২০১৯ সালে দেখা ৫২টি নন-ইংলিশ মুভি

২০১৯ সালে মুভি দেখেছি সম্ভবত ৯০টির মতো,এর মধ্যে ৫২টি নন ইংলিশ মুভি। বিগত কয়েক বছরের সাথে তুলনা করলে এই বছর'ই মনে হয় সবচেয়ে কম মুভি দেখেছি।এমন না যে হাতে সময় ছিল না, ফ্রি সময় যথেষ্ট ছিল, কিন্তু কেন যেন আগের মতো মুভি এখান আর দেখা হয় না।২০১৯ সালে দেখা ৫২টি নন ইংলিশ মুভির লিস্ট:



বিঃদ্রঃ প্লিজ আমার এই ব্লগ'সাইটটি ফলো করুন। ফলো বাটন ব্লগের উপরে ডানপাশে পাওয়া যাবে।

The Cow 1969
Country;Iran
Drama ‧ 1h 45m
IMDB:8.1
১৯৬৯ সালে নির্মিত এই মুভিটিকে ইরানি মুভির পথনির্দেশক বলে বিবেচনা করা হয়। মুভিটিতে এক ব্যক্তির তার পালিত একটি গরুর প্রতি মায়ার কথা খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।ইরানের প্রত্যন্ত গ্রামে ব্যাক্তির একটি গাভী ছিল, যেটা গর্ভবতী গাভী। পুরো গ্রামে এই একটিই গাভী। গাভীর মালিক লোকটি বিবাহিত হলেও তার কোন সন্তান নেই। তাই সে গাভীকে তার সন্তানের মত লালন-পালন করে।

গ্রামের সবাই জানে এই ভদ্রলোক খুবই ভালো মানুষ এবং সে তার গাভীকে অত্যান্ত ভালোবাসে। একদিন কোন একটা কাজের প্রয়োজনে তার শহরে যাওয়া প্রয়োজন হয় এবং তার শহরে যাওয়ার পর দিন কাভীটি মারা যায়। গ্রামের সবাই খুব চিন্তায় পড়ে যায়, কারণ লোকটি গ্রামে ফিরে আসলে তারা কি উত্তর দিবে?

সূর্য দীঘল বাড়ী-১৯৭৯
Country:বাংলাদেশ
পরিচালক; যৌথভাবে মসিহউদ্দিন শাকের ও শেখ নিয়ামত আলী।ছবিটি ১৯৫৫ সালে প্রকাশিত আবু ইসহাকের কালজয়ী উপন্যাস সূর্য দীঘল বাড়ি উপন্যাস অবলম্বনে নির্মীত।২ লক্ষ ৫০ হাজার টাকা বাজেটের এই ছবিটি সরকারি অনুদানে নির্মিত।

১৯৪৩ সালের দুর্ভিক্ষ বা আকালের সময় এক পরিবার ঢাকা থেকে বাঁচার তাগিদে তাদের পৈত্রিক নিবাস গ্রামে চলে আসে।তারা গ্রামে ফিরে এসে এমন এক খন্ড জমিতে ঘর তৈরী করে যেটি অপয়া ভিটে বলে পরিচিতি ছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে ওই ভিটাতেই তারা বেঁচে থাকার জন্য জীবন সংগ্রাম শুরু করে... একসময় তাদের উপর নজর পড়ে গ্রাম্য মোড়লের... এই মোড়লের আছে ক্ষমতা, অর্থ, সমাজ আর শয়তানি। অন্যদিকে ওই গরিব পরিবারের আছে ক্ষুধা আর দারিদ্র্যতা।

Furie (2019)
1h 38min | Action, Drama, Thriller
IMDB:6.3
Country: Vietnam
Furie একটি ভিয়েতনামিজ মার্শাল আর্ট অ্যাকশন ধর্মী মুভি।এটি ভিয়েতনামের প্রথম মুভি যেটা আমেরিকাতে রিলিজ দেওয়া হয়।মুভিটি ভিয়েতনামের ইতিহাসে সবচেয়ে আয় করা মুভি।
ai Phuong (মেয়ে) একজন সাবেক সন্ত্রাসী। তবে সে পরিবার থেকে বিতাড়িত... কারণ তার বাবা যখন জানতে পারে সে অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত তখনই তাকে বাড়ি থেকে বের করে দেয়। এরপর যখন তার (Hai) মেয়ে জন্ম নেয় তখন সে তার মেয়েকে নিয়ে শহর থেকে অনেকটা দূরে গিয়ে বসবাস করতে থাকে। ঘটনাক্রমে একদিন সেখান থেকেই তার মেয়েকে শিশু পাচারকারীরা কিডন্যাপ করে নিয়ে যায়...মেয়েকে খুজতে খুজতে সে শহরে চলে যায়... সেখানে গিয়ে প্রথমে পুলিশের সাহায্য চাইলেও সেটা খুব বেশি ফলপ্রসূ না হওয়ায়, সে নিজেই তার মেয়েকে উদ্ধারের জন্য বের হয়।

