্ভব ভালো লাগে।হয়তো এই মুভিগুলোর মধ্যে অনেক নির্জনতা এবং প্রাকৃতিক সৌন্দর্য খুঁজে পাওয়া যায় সে কারণে।আমি খুব নির্জনতা এবং একাকীত্ব খুব পছন্দ করি। কিন্তু বাস্তব জীবনে সেরকম দেখা হয়না। হয়তো এই কারণেই মুভিতে নির্জনতা খুঁজে বেড়াই ।

মনে পড়ে  একবার পরিক্ষার ফলাফল খারাপ হওয়ায় অসম্ভব একাকী মনে হয়েছিল নিজেকে। লাইব্রেরী থেকে একটি ম্যাপ কিনে এনেছিলাম। তখন গুগল ম্যাপের প্রচলন ছিল না। ম্যাপে দেখতাম কোন এলাকায় সবচেয়ে কম মানুষ বাস করে। সেখানে চলে যাওয়ার খুব ইচ্ছা ছিল। তখন দিনাজপুরের একটি জায়গার নাম খুঁজে পেয়েছিলাম,নাম বিরামপুর।নাম দেখে ভেবেছিলাম এখানে হয়তো মানুষ কম থাকে। সিলেক্ট করে রেখেছিলাম যাওয়ার জন্য, অবশ্য আর যাওয়া হয়নি...
যাইহোক,

#ঘরে_থাকুন
#নিরাপদে_থাকুন
#বই_পড়ুন
#মুভি_দেখুন
আর মুভি দেখলে সুস্থ মুভি দেখুন, ভালো মুভি দেখুন

সূচীপত্র (toc)




1.The Quiet Man (1952)

IMDb;7.9
Genres:Romantic
শন একজন আইরিশ আমেরিকান,সে অনেক বছর পর আয়ারল্যান্ডে আসে তাদের পারিবারিক ফার্ম হাউস কেনার জন্য।আসার পথে তার সাথে দেখা হয় স্থানীয় মেয়ে মেরি ক্যাটের সাথে।ক্যাটকে দেখেই শন তার উপর ক্রাশ খায় (না খাওয়ার কোন কারণ নেই,ক্যাট অনেক সুন্দরী)। সেই ফার্ম হাউস কেনার জন্য স্থানীয় এক প্রভাবশালীও চেষ্টা করে,ফলে সেই প্রভাবশালী ব্যক্তির সাথে শন বিবাদে জড়িয়ে পড়ে।
এই প্রভাবশালী ব্যক্তি হচ্ছে শনের ক্রাশ ক্যাটের বড় ভাই।শন ক্যাটের বাড়িতে যায় বিয়ের প্রস্তাব নিয়ে কিন্তু ক্যাটের বড় ভাই প্রস্তাব প্রত্যাখ্যান করে দেয়। আইরিশ রীতি অনুযায়ী বড় ভাইয়ের বা গার্জিয়ানের সম্মতি ছাড়া বিয়ে করা যাবে না.. তাহলে কি শন তার ক্রাশকে বিয়ে করতে পারবে না!?
মুভিটি খুব ভালো লেগেছে আমার কাছে তা না। এর গল্প খুব সাধারণ, তবে মুভিটির কথা আমার সবসময় মনে থাকবে এর দৃষ্টিনন্দন সিনেমাটোগ্রাফির জন্য।আইল্যান্ডের চোখজুড়ানো প্রাকৃতিক সৌন্দর্য এই মুভিতে যে ভাবে তুলে ধরা হয়েছে সেটা মনে না রাখার কোনো কারণ নেই। একই কথা প্রযোজ্য
Leap Year মুভির ক্ষেত্রও,সেই মুভিটিও আমার কাছে যতটা ভালো লেগেছিল তার চেয়ে অনেক বেশি ভাল লেগেছিল তার সিনেমাটোগ্রাফি।
মুভিটি প্রায় ৭০ বছর পুরানো, কিন্তু এর ঝকঝকে সবুজ প্রকৃতি দেখে হবে এটি অতি সম্প্রতিক সময়ে নির্মিত একটি মুভি।

মুভিটির মূল চরিত্রে অভিনয় করেছেন অস্কারজয়ী অভিনেতা John Wayne. যিনি ওয়েস্টার্ন মুভিতে অভিনয়ের জন্য সবচেয়ে বেশি জনপ্রিয়তা অর্জন করেছিলেন।
মুভিটি সেরা পরিচালক (Jone Ford এটি তার চতুর্থ অস্কার) এবং সেরা সিনেমাটোগ্রাফি ক্যাটাগরিতে অস্কার লাভ করে। ২০১৩ সালে এই মুভি কে আমেরিকার জাতীয় ফিল্ম রেজিস্ট্রিতে সংরক্ষণ করার জন্য নির্বাচন করা হয়।

