Sunrise:A Song of Two Human (1927)

IMDb:8.2
এটি একটি সাইলেন্ট মুভি,মানে মুভিতে কোন ভয়েস নেই। আমেরিকান এই মুভিটি একজন জার্মান পরিচালক দ্বারা নির্মিত। মুভির গল্পটি গড়ে উঠেছে একজন খামারী, তার স্ত্রী এবং একজন খারাপ মানসিকতার নারীকে কেন্দ্র করে। একসময় এই নারীর সাথে অবৈধ সম্পর্ক গড়ে ওঠে ওই খামারির। যদিও খামারী তার স্ত্রী এবং একটি ছেলে নিয়ে বেশ সুখেই জীবন যাপন করছিল। কিন্তু ওই নারীর সাথে পরকীয়া সম্পর্কে জড়িয়ে যাওয়ার পর তার স্ত্রীর সাথে সম্পর্ক খারাপ হয়ে যায়।যদিও তার স্ত্রীর কথা মনে পড়লে তার বিবেকে বাধা দেয়, কিন্তু যখন ওই নারীর কথা মনে পড়ে যায় তখন আবার সবকিছু ভুলে যায়।

একবার সেই নারী খামারীকে বলে তার সবকিছু বিক্রি করে তার সাথে শহরে চলে আসতে।খামারী বলে তার স্ত্রীর কি হবে।

তখন সেই নারী খামারিকে পরামর্শ দেয় বউকে নৌকায় বেড়াতে নিয়ে যাওয়ার কথা বলে পানিতে ফেলে মেরে ফেলার জন্য। কথা শুনে খামারির ভেতরে থাকা ভালো মানুষ জেগে ওঠে, সে কোনভাবেই রাজী হতে চায় না।কিন্তু সেই নারী তাকে প্ররোচিত করে শেষ পর্যন্ত এই পরিকল্পনায় রাজী করায়।খামারী তার স্ত্রীকে বেড়াতে নিয়ে যাওয়ার কথা বলে। স্ত্রী শুনে খুব খুশি হয়, কারণ তাদের স্বামী স্ত্রীর সম্পর্ক ভালো যাচ্ছিল না। সে ভাবে এই বেড়ানোর মাধ্যমে হয়তো তাদের সম্পর্ক আবার ভালো হয়ে যাবে। স্ত্রী সেজেগুজে নতুন কাপড়চোপড় পড়ে নৌকা করে স্বামীর সাথে বেড়াতে যায়। যে স্বামীর পরিকল্পনা হচ্ছে মাঝ নদীতে নিয়ে স্ত্রীকে নৌকা থেকে ধাক্কা দিয়ে ফেলে মেরে ফেলার।

মুভিতে খামারীর ভেতরে থাকা ভালো এবং খারাপ দুটি সত্ত্বার উপস্থিতি তুলে ধরা হয়েছে।মাঝে মাঝে যখন তার স্ত্রীর কথা মনে পড়ে তখন সে চিন্তা করে সে যা করছে তা সব অন্যায়। আবার যখন সে সেই নারীর কথা মনে করে তখন সবকিছু তার কাছে সঠিক মনে হয়। এভাবে তার ভেতরে থাকা দুটি সত্ত্বার মধ্যে সবসময় দ্বন্দ্ব চলতে থাকে। সব মানুষের ভিতরে ভালো খারাপ দুটো সত্ত্বা আছে।খারাপকে কন্ট্রোল করে ভালোকে গ্রহণ করাটাই হচ্ছে মানুষের জন্য সবচেয়ে বড় পরিক্ষা।

মুভিটি বিশ্বব্যাপী একটি মাস্টারপিস এবং সর্বশ্রেষ্ঠ মুভি গুলোর একটি হিসেবে ধরা হয়।১৯৮৯ সালে আমেরিকার ন্যাশনাল ফ্লিম রেজিস্ট্রিতে মুভিটিকে সংরক্ষণের জন্য নির্বাচন করা হয়। ২০০৮ সালে আমেরিকান ফিল্ম ইন্সটিটিউটের করা সেরা ১০০ মুভির মধ্যে এর অবস্থান ৮২.

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.