নতুন বই

বইগুলো ছোট বোনের কাছ থেকে পাওয়া উপহার।আসলে এটাকে ঠিক উপহার বলা যাবে না। বলা যায় জোর করে নেয়া উপহার অথবা জিম্মি করে আদায় করে নেয়া উপহার। ঘটনা'টা একটু বলি, হ্যা?

ওই যে কিছুদিন আগে তুরস্কের আয়া সুফিয়া মসজিদটি ৮৬ বছর পর আবার মুসলমানরা নামাজের অনুমতি পেলো, মনে আছে? ওই ঘটনার পর আমাদের দেশের #গার্ডিনয়ান_প্রকাশনী তাদের তুরস্কের উপর প্রকাশিত কিছু বইয়ের মুদ্রিত মূল্যের উপর ৫০ শতাংশ ছাড়ের ঘোষণা দেয়। তাদের ফেসবুক পেইজে "২৪ ঘন্টার জন্য প্রযোজ্য" এই ছাড়ের ঘোষণা দেয়া হয় ঈদের চারদিন আগে।

জানার আগ্রহ থাকার কারণে আমার ইতিহাস পড়তে বেশ ভালো লাগে,আর তুরস্কের বিষয়ে জানার পূর্ব আগ্রহ তো আছেই।তাই কিছু বই অর্ডার দেয়ার জন্য নির্বাচন করি।

কিন্তু সমস্যা হলো সাভারে ডেলিভারি পৌঁছাতে বেশ সময় লাগে। ততদিনে ঈদের বন্ধ চলে আসবে। সুতরাং অর্ডার করলে বই ঈদের আগে সাভারে না আসার সম্ভাবনাই বেশি।


শখের জিনিস হাতে পাওয়ার জন্য অপেক্ষা করা আমার কাছে সবচেয়ে কষ্টকর। আচ্ছা শুনেন কানে কানে আরেকটা কথা বলি,"বইগুলো নিজের টাকা খরচ না করে কিভাবে পেতে পারি এটা নিয়েও একটু চিন্তা করলাম।" এরপর একটা আইডিয়া মাথায় আসলো।


টাকা ছাড়া বই কিভাবে পাবো, এটা চিন্তা করতে গিয়ে মনে পড়লো আমার ছোট বোনের কথা।ওর বাসার এড্রেস দিলে ডেলিভারি পৌঁছাতে মাত্র ২-১দিন সময় লাগবে, আর বই ডেলিভারি পাওয়ার পর ওর টাকা পরিশোধ করা নিয়ে ছ্যাচড়ামি করলেও ওর তখন কিছুই করার থাকবে না। সুতরাং আমাকে আর টাকা খরচ করতে হবে না...😁

বোনকে ফোন দিলাম। বললাম, "তোদের বসায় কিছু বই ডেলিভারি আসবে,তুই বিল (প্রায় একহাজার টাকা) পরিশোধ করে বইগুলো রিসিভ করে রাখিস। ঈদের পর তুই সাভার আসলে তর টাকা আমি পরিশোধ করে দিবো।"😆

ও বললো,"ঠিক আছে তুই অর্ডার করে দে।"😆

আমি অর্ডার করলাম।গার্ডিয়ান প্রকাশনীর সার্ভিস খুব ভালো, তারা অর্ডার করার পরদিনই বই ডেলিভারি দিয়ে গেছে।


ঈদের পর বোন আমাদের বাসায় মানে সাভার আসলো এবং আমাকে বই দিল।বইগুলো হাতে নিয়ে এর গুনগতমান দেখে আমার খুবই ভালো লেগেছে। সত্যি কথা বলতে আমি এতো ভালো মানের বই আশা করিনি।গার্ডিয়ানের বই এর আগে কখনো পড়া হয়নি।এই কারনে তাদের বইয়ের কোয়ালিটি সম্পর্কে আমার ধারণা ছিল না।

বইয়ের মলাট,প্রচ্ছদ খুবই ভালো মানে। বারবার হাতে নিতে বা দেখতে খুব ভালো লাগে এইরকম।বইয়ের বাঁধাই, কাগজ এবং মুদ্রণ খুবই উন্নতমানের। এইরকম ভালো কোয়ালিটির বই পড়ার সময় আমি খুব যত্ন নিয়ে পড়ি,যাতে পড়ার সময় পৃষ্ঠা বা বই নষ্ট না হয়।


তবে বইয়ের দাম একটু বেশি মনে হতে পারে।২৮০-৩০০ পৃষ্ঠার বইয়ের মুদ্রিত মূল্য ৪০০ টাকা। কিন্তু বইয়ের মলাট,প্রচ্ছদ, বাঁধাই, মুদ্রণ এইগুলোর মানের কথা বিচার করলে এই দাম ঠিক আছে।

আচ্ছা এবার সেই টাকার কথায় আসি,আজকে বোন বলতেছে;

-"এই বড় ভাই, আমার টাকা দে"
-"কিসের টাকা?"
-"কিসের টাকা মানে!!!?বইয়ের টাকা দিবি না!?"
-"টাকা তো নাই, কোথা থেকে দিমু?"
-"টাকা নাই তো বই আনলি ক্যান?"
-"টাকা না থাকলেও জানার আগ্রহ থেমে থাকে না"
-"দিবি না তাইলে!?"


আমি আমার মানিব্যাগ ওর হাতে দিয়ে বললাম,
-"দেখ, ঈদের আগে আব্বার কাছ থেকে ৫০০ টাকা নিছিলাম চুল কাটতে, চুল কাটিনি (চুল ছোট,কাটার কি দরকার) , কিন্তু ওই টাকা খরচ করে এখন ৫০ টাকা মানিব্যাগে আছে, ওইটা তুই নিয়ে যা"😁

ও মানিব্যাগ ছুঁড়ে ফেলে দিয়ে,
-"ছ্যাচড়া... বাটপার... তুমি আসিস আবার কিছু চাইতে!!!


নোট:ওই পরে স্বীকার করছে যে, আমি যখন ফোন দিয়ে ওকে বলেছি টাকা দিয়ে বই রিসিভ করার জন্য, তখনই ও বুঝেছে আমি এই টাকা পরিশোধ করবো না।এর আগেও কয়েকবার এই কাজ করেছি।


ভাইবোনের টাকা নিয়ে বাটপারি করার মাঝে অন্যরকম একটা আনন্দ আছে।এটা সবাই বুঝবে না। একহাজার টাকা এমন কোন টাকা না, ইচ্ছে করলেই দিয়ে দেয়া যেতো, কিন্তু দিমু না।


05.8.2020



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.