১৪টি ভাষার ৬০টি মুভি, যা আপনাকে কাঁদাবে (মিনি রিভিউ এবং কিছু লিংক সহ)

জ্বি, ১৪টি ভাষার ৬০ টি মুভি, যা আপনাকে কাঁদাবে, আপনার হৃদয় ছুয়ে যাবে, আপনাকে উদাসী করে তুলবে অথবা আপনার মনে একটু খানি বিষাদের জন্ম দিবে এবং আপনাকে জীবন সম্পর্কে কিছুটা হলেও নতুন করে ভাবতে শিখাবে।

আমার মনে আছে ছোটবেলায় বাসার সাদাকালো বিটিভিতে রামের সুমতি দেখার সময় অঝোরে কেঁদে ছিলাম।শুধু আমি একা কান্না করি নাই, তখন আমাদের পুরো পাড়াতে শুধুমাত্র আমাদের বাসায় টিভি ছিল। তাই সবাই আমাদের বাসায় এসে টিভি দেখতো। এই রামের সুমতি দেখার সময় প্রায় সবাই নিরবে কেঁদেছে।সাদাকালো সেই বিটিভিতে মুভি দেখার স্মৃতি এখনো আবছা আবছা মনে আছে। বাসায় তখন সব সময় অনেক মানুষ আসতো টিভি দেখতে। তবে শুক্রবার বিকেলে বাংলা ছায়াছবি দেখার জন্য সবচেয়ে বেশি মানুষ আসতো।রুমের ভিতরে প্রায় ৩০-৪০ জন মানুষ একসাথে বসে টিভি দেখতে খুব সমস্যা হতো। তাই সবার দেখার সুবিধার জন্য টিভি বাহিরে দুয়ারে রাখতাম।

সবাই যার যার বাসা থেকে মাদুর, চেয়ার বা বসার অন্যান্য উপকরণ এনে দুয়ারে বসতো।তবে একদম পিছনের দিকে যারা থাকতো তারা বলতো ' কথা বুঝা যায় না, আরেকটু সাউন্ড দাও'। কিন্তু সাউন্ড তো পুরোটাই দেওয়া আছে। আবার সাদাকালো টিভির ব্রাইটনেস হার মানতো দিনের আলোর ব্রাইটনেসের কাছে। তাই একটু পেছন দিকে বসলে দেখতে সমস্যা হতো। বিটিভি দেখার এইরকম আরো অনেক মজার স্মৃতি আছে। এখন তো একসাথে বসে টিভি দেখার জন্য দাওয়াত দিও মানুষ খুঁজে পাওয়া যায় না।

একইভাবে কেঁদেছিলাম শাবানা -আলমগীর অভিনীত মরনের পরে মুভিটি দেখেও,এটাও ছোটবেলায় বিটিভিতে দেখেছিলাম।আমি অবশ্য তখন বেশ ছোট ছিলাম।তাই কান্নার বিষয়গুলো অত ভালো বুঝার কথা না।হয়তো মানুষের দুঃখ-কষ্ট অনুধাবন করতে খুব বেশি বয়সী হওয়া লাগে না.... এজন্যই হয়তো চোখ দিয়ে পানি ঝরেছিল। আমি অবশ্য মুভি দেখে হর হামেশাই কেঁদে ফেলি। বিশ্বযুদ্ধের এইরকম বহু মুভি আছে যা দেখে আমি অঝরে কেঁদেছি। কেন জানিনা, আমার মুভি দেখে কাঁদতে ভালো লাগে। হয়তো,আমার কাঁদতেই ভালো লাগে।

প্রশ্ন হতে পারে 'মুভি দেখে আমি কাঁদবো কেনো'??
আমার উত্তর হচ্ছে 'মুভি যদি আমাকে কাঁদাতে পারে তাহলে আমি কাঁদবো না কেন'!?? আর কান্না তো কোন কিছুর বাধা মানে না। অন্যের দুঃখ-কষ্ট যখন মন থেকে অনুভব করা যায়, তখন চোখের পানি চাইলেও ধরে রাখা যায় না, এমনিতেই চলে আসে।

🔳কিছু স্বীকারোক্তি;
*ইমোশনাল মুভির এটাই যে সর্বশ্রেষ্ঠ লিস্ট তা হয়তো না। এর থেকেও ভালো মুভি হয়তো আছে, যেটা আমার স্মরণে নেই অথবা লিস্ট ছোট করার কারণে এই লিস্টে আনতে পারিনি।
*এটা একটা রেনডম লিস্ট।
*লেখাটি অনেক বড় সুতরাং কিছু অসঙ্গতি এবং ভুল থাকতে পারে। যেটা ক্ষমার দৃষ্টিতে দেখার অনুরোধ করছি।
*আপনি বলতেই পারেন 'এই মুভি দেখে আবার কান্না আসে কিভাবে!!আজব ব্যাপার'। তাহলে আপনাকে আমি বলব 'সব মানুষ এক রকম আবেগপ্রবন হয় না'। সুতরাং যার মুভি দেখে কান্না আসে তাকে কাঁদতে দিন।

🔳৬০টি ইমোশনাল মুভি:

