1987: When the Day Comes (2017)

1987: When the day comes সাম্প্রতিককালে আমার দেখা সেরা কোরিয়ান মুভি। কিছু মুভি আছে ৫-১০ মিনিট দেখার পর এতোটাই ভালো লেগে যায় যে শেষ না করে উঠা যায় না এবং কিভাবে সময় চলে যায় সেটা টেরই পাওয়া যায় না।এই মুভিটাও ঠিক সেই ধরনের একটি মুভি। মুভিটি দেখা শুরু করেছিলাম বারো'টার দিকে, ভেবেছিলাম একটু দেখে রেখে দিবো, কারণ ভোরে ঘুম থেকে উঠতে হবে। গতকাল ভোর ৬.৩০মিনিটে উঠার জন্য এলার্ম দিয়ে রেখেছিলাম, কিন্তু উঠেছি বেলা ১০ টার পরে।

যাইহোক, মুভিটা অল্প একটু দেখার পর মুভির কাহিনীতে আমি এতটাই মগ্ন হয়েছিলাম যে কিছুক্ষণ দেখে বন্ধ করে ঘুমাতে যাওয়ার কথা আমার মনেই ছিল না।মুভি যখন আর ৩০মিনিটের বাকি, তখন হঠাৎ করে মনে পড়লো,"এখন যেকোন মূহূর্তে আম্মা রুমের সামনে এসে দেখার চেষ্টা করবে আমি জেগে আছি কিনা।আর জেগে আছি বুঝতে পারলে খবর আছে।"এই ভয়ে আমি রুমের দরজা এবং জানালার পর্দা ভালো করে টেনে দিয়ে রুমের লাইট অফ করে মুভির বাকি অংশ দেখা শুরু করলাম।

মুভি যখন শেষ হয়ে যায় তখন রাত দুটার উপরে বাজে.... সুতরাং ঘুমাতে ঘুমাতে আজকেও ৩টা বেজে গেল। স্বাভাবিকভাবেই আজকেও ভোরে উঠতে পারিনি, উঠেছি সাড়ে নয়টার দিকে।যদিও ভোরবেলা ওঠা আমার বিশেষ প্রয়োজন না। তারপরও ভোরে উঠার একটা কারণ হলো, বর্তমানের না শীত না গরম এইরকম আবহাওয়ার ভোর বেলাটা অনেক সুন্দর হয়... তাই ভোরে উঠলে খুব সুন্দর প্রকৃতি দেখা হবে, আবার হাঁটাহাঁটি করলে হয়তো কিছু ছবিও তোলা যাবে।

এবার মুভির প্রসঙ্গে আসি, 1987: When the day comes একটি কোরিয়ান পলিটিক্যাল ড্রামা ঘরনার মুভি।যার প্রেক্ষাপট ১৯৮৭ সালের কোরিয়ান স্বৈরতান্ত্রিক সরকার কর্তৃক বিরোধী পক্ষের উপর দমন নিপীড়ন এবং সেই স্বৈরতান্ত্রিক শাসনের পতনের জন্য ছাত্র আন্দোলনের ঘটনাকে নিয়ে।সেনা সমর্থিত ওই স্বৈরতান্ত্রিক শাসন ব্যবস্থার পতনের জন্য যে আন্দোলন শুরু হয় সেটা June Democracy Movement নামে পরিচিত। সত্য ঘটনার উপর ভিত্তি করে নির্মিত এই মুভিতে ওই আন্দোলনের শেষ মুহূর্তের কিছু ঘটনা তুলে ধরা হয়েছে।

স্বৈরশাসক Chun Doo Hwan তার শাসন কার্য নির্বিঘ্ন রাখতে বিরোধী পক্ষের উপর সব সময় দমন নিপীড়ন করে থাকে।এই নিপীড়নের অংশ হিসেবে তার এন্টি কমিউনিস্ট ইউনিট বিরোধী দলের সমর্থক এক ছাত্রকে ধরে এনে টর্চার করতে থাকে। উদ্দেশ্যে ওই বিরোধী দলের এক নেতার সন্ধান জানা। নির্যাতনের এক পর্যায়ে ছেলেটি মারা যায়। উপর মহলের নির্দেশ অনুযায়ী ময়নাতদন্তে মৃত্যুর কারণ হার্ট অ্যাটাক উল্লেখ করে লাশ দ্রুত পুড়িয়ে ফেলা হয়। কিন্তু আসল সত্য গোপন রাখা যায় না, কিছু সাংবাদিক এবং প্রশাসনের কিছু ব্যক্তি আসল ঘটনা ধীরে ধীরে জেনে যায়। এরপর আগে থেকেই চলা গণতন্ত্র পন্থীদের আন্দোলন আরো জোরদার হয়..যা শেষ পর্যন্ত নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