এটা ছিল আমার দেখা প্রথম ভিয়েতনামিজ মুভি। খুব বেশি এক্সপেক্টেশন নিয়ে অবশ্য মুভিটি দেখতে বসি নাই। ভেবেছিলাম ভিয়েতনাম আর কত ভালো মুভিই বা বানাবে। যেহেতু বিভিন্ন দেশের, বিভিন্ন ভাষার মুভি দেখতে ভালো লাগে মূলত এই কারণেই মুভিটি দেখা... মুভির দেখার ভান্ডারে আরও একটি নতুন দেশ যুক্ত করা আরকি। তবে মুভিটি আমার এক্সপেক্টেশন এর থেকে অনেক অনেক ভালো না হলেও বেশ ভালো ছিল এবং বুঝতে পেরেছি আমার ধারণা ছিল ভুল....ভিয়েতনামও আসলে ভালো মুভি তৈরি করে।

Wolf 2019.. Turkey
২০১৬ সালের ১৫ জুলাই তুরস্কের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের ঘটনাকে কেন্দ্র করে মুভিটি নির্মিত হয়েছে..যে অভ্যুত্থানকে প্রতিহত করতে গিয়ে ৬০ জন সাধারণ মানুষকে জীবন দিতে হয়েছে। মুভিতে মূলত ওই দিন রাত্রে অভ্যুত্থান প্রতিহত করার জন্য পুলিশের বিশেষ বাহিনীর যে ভূমিকা ছিল সেটাই তুলে ধরা হয়েছে।

Rashômon (1950)
Country:Japan
Drama/Mystery ‧ 1h 28m
৯৫০ সালে নির্মিত জাপানিজ চলচ্চিত্র Rashomon এইরকম একটি ঘটনাকে কেন্দ্র করেই নির্মিত। যেখানে দেখা যায় এক কাঠুরে জঙ্গলে কাঠ কাটতে গিয়ে এক নিহত ব্যক্তির লাশ আবিষ্কার করে। যাকে হত্যা করা হয়েছে। কাঠুরে কতৃপক্ষের কাছে এসে বিষয়টি জানায়।এই হত্যাকাণ্ডের জন্য চলা বিচারকার্যের প্রধান সাক্ষী হিসেবে ওই কাঠুরে কে আদালতে ডাকা হয়।

কাঠুরে আদালতে সাক্ষ্য দিতে এসে পুরো অবাক হয়ে যান, কারণ সে দেখতে পায় যাকে হত্যা করা হয়েছে বা যায় জন্য এই বিচারকার্য চলছে সেই মৃত ব্যক্তি স্বয়ং আদালতে এসে সাক্ষ্য দিচ্ছে।এই বিচারকার্যে আদালতে মোট চার জন সাক্ষ্য দেয়,তবে একেকজনের সাক্ষ্য একেক রকম হয়। দর্শককেই বেছে নিতে হবে কে সত্য বলছে। এই নিয়েই জাপানিজ চলচ্চিত্র Rashomon.

মৃত ব্যক্তি কিভাবে সাক্ষ্য দেয়? সে কিভাবে মারা যায়?কে তার মৃত্যুর জন্য দায়ী? এই প্রশ্নগুলো সাক্ষীদের জবানবন্দিতে ধীরে ধীরে স্পষ্ট হতে থাকে....