2.It Happened One Night (1934)

IMDb:7.9
Genres:Romantic
এক বিখ্যাত বড়লোকের মেয়ে ইলি তার পিতার সাথে ঝগড়া করে পালিয়ে যায়।সে বাসস্ট্যান্ডে নিউইয়র্ক যাওয়ার বাসে উঠে পড়ে। বাসে তার সাথে দেখা হয় সদ্য চাকরি হারানো সাংবাদিক পিটারের। যার চাকরি ফিরে পাওয়া জন্য দরকার একটি এক্সক্লুসিভ স্টোরির। পিটার ইলিকে চিনতে পারে এবং সে মনে মনে মনে ভাবে এই ইলি'ই হতে পারে তার এক্সক্লুসিভ রিপোর্ট।সেও নিউইয়র্ক গামি বাসে উঠে ইলিকে প্রস্তাব দেয়, হয় ইলি পিটারকে তার সাথে নিবে,তা না হলে ইলির অবস্থানের কথা তার পিতাকে সে বলে দিবে। বাধ্য হয়ে ইলি পিটারের প্রস্তাব মেনে নেয়। শুরু হয় পিটার এবং ইলির নিউইয়র্ক যাত্রা। কখনো বাসে, কখনো পায়ে হেঁটে, কখনো বা ছোট গাড়িতে সেই যাত্রা চলতে থাকে।
আমার দেখা অন্যতম সেরা ইংরেজি ভাষার রোমান্টিক মুভি এটি। পিটার এবং ইলির মধ্যে ঝগড়া, তাদের বিভিন্ন ভাবে নিউইয়র্ক যাওয়ার দৃশ্যগুলো মন ছুঁয়ে যায়। পুরাতন হলিউডের রোমান্টিক মুভি গুলো আসলেই ভাল ছিল। তারা যৌনতার থেকে ভালোবাসাকে বেশি গুরুত্ব দিতো। কিন্তু বর্তমান রোমান্টিক মুভি গুলোতে উল্টোটা দেখা যায়, এখন ভালোবাসা মানেই যৌনতা।এই কারণে বর্তমান সময়ের হলিউডের রোমান্টিক মুভি আর দেখা হয়না।
পাঁচটি ক্যাটাগরিতে অস্কারজয়ী এই মুভিটিকে সেরা ক্লাসিক্যাল রোমান্টিক মুভি গুলোর মধ্যে অন্যতম একটি বলে ধরা হয়।

3.The Man Who Shot Liberty Valance (1962)

IMDb:8.1
Genres:Western
আমেরিকান এক সিনেটের ছোট এক শহরে আসে খুব সাধারণ এক ব্যক্তির শেষকৃত্যে অংশ নিতে। স্থানীয় পত্রিকার সম্পাদক সিনেটরকে জিগ্গেস করে এই সামান্য ব্যাক্তির শেষকৃত্যে সে কেন এসেছেন? উত্তর দিতে গিয়ে সিনেটর ফ্ল্যাশব্যাকে ফিরে যায় ২৫ বছর আগের এক ঘটনায়,যে ঘটনা এই ব্যাক্তি এবং এই শহর তার জীবন পাল্টে দিয়েছে।
সাদাকালো মুভিগুলো কতটা সুন্দর এবং মনে রাখার মত হতে পারে এই মুভিটি দেখে আরেকবার উপলব্ধি হলো। বলা যায় এই মুভিটি দেখে সাদাকালো মুভি প্রতি ভালোবাসা আরো বেড়ে গেছে। এর প্রতিটি শট, দৃশ্যায়ন এবং অভিনেতা অভিনেত্রী অভিনয় আমার দীর্ঘদিন মনে থাকবে। এর পরিচালনা করেছেন চারবারের অস্কারজয়ী পরিচালক John Ford.মুভির মূল চরিত্রে অভিনয় করেছেন খুব বিখ্যাত দুজন অভিনেতা James Stewart, আমেরিকান ফিল্ম ইনস্টিটিউটের করার লিস্টে সর্বকালের সর্বশ্রেষ্ঠ পুরুষ অভিনেতাদের মধ্যে তার অবস্থান তৃতীয়, এবং অপরজন বিখ্যাত অভিনেতা John Wayne.
২০০৭ সালে মুভিটিকে ন্যাশনাল ফিল্ম রেজিস্ট্রিতে সংরক্ষণের জন্য নির্বাচন করা হয়। ৩ মিলিয়ন ডলার বাজেটের এই মুভিটি আয় করেছে ৮ মিলিয়ন ইউএস ডলার।