এমনিতেও এইধরনের পলিটিক্যাল মুভি আমার খুবই প্রিয়। তবে এই মুভিটি আমার কাছে আরো বেশি ভালো লেগেছে। কারণ এই মুভিতে দেখানো কিছু কিছু বিষয় অনেক দেশের নোংরা রাজনীতির সাথে হুবহু মিলে যায়।

যেহেতু মুভিটি সত্যি ঘটনা অবলম্বনে নির্মিত, সুতরাং মুল ঘটনা যেরকম ভাবে ঘটেছিল,মুভিতেও ঠিক সেই ভাবেই তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

অনেক অনেক পুরস্কারপ্রাপ্ত এই মুভিতে যারা প্রধান চরিত্রে অভিনয় করছে তারা সবাই কোরিয়ার প্রথম সারির অভিনেতা-অভিনেত্রী। সুতরাং অভিনয় নিয়ে কিছু বলার সুযোগ নেই।

মুভিটি খুব ফাস্ট এবং তার সাথে আছে দুর্দান্ত ব্যাকগ্রাউন্ড মিউজিক যা এক মুহুর্তের জন্যও বিরক্ত হওয়ার সুযোগ দিবে না। আছে অসাধারণ সুন্দর সিনেমাটোগ্রাফি এবং কলারটোন, যা স্ক্রিনের দিকে মুগ্ধ দৃষ্টিতে তাকিয়ে থাকতে বাধ্য করে।

কোরিয়ান মুভির একটা বিশেষত্ব হচ্ছে তাদের প্রায় সব মুভি খুবই আবেগঘন হয়, সেটা যে ক্যাটাগরির'ই হোক না কেন। এই মুভিতেও তার ব্যত্যয় হয়নি, কয়েক মিনিটের ভালোবাসা...অব্যক্ত ভালোবাসা সেটাও চোখে পানি এনে দিবে অথবা মনকে বিষন্ন করে দিবে।

শেষ কথা হচ্ছে, এইধরনের মুভি যে দেশে নির্মিত হয় তাদেরকে বহির্বিশ্বে নিজেদের ইতিহাস তুলে ধরতে খুব বেশি কষ্ট করতে হয় না। মানুষ, বিশেষ করে তরুণ প্রজন্ম খুব আগ্রহ নিয়ে ওই দেশের ইতিহাস ঐতিহ্য জেনে যায়।সেটা মুভি দেখেই হোক অথবা মুভির পড়ে সে দেশের ইতিহাস খোঁজ করতে গিয়েই হোক। আমাদের দেশেও স্বাধীনতা এবং স্বাধীনতা পরবর্তী সময়ে এইরকম অজস্র ঘটনা আছে,যা দিয়ে মুভি তৈরি করে বহির্বিশ্বে আমাদের ইতিহাস তুলে ধরা যেত। কিন্তু আফসোস, আমরা এখনো পড়ে আছি সেই প্রেম ভালোবাসা নিয়ে।

আমি যখন বিশ্বের বিভিন্ন দেশের মুভি দেখি বা খুঁজি তখন মাঝে মাঝে মনের মধ্যে একটা ভাবনা চলে আসে,'ঠিক এইভাবেই যদি বহুদূরের কোন দেশের মানুষ ইন্টারনেটে আমাদের দেশের মুভির খোঁজ করতো বা মুভির প্রতি আগ্রহী হতো.. তাহলে তারাও আমাদের ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতি সম্পর্কে জানতো পারতো। ঠিক যেমন আমরা কোরিয়া, ইন্দোনেশিয়া,জাপান,ইরান বা অন্য দেশের খোঁজ খবর রাখি। কিন্তু আমরা সেই খোঁজ করার প্রেক্ষাপট এখনো তৈরি করতে পারিনি, অদূর ভবিষ্যতেও যে পারবো তার সম্ভবনাও দেখি না।

নোট; *এই একই আন্দোলন নিয়ে কোরিয়ান আরো কয়েকটি মুভি আছে, A Taxi Driver (2017) May 18 (2007) National Security (2012)  সবগুলো খুবই ভালো।
*মুভি টরেন্টে খোঁজ করলেই পাওয়া যাবে এবং এর বাংলা সাবটাইটেলও আছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.