বলা হয়ে থাকে, Rashomon চলচ্চিত্রটি জাপানি চলচ্চিত্রকে পশ্চিমা দর্শকদের কাছে পরিচিত করে তুলেছে। একে বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সেরা কীর্তির মর্যাদা দেয়া হয়। চলচ্চিত্রটি ভেনিস চলচ্চিত্র উৎসবে গোল্ডেন লায়ন অর্জন করে এবং ২৫তম একাডেমি পুরস্কার অনুষ্ঠানে একাডেমি সম্মানসূচক পুরস্কার অর্জন করে। এই পুরস্কারটি সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র হিসেবে দেয়া হয়েছিল।

Committed 2014
Country;Cyprus
Romance/Comedy ‧ 1h 33m
IMDB:6.2
এক ভদ্রলোককে তার মেয়ে বন্ধু বিয়ের প্রপোজ করার জন্য বারবার চাপ দিতে থাকে। কিন্তু ওই ভদ্রলোক এখনই প্রোপোজ করতে রাজি নয়। তাই সে এই চাপ থেকে কিছুটা নিষ্কৃতি পেতে গাড়ি নিয়ে সাইপ্রাসের বিভিন্ন জায়গায় ঘুরতে থাকে। চলার পথে তার সাথে দেখা হয়ে যায় বিয়ের অনুষ্ঠান থেকে পালিয়ে আসা বিয়ের পোশাক পরিহিত এক কনের। তারপর তারা দুজন গাড়িতে করে সাইপ্রাসের বিভিন্ন জায়গায় ঘুরতে থাকে।

মুভিতে খুব বেশি কিছু নেই... আছে মাত্র দুটি চরিত্র এবং এই চরিত্র দুটির মধ্যে অসাধারণ রোমান্টিক কিছু ডায়লগ, একটি গাড়ি... যেটা প্রায়শই রাস্তায় নষ্ট হয়ে যায়, আছে একটি মোবাইল ফোন এবং আছে সাইপ্রাসের মনোমুগ্ধকর প্রাকৃতিক সৌন্দর্য। একটি মুভি ভালো লাগার জন্য এর থেকে বেশী কিছুর আর কিইবা প্রয়োজন!!

Once Upon a Time in Anatolia (2011)
Country; Turkey
Drama/Crime ‧ 2h 43m
IMDB:7.9
একদল পুলিশ তুরস্কের আনাতোলিয়ার প্রত্যন্ত গ্রামে খুন হওয়া এক ব্যক্তির লাশের খোঁজে আসে। সাথে নিয়ে সেই খুনিকে যে এই খুন করেছে, কিন্তু খুনি নিশ্চিত ভাবে বলতে পারেনা সে খুন করে লাশ কোথায় লুকিয়ে রেখেছে।

Ali and Nino (2016)
Country;Azerbaijan
Drama/Romance ‧ 1h 44m
IMDB:7
একটি ব্রিটিশ রোমান্টিক ড্রামা মুভি। এই মুভিটি কোরবান সাঈদ রচিত একই নামের একটি উপন্যাস থেকে নির্মীত। প্রথম বিশ্বযুদ্ধের সময়ে আজারবাইজানের রাজধানী বাকুতে এক আজারবাইজানি মুসলিম ছেলে এবং এক জর্জিয়ান খ্রিস্টান মেয়ের ভালোবাসার গল্প মুভিতে দেখানো হয়েছে।

The Captain (2017)
1h 58min | Drama, History, War
IMDB:7.4
Country: Germany
The Captain (2017) মুভিটি সত্য ঘটনা অবলম্বনে দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত। মুভির গল্পটি গড়ে উঠেছে যুদ্ধ থেকে পালানো জার্মান এক সৈন্য Willi Herold কে নিয়ে। যে কিনা পরবর্তীতে বাঁচার তাগিদে বাধ্য হয়ে এক জার্মান ক্যাপ্টেন হয়ে ইতিহাসের ঘৃনিত একজন যুদ্ধাপরাধী হয়ে যায়।

মুভিতে এই লোকটার কার্যকলাপ দেখে আমি অবাক হয়ে গেছি। সে নিজে একজন যুদ্ধ পলাতক জার্মান সৈন্য, যে কিনা বাঁচার তাগিদে অনেকটা বাধ্য হয়ে জার্মান অফিসারের ভূমিকায় অভিনয় করতে থাকে।ভাবেছিলাম সে অন্য যুদ্ধ পলাতক সৈন্যদের সাহায্য করবে। অথচ সে উল্টো সবাইকে নির্বিচারে হত্যা করতে থাকে....

