How Green Was My Valley (1941)

IMDb:7.7
একটি সুখী পরিবারের গল্প। যে পরিবারে আছে বাবা-মা, একটি বোন এবং ছয় ভাই।এদের মধ্যে সবচেয়ে ছোট ছেলে ৫০ বছর পূর্বে তার পরিবারের সোনালী সময় গুলো নিজে বর্ননা করেন। তখন ফ্ল্যাশব্যাকে দেখা যায়, এই পরিবারটি ইংল্যান্ডের ওয়েলসে বসবাস করতো। পিতা এবং তার বড় পাঁচ ছেলে বাড়ি থেকে অল্প একটু দূরে একটি কয়লার খনিতে কাজ করত। সারাদিন কাজ শেষে পারিশ্রমিক নিয়ে তারা সবাই গান করতে করতে বাড়িতে ফেরত।পরিবারের ছোট মেয়ে দরজার সামনে আঁচল পেতে দাঁড়িয়ে থাকত এবং তার ভাইয়েরা তাকে কিছু টাকা দিত, একেবারে ছোট ভাইও কিছু টাকা মাঝে মাঝে পেত।ছোট ভাই সেই টাকা নিয়ে পাশের এক দোকানে গিয়ে ক্যান্ডি কিনে আনতো।আর বাড়িতে মা রান্না করে সবার জন্য অপেক্ষা করত।

এভাবে খুব সুন্দর সময় যাচ্ছিল তাদের। পরিবারের সবার মাঝে অনেক শক্ত বন্ধন ছিল। একদিন খনিতে কিছু লোক ছাঁটাই করার ঘোষণা আসে। সেই খনির একজন নেতা হচ্ছে এই পরিবারের পিতা। সুতরাং এটা নিয়ে পিতার সাথে শ্রমিক এবং বাড়ির অন্য ছেলেদের মধ্যে বিবাদ তৈরি হয়। এরপর খনিতে ঘটা আরো কিছু ঘটনার প্রেক্ষিতে পরিবারে ভাঙ্গন দেখা দেয় এবং সেই সুন্দর সময়গুলো একসময় অতীত হয়ে যায়। পরিবারে একেবারে ছোট ছেলে ৫০ বছর পর সেই সুসময়ের স্মৃতিচারণ করে বলে 'How Green Was My Valley'

কোন সন্দেহ নেই এটি আমার দেখা অন্যতম সেরা পারিবারিক মুভি।মুভি দেখার সময় আমার মনে হয়েছে আমি সত্যি সত্যি কোন পরিবারকে দেখছি, কোন পরিবারের সুন্দর এবং দুঃখের মুহূর্তে গুলো আমার সামনে ঘটছে।সাদাকালো হলেও এর সিনেমাটোগ্রাফি ছিল অসাধারণ, সম্ভবত সাদাকালো হওয়ার কারণে আরো বেশি ভালো লেগেছে। মুভিতে আমার সবচেয়ে বেশি ভালো লেগেছে ওই পরিবারের মা এবং পিতার চরিত্রকে। বিশেষ করে সব পরিস্থিতিতে পরিবারকে আগলে রাখার সাহস জোগানোর ভূমিকায় মায়ের চরিত্র ছিল অনবদ্য।


জন ফোর্ড পরিচালিত পাঁচটি ক্যাটাগরিতে অস্কার প্রাপ্ত এই মুভিটি একই নামের একটি উপন্যাস থেকে নির্মিত। জন ফোর্ড লোকটা একজন জিনিয়াস। চারটি অস্কারপ্রাপ্ত এই পরিচালকের ঝুলিতে রয়েছে আরো অসংখ্য পুরস্কার। তার প্রতিটি মুভি একেকটা মাস্টারপিস।১৯৯০ সালে আমেরিকার ন্যাশনাল ফিল্ম রেজিস্ট্রিতে মুভিটিকে সংরক্ষণের জন্য নির্বাচন করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.