4.High Noon (1952)

IMDb:7.9
Genres:Western
নিউ মেক্সিকোর খুব ছোট এক শহরের মার্শাল (স্থানীয় পুলিশ প্রধান) উইল ক্যানের বিয়ের মাত্রই সম্পূর্ণ হলো।ঠিক তখনই খবর এলো ভয়ংকর খুনি মিলার জেল থেকে মুক্তি পেয়ে দুপুর ১২টার ট্রেনে শহরে ফিরে আসবে। মিলারকে এই মার্শালই খুনের অপরাধে জেলে দিয়েছিল।সবাই জানে মিলার শহরে ফিরে আসছে শুধুমাত্র একটি কারণে, সেটা হচ্ছে মার্শালকে হত্যা করা। মার্শালের হাতে সময় আছে মাত্র এক বা দেড় ঘণ্টা, এর মাঝে তাকে কিছু লোক জোগাড় করতে হবে মিলারকে প্রতিহত করতে।
পরিপূর্ণ থ্রিলার মুভি। কিছু মুভি আছে দেখতে বসলে সময় কিভাবে চলে যায় টের পাওয়া যায় না। এই মুভিটি হচ্ছে সেই দলের।চারটি ক্যাটাগরিতে অস্কারজয়ী এই মুভিটি নির্মাণে ব্যয় হয়েছিল ৭ লক্ষ মার্কিন ডলার,আর আয় করেছে ১২ মিলিয়ন মার্কিন ডলার।২০০৮ সালে আমেরিকান ফিল্ম ইন্সটিটিউটের করা সেরা ওয়েস্টার্ন মুভির তালিকায় এর অবস্থান দ্বিতীয়।১৯৮৯ সালে এই মুভিকে ন্যাশনাল ফিল্ম রেজিস্ট্রিতে অন্তর্ভুক্ত করার জন্য নির্বাচন করা হয়।

5.The Ten Commandments (1956)

IMDb:7.8
Genres: Adventure | Drama
মুসা আঃ জম্ম থেকে ফেরাউনের মৃত্যু পর্যন্ত সময়কে খৃষ্টান ধর্মের দৃষ্টিভঙ্গি থেকে এই মুভিতে দেখানো হয়েছে। এখানে দেখা যায় ফেরাউন রামেসিস ১ আদেশ দেয় হিব্রু সম্প্রদায়ের সব শিশুকে হত্যা করতে। মুসা আঃ কে বাঁচাতে তার মা একটি বাস্কেটে করে নিল নদীতে তাকে ভাসিয়ে দেয়। বাস্কেটটি ভাসতে ভাসতে ফেরাউনের প্রসাদের পাশ দিয়ে যাওয়ার সময় সেটা পায় ফেরাউনের মেয়ে। এরপর ফেরাউনের মেয়ে লুকিয়ে মুসা আঃ তার কাছে রেখে বড় করতে থাকে।
সেরা ভিজুয়াল এফেক্ট ক্যাটাগরিতে অস্কারজয়ী এই মুভিটি নির্মাণে খরচ হয় ১৩ মিলিয়ন ইউএস ডলার, আর আয় করে ১২২ মিলিয়ন ইউএস ডলার। তখন পর্যন্ত এই মুভিটি সবচেয়ে ব্যয়বহুল মুভি। একই সাথে এই মুভিটিকে সবচেয়ে আয় করা মুভির একটি বলে ধরা হয়। অনেক পুরনো মুভি হলেও এই ভিজুয়াল ইফেক্ট সত্যিই অনেক ভাল মনে হয়েছে।১৯৯৯ সালে মুভিটিকে ন্যাশনাল ফিল্ম রেজিস্ট্রিতে সংরক্ষণের জন্য তালিকাভুক্ত করা হয়।২০০৮ সালে আমেরিকান ফিল্ম ইন্সটিটিউটের করা সেরা দশটি এপিক মুভির এটি একটি।

6.Red River (1948)