কঠিন পরিস্থিতিতে এই লোকটির চাতুরতা দেখে আমি বিস্মিত হয়ে যাই। তার ক্যাপ্টেনের পরিচয় যখন সনাক্তকরণ করা হচ্ছিল বা ধরা পড়ে যাওয়ার সম্ভাবনা আছে এরকম পরিস্থিতিতেও সে এতটুকু বিচলিত না হয়ে খুব দৃঢ়তার সাথে সে তা মোকাবেলা করে।

১৯৪৬ সালে ব্রিটিশ সেনাবাহিনী যুদ্ধাপরাধের অভিযোগে Willi Herold কে গ্রেপ্তার করে। তার বিরুদ্ধে ১২০ জন মানুষকে হত্যার অভিযোগ আনা হয়। ১৯৪৬ সালে তাকে এবং তার তার পাঁচজন সহযোগীসহ ফাঁসি দেওয়া হয়। এগুলো মুভিতে দেখানো হয়নি।

The Insult (2017)
1h 53min | Crime, Drama, Thriller
IMDB:7.7
Country: France
এক লেবানিজ খৃষ্টান এবং লেবাননে বসবাসরত ফিলিস্তিনি এক শরনার্থীর মধ্যে দ্বন্দ্বের ঘটনা নিয়ে মুভিটি নির্মিত। তাদের দুজনের মধ্যে এই দ্বন্দ্ব খুব সাধারণ ঘটনা নিয়ে। ইয়াসির পেশায় একজন কনস্ট্রাকশন ফরম্যান, সে রাস্তায় কাজ করতে গেলে টনির বাসা থেকে তার শরীরে একটু পানি পরে। ইয়াসির নিজ উদ্যোগে সেই পানির উৎস ঠিক করার পর শুরু হয় ঝামেলা,যা শেষ পর্যন্ত দেশ ব্যাপী ছড়িয়ে পড়ে।

Paths of the Soul (2015)
1h 55min | Drama
IMDB:7.5
Country: China
তিব্বতের জনবিচ্ছিন্ন পাহাড়ি অঞ্চলে কিছু পরিবার বাস করে। যার মধ্যে এক পরিবারের বৃদ্ধের ইচ্ছা 'সে তিব্বতের রাজধানী লাসায় তাদের ধর্মীয় উপাসনালয়ে তীর্থযাত্রায় যাবে।'এই যাত্রাটা তাদের কাছে খুবই পবিত্র ও গুরুত্বপূর্ণ এবং একই সাথে খুবই পুণ্যের। তাদের স্থান থেকে লাসা প্রায় ১২০০ কিলোমিটার দূরে। এই ১২০০ কিলোমিটার তাদেরকে পায়ে হেঁটে যেতে হবে এবং এটাই যাত্রার নিয়ম।

মুভিতে অভিনয় দেখার মত খুব বেশি কিছু নেই...নেই খুব বেশি ডায়লগ এবং অবশ্যই মুভিটি খুব স্বল্প বাজেটের।তারপরও অনেকগুলো কারণে মুভিটি আমার কাছে অনেক ভালো লেগেছে।এর মধ্যে একটি হচ্ছে মুভির সিনেমাটোগ্রাফি এবং আরেকটি হচ্ছে ঈশ্বরের প্রতি মানুষের অকৃত্রিম ভালোবাসা, যে ভালোবাসার মাঝখানে কোন কিছুই বাধা হয়ে দাঁড়াতে পারে না।

সম্পূর্ণ মুভিতে এই তীর্থযাত্রীরা কিভাবে, কেমন পরিবেশে, কতটা ত্যাগ স্বীকার করে তাদের ধর্মীয় আচার পালন করে শুধুমাত্র সৃষ্টিকর্তাকে খুশি করার জন্য সেটাই দেখানো হয়েছে। মুভিতে অভিনীত চরিত্রদের কথাবার্তা খুবই কম।

The Billionaire (2011)
2h 11min | Drama
IMDB:7.8
Country: Thailand
মুভিটি টিনেজার TOP কে নিয়ে, যে ১৬ বছর বয়স থেকে ইন্টারনেটে গেম খেলে টাকা উপার্জন শুরু করে। ১৯ বছর বয়সে সে স্কুল থেকে dropped out হয়ে যায় এরং পরে সে সি-ফুডের ব্যবসা শুরু করে। অনেক ব্যর্থতার পর সে একসময় সফলতা অর্জন করে এবং মাত্র ২৬ বছর বয়সে থাইল্যান্ডের সব চেয়ে কম বয়সী বিলিওনিয়ার হয় যায়।
মুভিটি সত্যঘটনা অবলম্বনে নির্মিত।

