The Grapes of Wrath (1940)

IMDb:8
১৯৩০ এর দশকে আমেরিকার ওকলাহোমা অঙ্গরাজ্যে বসবাস করা একটি অসহায় পরিবারের গল্প। পরিবারটি একসময় মোটামুটি ভালই ছিল, অভাব থাকলেও অন্তত বেঁচে থাকার জন্য একটি ঘর ছিল। কিন্তু একদিন এক কম্পানি এসে তাদের জায়গাসহ তাদের বাড়ির আশপাশের সমস্ত জায়গা দখল করে তাদের ঘর বাড়ি সব ভেঙ্গে দেয়। গৃহহীন এই পরিবারটি সিদ্ধান্ত নেয় তারা ক্যালিফোর্নিয়া চলে যাবে। এরই মাঝে তারা ক্যালিফোর্নিয়ায় কাজের সন্ধান পায়। তাই তারা সমস্ত জিনিসপত্র গুছিয়ে পরিবারের সব সদস্য সহ একটি ট্রাকে করে কয়েক হাজার মাইল দূরের ক্যালিফোর্নিয়া রাজ্যের উদ্দেশে রওনা দেয়।এক বুক স্বপ্ন নিয়ে তারা ক্যালিফোর্নিয়ার উদ্দেশ্যে রওনা দিলেও তাদের যাত্রা পথ এতো সহজ হয় না। বরং তাদের দুঃখকষ্ট এবং বেঁচে থাকার সংগ্রাম আরো ব্যাপকভাবে বেড়ে যায়।

জন ফোর্ড পরিচালিত আরেকটি মাস্টারপিস মুভি। দুটি ক্যাটাগরিতে অস্কার প্রাপ্ত এই মুভিটি একই নামের একটি উপন্যাস থেকে নির্মিত হয়েছে। মুভিটিকে আমেরিকার ইতিহাসে সর্বকালের সর্বশ্রেষ্ঠ মুভি গুলোর একটি হিসেবে ধরা হয়।১৯৮৯ সালে আমেরিকার জাতীয় ফিল্ম রেজিস্ট্রিতে প্রথমবারের মতো যে ২৫টি মুভিকে সংরক্ষণের জন্য নির্বাচন করা হয় এই মুভিটি হচ্ছে তার মধ্যে একটি। আমেরিকান ফিল্ম ইন্সটিটিউটের করা সেরা ১০০ মুভির মধ্যে এটির অবস্থান অবস্থান ২১।

মুভিতে ১৯৩০ এর দশকে চলা বিশ্বমন্দার সময়ে মানুষের জীবনযাত্রায় যে মারাত্মক রকম বিপর্যয় নেমে এসেছিল সেটাই তুলে ধরা হয়েছে। যেখানে দেখা যায় বিশ্বমন্দার ফলে মানুষ গৃহহীন এবং কর্মহীন হয়ে যায়, তিনবেলা খাদ্যও অনেক পরিবার যোগাতে পারে না। তারা বেঁচে থাকার জন্য বিভিন্ন জায়গায় ছোটাছুটি করে। কিছু মানুষ অসহায় এই মানুষদের ব্যবহার করে নামমাত্র মজুরিতে কাজ করিয়ে নেয়।

১৯২৯ সাল থেকে ১৯৩২ সাল পর্যন্ত চলা এই মন্দায় বিশ্বব্যাপী জিডিপি প্রায় ১৫ শতাংশ হ্রাস পায়।ধনী-দরিদ্র উভয় দেশে এই মন্দা মারাত্মক প্রভাব ফেলেছিলো।ব্যক্তিগত আয়, কর, ও মুনাফার ব্যাপক পতন ঘটে এবং আন্তর্জাতিক বাণিজ্য ৫০ শতাংশ কমে যায়। মার্কিন যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার ২৫ শতাংশ বেড়ে যায়। কিছু কিছু দেশে বেকারত্বের হার বেড়ে যায় ৩৩ শতাংশ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.