IMDb:7.8
Genres:Western
এক অতি উচ্চ বিলাসী লোক তার দুজন সহযোগী নিয়ে টেক্সাসে আসে। উদ্দেশ্য এখানে এসে সে বিরাট একজন গরু খামারী হবে।১৪ বছরের পরিশ্রমের পর সে সফল।তার খামারের গরুর সংখ্যা হয় দশ হাজার।সে সিদ্ধান্ত নেয় এই দশহাজার গরুর পাল নিয়ে সে কয়েকশ মাইল দূরে মিশরী যাবে, কারণ সেখানে গরুর মূল্য এবং বাজার ভালো। কিন্তু দশহাজার গরু নিয়ে মিশরী যাওয়ার কয়েকশ মাইল পথ পাড়ি দেয়া তো এতো সহজ কাজ নয়। তবুও সে রওয়ানা হয়....
২০০৮ সালে আমেরিকান ফিল্ম ইনস্টিটিউটের করা সর্বকালের সেরা দশটি ওয়েস্টার্ন মুভির তালিকায় এর অবস্থান পঞ্চম। ১৯৯০ সালে এটিকে ন্যাশনাল ফিল্ম রেজিস্ট্রিতে সংরক্ষণের জন্য নির্বাচন করা হয়।

7.The Treasure of the Sierra Madre (1948)

IMDb:8.2
Genres:Western
মুভিটি ১৯২৭ সালের একই নামের একটি উপন্যাস থেকে নির্মিত। যেখানে দেখা যায়,কাজের সন্ধানে থাকা দুজন আমেরিকানকে এক ব্যক্তি সেয়ারা মাদ্রে পর্বতমালা থেকে স্বর্ণ খুঁজতে যাওয়ার জন্য রাজি করায়। তারা তিনজন সেখানে যায় কিন্তু তারপর তাদের মধ্যে শুরু হয় সন্দেহ প্রবণতা এবং লোভ, যা তাদের জীবনে ভয়াবহ পরিণতি ডেকে নিয়ে আসে।
তিনটি অস্কারজয়ী এই মুভিটি IMDb এর সেরা মুভিগুলো ১৪০ নাম্বার আছে।১৯৯০ সালে এই মুভিটি কে আমেরিকার ন্যাশনাল ফিল্ম রেজিস্ট্রিতে সংরক্ষণের জন্য নির্বাচন করা হয়।আমেরিকান ফিল্ম ইন্সটিটিউটের তৈরি করা সেরা একশ মুভি তালিকায় এর অবস্থান ৩০.

8. Open Range (2003)

IMDb:7.4
Genres:Western
এক গরুর ব্যবসায়ী তার তিনজন সহযোগী সহ গরুর পাল নিয়ে এক উপত্যকায় আসে। এখানে এসে সে লোকাল পুলিশ এবং এক সন্ত্রাসীর রোসনলে পড়ে।একরাতে তার দুজন সহকারীকে কে বা কারা যেন হত্যা করে। ব্যাবসায়ী জানে তারা কারা, সুতরাং সে সিদ্ধান্ত নেয় প্রতিশোধ নেয়ার। শুরু হয় রক্তক্ষয়ী সংঘর্ষ।
এটি একটি টান টান উত্তেজনার অ্যাকশনধর্মী ওয়েস্টার্ন মুভি। সাথে আছে অসাধারণ সিনেমাটোগ্রাফি, দিগন্তজোড়া  পাহাড়, সবুজ ঘাসের চাদর, মুষলধারে বৃষ্টি এবং এরই মাঝে বন্দুকযুদ্ধ। সব মিলিয়ে আসাধারণ একটি মুভি।

9.Alice in the Cities (1974) - Germany

IMDb:8
Genres:Road/Drama
পশ্চিম জার্মানির সাংবাদিক ফিলিপের সাথে নিউইয়র্ক এয়ারপোর্টে দেখা হয় লিসা এবং তার মেয়ে এলিসের,তারাও জার্মানি আসবে। কিন্তু ফ্লাইট জটিলতার জন্য তাদেরকে আমস্টারডাম হয়ে জার্মানি ফিরতে হবে।লিসা তার মেয়েকে ফিলিপের কাছে রেখে যায় এবং বলে যায় সে আমস্টারডাম এয়ারপোর্টে থাকবে। কিন্তু সে আমস্টারডাম এয়ারপোর্টে আসেনা। বাধ্য হয়ে ফিলিপ এলিসকে নিয়ে পশ্চিম জার্মানি চলে আসে। ফিলিপ ঠিক করে এলিসকে তার নানীর কাছে পৌঁছে দিবে, কিন্তু সমস্যা হচ্ছে আলিসের কাছে তার নানির বাড়ির ঠিকানা নেই, শুধু বাড়ির একটি ছবি আছে। শুধু বাড়ির ছবি দিয়ে কি সে তার নানীকে খুঁজে পাবে?
অসাধারণ একটি মুভি। সাদা-কালো এই মুভির দৃশ্য ধারণ গুলো ছিল চমৎকার। কিছু কিছু লং শট ছিল যা মনে রাখার মতো।এলিস নামের পিচ্চি মেয়েটার অভিনয় ছিল অসম্ভব সুন্দর।