Bicycle Thieves (1948)
1h 29min | Drama
IMDB:8.3
Country: Italy
দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হবার পর পরাজিত শক্তি ইতালির অর্থনৈতিক অবস্থা বেশ দুর্বল হয়ে পড়ে। চারদিকে দেখা দেয় বেকারত্ব, কাজের সন্ধানে হাজার হাজার মানুষ এদিক-সেদিক ছোটাছুটি করতে থাকে।

আন্তোনিও রিচ্চি তার স্ত্রী মারিয়া এবং একমাত্র সাত বছর বয়সী ছেলেকে নিয়ে রুমে বসবাস করে। দেশের অর্থনৈতিক এই দুরবস্থায় রিচ্চিও কোন চাকরি ছিল না। ছেলে এবং স্ত্রীকে নিয়ে বেঁচে থাকার তাগিদে সে চাকরির জন্য বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করতে থাকে। এক সময় সে একটি কাজ পেয়ে যায়, তবে এই চাকরি করতে হলে তার একটি সাইকেল থাকতে হবে।

কিন্তু সাইকেল কেনার জন্য যে টাকার প্রয়োজন সেটা তার পক্ষে জোগাড় করা অসম্ভব।টাকা এবং এই দুঃসময়ে চাকরির প্রয়োজনে বাধ্য হয়ে তার স্ত্রী মারিয়া তাদের বিয়ের উপহার স্বরূপ প্রাপ্ত বিছানার চাদর সব বন্ধক রেখে সেই টাকা দিয়ে একটি সাইকেল কিনে আনে। তবে চাকরির প্রথম দিনেই তার সাইকেলটি চুরি হয়ে যায়। এখন কি করবে সে!! এই সাইকেলের উপর নির্ভর করছে তার চাকরি..... আর চাকরির উপর নির্ভর করছে তার স্ত্রী-সন্তান নিয়ে বেঁচে থাকা।

Halima's Path (2012)
1h 37min | Drama
IMDB:8.1
Country: Bosnian | Croatian
এটা ছিল আমার দেখা দ্বিতীয় কোন বসনিয়ার মুভি। প্রথমটা মোটামুটি ভালো লাগলেও এই মুভিটা আমার কাছে অসম্ভব ভালো লাগছে।সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই মুভিটির সিনেমাটোগ্রাফি, অভিনয়, পরিচালনা এবং শেষের টুইস্ট দেখে আমি সত্যিই অবাক হয়ে গেছি।

Journey of Hope (1990)
1h 50min | Drama
IMDB:7.5
Country: Switzerland | Turkey
আমরা সবাই ধারণা করি ইউরোপ হচ্ছে স্বপ্নের দেশ, স্বপ্ন পূরণের দেশ। যেখানে গেলে সব স্বপ্ন পূরণ হয়ে যায়, অন্তত আর্থিক দৈন্যতা মেটানোর স্বপ্ন তো পূরণ হয়েই যায়।এই স্বপ্নের দেশে এক বুক আশা নিয়ে অবৈধভাবে যেতে গিয়ে কত স্বপ্ন যে মাঝ রাস্তায় হারিয়ে যায় সেটাই এই মুভিতে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

তুরস্কের প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলে বসবাসরত দরিদ্র এক পিতা তার পরিবারের অর্থনৈতিক দুর্দশা থেকে মুক্তি পেতে নিজের সমস্ত কিছু বিক্রি করে দিয়ে স্ত্রী এবং এক ছেলেকে নিয়ে অবৈধভাবে সুইজারল্যান্ড এর পথে যাত্রা করে। বাড়িতে রেখে যায় তার বৃদ্ধ বাবা মা এবং তার অপর ছয় ছেলে মেয়েকে। কিন্তু তারা জানে না এই যাত্রায় তাদের জন্য সামনে কত ভয়াবহতা, কত নির্মমতা, কতো করুন পরিনতি অপেক্ষা করে আছে। তাদের অসহায়ত্ব এবং শেষ পরিধি যে কারো চোখে পানি এনে দিতে বাধ্য করবে।মুভিটি ১৯৯০ সালে বিদেশী ভাষা ক্যাটাগরিতে অস্কার প্রাপ্ত।

