The Spy (2019) Israel

⚫Netflix TV Mini Series,6 Episode
আমার ধারণা অদূর ভবিষ্যতে হয়তো কোন একদিন আমরা জানতে পারবো মধ্যপ্রাচ্যের কোন কোন দেশের কয়েকজন মন্ত্রী বা সরকার প্রধান আসলে একেকজন মোসাদের স্পাই ছিল। এরকম যদি আসলেই জানা যায় তাহলে সেটা মোটেও অবাক হওয়ার কোন বিষয় হবে না। কারণ মোসাদের এরকম স্পাই তৈরি করে অন্য দেশের সরকারের ভেতরে তাকে মিশিয়ে দেয়ার পূর্ব কার্যকলাপ আছে। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত The Spy মিনি সিরিজটি এরকম একজন মোসাদ এজেন্টের মিশনের উপর ভিত্তি করে নির্মিত। মোসাদের সেই এজেন্টর নাম ছিল Eli Cohen.

সিরিয়া থেকে অতর্কিত হামলা কারণে ইসরাইলি সরকার তার জনগণের নিরাপত্তা কথা চিন্তা করে উৎকণ্ঠিত হয়ে পড়ে।ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদ ঠিক করে সিরিয়ার অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতি এবং সিরিয়ার সামরিক বাহিনী সম্পর্কে জানার জন্য একজন এজেন্টকে সিরিয়ার পাঠাবে। তারা একজন এজেন্টকে বাছাই করে এবং তাকে ছয় মাস ট্রেনিং দেয়।ট্রেনিং শেষে তার নাম-পরিচয় বদল করে নতুন নাম এবং পরিচয়ে ( সিরিয়ান) তাকে প্রথমে সুইজারল্যান্ড পাঠানো হয়। সেখান থেকে তাকে আর্জেন্টিনার রাজধানীতে পাঠানো হয়।

আর্জেন্টিনায় তাকে একজন বিশাল ব্যবসায়ী হিসেবে দেখানো হয় এবং এই বড় মাপের ব্যবসায়ী হওয়ার সুবাদে তার সাথে সখ্যতা গড়ে ওঠে আর্জেন্টিনায় থাকা সিরিয়ান সেনাবাহিনীর একজন জেনারেলের। এই সেনাবাহিনীর জেনারেলের মাধ্যমে মোসাদ এজেন্ট সিরিয়া এসে বিরাট এক ব্যবসায়ী হয়ে যায়। এরপর তার সাথে সিরিয়ার অনেক প্রশাসনিক এবং সেনাবাহিনীর কর্মকর্তাদের সখ্যতা গড়ে উঠে। এক পর্যায়ে মোসাদ এজেন্ট বার্থ পার্টির সদস্য হয়ে সিরিয়ান সরকারের ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী হয়ে যায়। এভাবে ধীরে ধীরে সে সিরিয়ার প্রেসিডেন্ট আমিন আল হাফিজের সবচেয়ে কাছের মানুষ হয়ে যায়।একজন ইজরাইলের স্পাই হয়ে যায় সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী এবং সিরিয়ার প্রেসিডেন্টের সবচেয়ে কাছের বন্ধু, চিন্তা করা যায়!! এটাই ইসরাইল, নিজেদের স্বার্থের জন্য তারা সবকিছু করতে পারে।

সে অবশ্য এক সময় সিরিয়ান সেনাবাহিনীর কাছে ধরা পড়ে যায়। কিন্তু তার আগেই সিরিয়ার অনেক গুরুত্বপূর্ণ তথ্য সে ইসরাইলে পাচার করে দেয়। সিরিয়ার গোলান মালভূমি পর্যবেক্ষণ কালে সে সিরিয়ার সেনাবাহিনীর সুবিধার কথা বলে মালভূমিতে অনেকগুলো গাছ রোপন করে। ১৯৬৭ সালে ইজরাইল-সিরিয়ার মধ্যে চলা ৬ দিনের যুদ্ধে এই গাছকে লক্ষ করে ইসরাইল হামলা চালায় এবং মাত্র ২ দিনেই ইসরাইল গোলান মালভূমি দখল করে নেয়। এই গাছগুলো মূলত ইসরাইলের আক্রমণ করার সুবিধার্থে লাগানো হয়েছিল। ১৯৬১-৬৫ সাল পর্যন্ত এই মোসাদ এজেন্ট সিরিয়ায় থেকে ইসরাইলে তথ্য পাচার করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.