10.The Train (1964)

IMDb:7.9
Genres:War
দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রায় শেষের দিকে, ফ্রান্স তখন জার্মানির অধীনে। এক জার্মান আর্মি অফিসার ফ্রান্সের জাদুঘর থেকে বিখ্যাত সব শিল্পকর্ম ট্রেনে করে জার্মানি নিয়ে যাওয়া জন্য প্রস্তুত করে।যে শিল্পকর্মকে ফরাসিরা নিজেদের ঐতিহ্য এবং গর্ব বলে মনে করে। ফরাসি কিছু নিবেদিত প্রাণ রেলওয়ে কর্মী সিদ্ধান্ত নেয় জার্মান এই পরিকল্পনা তারা সফল হতে দিবে না।ট্রেনকে যে করেই হোক থামাতে হবে, তবে হামলা করা যাবে না। এতে শিল্পকর্ম গুলো নষ্ট হয়ে যাবে।

11.Legend's of the Fall (1994)

IMDb:7.6
Genres:Drama,War
১৯০০ সালের দিকে এক অবসর প্রাপ্ত কর্নেল শহর থেকে অনেক দূরে সবুজ পাহাড় ঘেরা প্রাকৃতিক পরিবেশে তিন ছেলে সহ বসবাস করতে শুরু করে। খুব ভালো কাটছিল তাদের জীবন। একসময় তিন ভাইকে প্রথম বিশ্বযুদ্ধের অংশগ্রহণ করতে হয় এবং এরপর শুরু হয় মৃত্যু,ভাইয়ে ভাইয়ে দ্বন্দ্ব, বিবাদ।মুভির মূল বিষয় হচ্ছে যুদ্ধ এবং ভালোবাসা কিভাবে মানুষের জীবনকে প্রভাবিত করে।
মুভিটি সেরা সিনেমাটোগ্রাফি ক্যাটাগরিতে অস্কার লাভ করে। সত্যি কথা বলতে আমার কাছে মুভিটি বেশি ভালো লেগেছে এর অসাধারণ সিনেমাটোগ্রাফির জন্য।

12.Ride the High Country (1962)

IMDb:7.5
Genres:Adventure | Drama
সাবেক এক মার্শালকে দায়িত্ব দেয়া হয় ২০ হাজার ডলার সমমূল্যের স্বর্ণ এক শহর থেকে অন্য শহরে পরিবহনের জন্য, এই কাজের জন্য তাকে প্রতিদিন ৪০ ডলার করে দেয়া হবে।মার্শাল প্রতিদিন ১০ ডলার মজুরির বিনিময়ে আরো দুজন সহযোগীকে সাথে করে তার মিশন শুরু করে।
১৯৯২ সালে মুভিটিকে আমেরিকার ন্যাশনাল ফিল্ম রেজিস্ট্রিতে সংরক্ষণের জন্য নির্বাচন করা হয়।

13.The Best Years of Our Lives (1946)

IMDb:8
Genres:Drama
যুদ্ধ ফেরত তিনজন আমেরিকান মেরিন সৈনিকদের গল্প।যারা দির্ঘ দিন পর বাড়িতে এসে সামাজিক, অর্থনৈতিক, পারিবারিক সহ বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়। মুভিটি সাতটি ক্যাটাগরিতে অস্কার লাভ করে।

14.Young Guns (1988)

IMDb;6.9
Genres:Western
পাঁচ যুবক স্থানীয় দুর্নীতি পরায়ন পুলিশ এবং একদল সন্ত্রাসীদের বিরুদ্ধে সংঘর্ষে জড়িয়ে পড়ে।কারন এই সন্ত্রাসী দল পুলিশের যোগসাজশে তাদের বসকে বিনা কারণে হত্যা করেছে,যে একজন ভালো মানুষ ছিল।
এই মুভিটি ভালো লাগেনি।

05..4.2020-11.04.2020

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.