On The Path 2010
Country; Bosnia
1h 40min | Drama
IMDB:6.9
আমির এবং লোনা দুইজনেই একসাথে বসবাস করে কিন্তু বিয়ে করেননি। ধর্মীয় দিক দিয়ে দুইজনেই মুসলিম, তবে তাদের কাছে ধর্ম শুধু এই পরিচয় দেয়া পর্যন্তই সীমাবদ্ধ।তারা দু'জনই মদ, পার্টি ইত্যাদি নিয়ে পড়ে থাকে এবং এই কারণে আমিরের চাকরিও চলে যায়। তারপর একদিন আমিরের সাথে দেখা হয় তার এক ধার্মিক বন্ধুর।সেই বন্ধু তাকে একটি চাকরি দেয়।সেই বন্ধুর সংস্পর্শে এসে আমির পুরোপুরি বদলে যায়...মদ, পার্টি, বিবাহ বহির্ভূত যৌন সম্পর্কে তার এখন অনিহা।লোনা অবশ্য আমিরের এই বদলে যায় কোনভাবেই মেনে নিতে পারে না। এটা নিয়ে তাদের সমস্যা তৈরি হয়।

ধার্মিক এবং অধার্মিক এই বিষয়টিতে পরিচালক মাঝামাঝি অবস্থান নিয়েছে বলে আমার মনে হয়েছে। সে আমিরের ধার্মিক হওয়ার বিষয়টিকে সঠিক হিসেবে দেখিয়েছে, আবার কিছু অভিজ্ঞতার কারণে লোনার যে ধর্মের প্রতি অনিহার সেটাও পরিচালক খারাপ ভাবে দেখায়নি।লোনা এবং আমিরের ভূমিকায় অভিনয় করা দু'জনের অভিনয় ছিল খুব ভালো... তবে মুভিটি একটু স্লো ধরনের.. আবার মুভির কোয়ালিটি খুব ভালো না, কারণ মুভিটি শুট করা হয়েছে একটি ডিজিটাল ক্যামেরায়। যাইহোক, মুভিটি আমার মোটামুটি ভালোই লেগেছে।

1987: When the Day Comes (2017)
2h 9min | Drama
IMDB:7.7
Country: South Korea
1987: When the day comes একটি কোরিয়ান পলিটিক্যাল ড্রামা ঘরনার মুভি।যার প্রেক্ষাপট ১৯৮৭ সালের কোরিয়ান স্বৈরতান্ত্রিক সরকার কর্তৃক বিরোধী পক্ষের উপর দমন নিপীড়ন এবং সেই স্বৈরতান্ত্রিক শাসনের পতনের জন্য ছাত্র আন্দোলনের ঘটনাকে নিয়ে।

স্বৈরশাসকের অনুসারী এন্টি কমিউনিস্ট ইউনিট বিরোধী দলের সমর্থক এক ছাত্রকে ধরে এনে টর্চার করতে থাকে। উদ্দেশ্যে ওই বিরোধী দলের এক নেতার সন্ধান জানা। নির্যাতনের এক পর্যায়ে ছেলেটি মারা যায়। উপর মহলের নির্দেশ অনুযায়ী ময়নাতদন্তে মৃত্যুর কারণ হার্ট অ্যাটাক উল্লেখ করে লাশ দ্রুত পুড়িয়ে ফেলা হয়। কিন্তু আসল সত্য গোপন রাখা যায় না, কিছু সাংবাদিক এবং প্রশাসনের কিছু ব্যক্তি আসল ঘটনা ধীরে ধীরে জেনে যায়। এরপর আগে থেকেই চলা গণতন্ত্র পন্থীদের আন্দোলন আরো জোরদার হয়.....

মুভিটি সত্যি ঘটনা অবলম্বনে নির্মিত, সুতরাং মুল ঘটনা যেরকম ভাবে ঘটেছিল,মুভিতেও ঠিক সেই ভাবেই তুলে ধরার চেষ্টা করা হয়েছে।এই মুভিটি আমার দেখা সাম্প্রতিক কালের সেরা কোরিয়ান মুভি।

The Gangster, the Cop, the Devil (2019)
1h 49min | Action, Crime, Drama
IMDB:6.9
Country: South Korea
এক ক্যাসিনো ব্যবসায়ী,এক পুলিশ এবং এক ভয়ংকর সিরিয়াল কিলারের গল্প। এই ভয়ঙ্কর সিরিয়াল কিলার কে ধরতে একসময় ক্যাসিনো ব্যবসায়ী এবং পুলিশ এক হয়ে কাজ করে।

Loft 2008
Country;‎Belgium
IMDB:7.3
পাঁচ বন্ধু ,যারা একেক জন একেক পার্সোনালিটির কিন্তু সবাই খুবই কাছের বন্ধু এবং প্রত্যেকেই বিবাহিত। তারা শহরের নদীর তীরে একটি ভবনের চিলেকোঠা ভাড়া নেয়।যেখান থেকে তারা বিবাহ বহির্ভূত অনৈতিক সম্পর্কের কাজ চালায়।এই চিলেকোঠার মোট পাঁচটি চাবি তৈরি করা হয় ,যা পাঁচ বন্ধুর কাছেই থাকে এবং প্রত্যেকে তাদের সুবিধামতো সময়ে এই চিলেকোঠা ব্যবহার করে। পাঁচ বন্ধুর সময় বেশ ভালই চলছিল। কিন্তু একদিন ওই চিলেকোঠায় এক মেয়ের রক্তাক্ত লাশ পাওয়া যায়। পাঁচ বন্ধুর সবাই দাবি করে তারা নির্দোষ। তাহলে মেয়েটি এখানে আসলো কিভাবে এবং খুন হলো কিভাবে?

দুর্দান্ত গতির এক থ্রিলার মুভি। কিছুক্ষণের জন্যও স্ক্রিন থেকে চোখ ঘোরানো কোন সুযোগই নেই... অভিনয় ,পরিচালনা,সিনেমাটোগ্রাফি এবং কয়েকটা টুইস্ট অবাক করার মতো। মুভিটি একবার দেখলে আপনার দেখা সেরা থ্রিলার মুভির তালিকায় এটা স্থান পাবে এটা নিশ্চিত ভাবে বলতে পারি।

Flight Crew (2016)
Country; Russia
Drama/Disaster ‧ 2h 20m
IMDB:6.7
রাশিয়ান একটি প্লেন অগ্নিগিরির অগ্নুৎপাতের কারণে আটকে পড়া কিছু মানুষকে উদ্ধার করতে যায় এবং সেখানে গিয়ে সেই প্লেন এবং তার কর্মীরাও আটকে পড়ে।সেই আটকে পড়া মানুষ এবং প্লেন কিভাবে ফেরত আসে সেটাই নিয়েই এই রাশিয়ান মুভিটি।

খুব সাধারণ প্লট..বুঝাই যাচ্ছিল শেষ কি হতে পারে। তবে ভিজুয়াল ইফেক্ট, অভিনয় ছিল খুবই ভালো।এটি ২০১৬ সালে রাশিয়ার সবচেয়ে আয় করা মুভি এবং রাশিয়ার ইতিহাসে সবচেয়ে আয় করা মুভি গুলোর মধ্যে এর অবস্থান পঞ্চম।আমার কাছে মোটামুটি ভালো লেগেছে, কারণ সব তথ্য দেখার পরে ভালোলাগার প্রত্যাশাটা আরো বেশি ছিল।

Munafik 2 (2018)
Country:Malaysia
IMDB:6.2
Horror ‧ 1h 44m
মুনাফিক ২ আগাগোড়া পুরোটাই একটি মালয়েশিয়ান ইসলামিক হরর মুভি। মুভিতে দেখানো হয়েছে মানুষ কিভাবে ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করে... (অনেকটা আমাদের দেশের ভন্ড পীর ফকিরের মতো)। আবার কুরআনের পন্থা অবলম্বন করে কিভাবে সেই বিভ্রান্ত থেকে বের হওয়া যায়।

Arctic (2018)
1h 38min | Adventure, Drama
Country; Denmark
IMDB:6.8
আর্কটিক অঞ্চলে বিমান ক্রাশে বেঁচে যাওয়া এক ব্যক্তির বাঁচা অথবা বেঁচে থাকার লড়াইয়ে গল্প।সারভাইভাল অথবা অ্যাডভেঞ্চার মুভি পছন্দ করলে আইসল্যান্ডের এই মুভিটি অবশ্যই দেখা উচিত।

Wadjda (2012)
1h 38min | Comedy, Drama
IMDB:7.5
Country: Saudi Arabia
এই মুভিতে সৌদি আরবের নারীদের সামাজিক অবস্থান এবং তাদের উপর বিভিন্ন বিধি নিষেধ তুলে ধরার চেষ্টা করা হয়েছে। ওয়াদজা নামের ৮-১০ বছরের এক মেয়ে তার বন্ধু আব্দুল্লাহ কে দেখে সাইকেল চালানোর ইচ্ছা পোষণ করে, কিন্তু রক্ষণশীল সৌদি আরবে মেয়েদের জন্য এটা মোটেও সহজ কাজ নয়।

keluarga cemara (2018)
Drama/Family ‧ 1h 50m
IMDB:7.9
Country:Indonesia
ইন্দোনেশিয়ার এক উচ্চবিত্ত পরিবারের গল্প।যে পরিবার ব্যাংক
ঋণের কারণে হঠাৎ করেই নিঃস্ব হয়ে যায়। বেঁচে থাকার তাগিদে তারা গ্রামের ছোট্ট একটি বাড়িতে বসবাস শুরু করে এবং সেখানে তাদের জীবন সংগ্রাম শুরু হয়।

Parasite (2019)
2h 12min | Comedy, Drama, Thriller
IMDB:8.6
Country: South Korea
কোরিয়ার দুই পরিবারের গল্প।একটি উচ্চবিত্ত এবং অপরটি নিম্নবিত্ত।নিম্নবিত্ত পরিবারের সব সদস্যরা একসময় বিভিন্ন কৌশল অবলম্বন করে উচ্চবিত্ত পরিবারে জায়গা করে নেয়।

Instructions Not Included (2013)
Country; Mexico
Drama/Comedy ‧ 2h 2m
IMDB:7.5
হঠাৎ করেই সন্তানের দ্বায়িত্ব পাওয়া উশৃঙ্খল এবং ভিতু এক লোককে গল্প। সন্তান বা বাবা কি এটা বুঝার আগে সে উশৃঙ্খল এবং ভিতু ছিল ঠিকই। তবে যখন সে সন্তানের প্রতি মায়া এবং বাবার দ্বায়িত্ব বুঝতে পারে তখন সে অন্য এক মানুষ হয়ে যায়।
একজন মানুষ ভিতু হতে পারে, দুর্বল হতে পারে, আর্থিকভাবে অসচ্ছলও হতে পারে। কিন্তু সেই মানুষটি যখন বাবা হয় এবং তার সামনে যখন তার সন্তানের খুশি এবং ভালো লাগার প্রশ্ন এসে দাঁড়ায়, তখন সেই ভীতু এবং দুর্বল মানুষটিই হয়ে যায় পৃথিবীর সবচেয়ে সাহসী পিতা।সে চেষ্টা করে পৃথিবীর সবচেয়ে দামি জিনিসটি তার সন্তানকে দেয়ার জন্য, যদিও সেটা তার সাধ্যের বাইরে....

বাবাকে নিয়ে তৈরি করা আমার দেখা অন্যতম সেরা মুভি।

Yellow Flowers on the Green Grass (2015)
1h 43min | Drama
IMDB:7.7
Country: Vietnam

Capharnaüm (2018)
Country;Lebanon
Drama ‧ 2h 30m
IMDB:8.4

Warriors of the Rainbow: Seediq Bale 1 (2011)
Country;Taiwan
Drama/History ‧ 4h 36m
IMDB:7.5

Saving Leningrad (2019)
Country: Russia
IMDB:6.7
Drama/War ‧ 1h 40m

Wild Tales (2014)
Country; Argentina
IMDB:6.2
Drama/Thriller ‧ 2h 2m

Buffalo Boys (2018)
Indonesia
Action/Martial Arts ‧ 1h 43m
IMDB:5.8

Like Father, Like Son (2013)
Country;Japan
Drama/Family ‧ 2h 10m
IMDB: 7.8

Mirai (2018)
Country;Japan
Drama/Fantasy ‧ 1h 40m
IMDB:7

Omar (2013)
1h 38min | Crime, Drama, Romance
IMDB:7.5
Country: Palestine

Veronica (2017)
Drama/Horror ‧ 1h 46m
Country;Spain
IMDB:IMDB:6.7

T-34 (2018)
2h 19min | Action, War
Country;Russia
IMDB:6.5

At Five in the Afternoon (2003)-
Iran | France

Pulang/Go home (2018)
Malaysia

Everybody Knows (2018)
Spain

Roma (2018)
Country‎: ‎Mexico

Kursk (2018)
Belgium/Luxembourg

Operation (2014)
Pakistan

Dear Ex (2018)
Country; Taiwan

Paskal (2018)
Country: Malaysia

Romulus & Remus: The First King (2019)
Country; Italy, Belgium
Genres; Drama, History

Palm Trees in the Snow (2015)
Country: Spain

Mirage (2018)
Country: Spain

Suburra (2015)
Country; Italy

Che: Part 1,2 (2008)
Biography, Drama, History

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.