🔴বাংলা ৮টি

রামের সুমতি (১৯৭৭)
পরিচালক‎: শহীদুল আমিন
Country:Bangladesh
রাম গ্রামের দুষ্ট ও দুরন্ত কিশোর। গ্রামের লোকজন তার দুরন্তপণায় অতিষ্ঠ। আজ কারো গাছের ফল চুরি করেছে, তো কাল কারো পুকুরের মাছ চুরি করেছে, এমন নালিশ অহরহ আসছে।নিজের গ্রাম ছাড়াও আশপাশের অন্যান্য গ্রামেও রামের এই দুষ্টুমি কথা সবাই জানে। পিতা মাতা হীন রাম ছোটবেলা থেকে বেড়ে ওঠে তার ভাইয়ের কাছে। সে তার ভাইয়ের কোথাও খুব একটা মানে না.... শুধু তার বউদি নারায়ণীকে সে খুব মান্য করে। তবে এক সময় রামের এই দুষ্টুমি তার জীবনে ঝড় বয়ে নিয়ে আসে।
এই মুভিটি ছোটবেলায় বাসার সাদাকালো বিটিভিতে দেখার সময় প্রচুর কেঁদেছিলাম।

মরনের পরে (১৯৯০)
পরিচালক‎: আজহারুল ইসলাম খান
Country:Bangladesh
ছয় সন্তানকে নিয়ে পিতা-মাতার সুখের সংসার। সবকিছু ঠিকঠাক চলছিল, তবে একদিন ফ্যাক্টরিতে কাজ করার সময় পিতার দু হাত মেশিনে বিছিন্ন হয়ে যায়। ঠিক তার পর পরই ওই পরিবারের মায়ের ক্যান্সার ধরা পরে। সন্তানদের ভবিষ্যতের কথা চিন্তা করে বাবা-মা এক সময় তাদের সব সন্তানকে পালক দেয়া শুরু করে। কষ্টের মুভি... ভীষণ কষ্টের মুভি। এটিও ছোটবেলায় বিটিভিতে দেখেছি... আর অঝোরে কেঁদেছি।

Shadows of Time (2004)
Imdb:7.7
Country:Germany
ভারতীয় বাংলা ভাষায় নির্মিত একটি জার্মান মুভি।রবি যখন তার কিশোর বয়সে হারিয়ে যাওয়ার ভালবাসার মানুষকে খুঁজে পায়, তখন সময় এবং পরিস্থিতি তাদের দুজনকে অনেক আগেই বয়ে নিয়ে গেছে বহু দূরে।

পথের পাঁচালী ১৯৫৫
Imdb:8.5
পরিচালক‎: সত্যজিৎ রায়

ছুটির ঘ্ন্টা ১৯৮০
Imdb:8.7
পরিচালক‎: আজিজুর রহমান

ভাত দে ১৯৮৪
Imdb:8.1
পরিচালক‎: আমজাদ হোসেন

শঙ্খনীল কারাগার ১৯৯২
Imdb:8.9
পরিচালক‎: মোস্তাফিজুর রহমান

আগুনের পরশমণি ১৯৯৪
Imdb:9.1
পরিচালক‎: হুমায়ূন আহমেদ

🔴কোরিয়ান ১০টি 

◼Ditto (2000)
Imdb:7.2
একই স্কুলে পড়া দুই ছাত্রের মধ্যে রহস্যময় এক amateur radio মাধ্যমে যোগাযোগ হয় কিন্তু তাদের মধ্যে ব্যাবধান সময়ের ।একজন ১৯৭৯ সালে অন্যজন ২০০০ সালের।

◼Christmas in August 1998
Imdb: 7.7
এক মৃত্যু পথযাত্রী পোর্ট্রেট ফটোগ্রাফার এবং এক ট্রাফিক সার্জেন্ট মধ্যে অব্যক্ত ভালোবাসার গল্প।ফটোগ্রাফার যেহেতু মৃত্যুপথযাত্রী তাই সে সিদ্ধান্ত নেয় তার ভালোবাসার কথা সে চেপে রেখে... দূরে চলে যাবে।

◼Miracle in Cell No. 7 (2013)
Imdb:8.2
এক মানসিক ভারসাম্যহীন পিতাকে শিশু অপহরণ, হত্যা এবং ধর্ষণের মিথ্যা অভিযোগে গ্রেপ্তার করে কারাগারে প্রেরণ করা হয়। কারাগারে যাওয়ার পর ওই বাবা অন্যান্য বন্দিদের সহযোগিতায় তার ৭ বছরের মেয়েকে একদিন কৌশলে তাদের সেলে নিয়ে আসে।কারাগারে ওই  Cell no. 7 এ সবার সাথে ছোট্ট  Ye Seung এর ঘটতে থাকা হাসি কান্নার টুইস্ট গুলো দিয়েই এগিয়ে যেতে থাকে মুভির কাহিনী।

◼A Moment to Remember (2004)
Imdb:8.2
এক অপ্রত্যাশিত ঘটনার প্রেক্ষিতে এক কাঠমিস্ত্রি এবং এক বড়লোকের মেয়ের মধ্যে সম্পর্ক গড়ে ওঠে এবং পরে তাদের মধ্যে বিয়ে হয়ে যায়। বিয়ের পর তাদের সংসার সুখে শান্তিতে চলতে থাকলেও হঠাৎ একদিন মেয়েটির Alzheimer's নামে এক রোগে আক্রান্ত হয়। এই রোগের প্রভাব সে মাঝে মধ্যে স্মৃতি হারিয়ে ফেলে এবং আবার কিছু পরে পুনরায় স্মৃতি ফিরে পায়। তবে একসময় এই রোগ ক্রমশ বাড়তে থাকে।

◼Daisy 2006
Imdb:7.6
জুনের বাসার সামনে কে যেন প্রতিদিন ডেইজি ফুল রেখে যায়। কে রেখে যায় সেটা সে অনেক চেষ্টা করার পরও খুঁজে পায় না। তবে যখন খুঁজে পায় তখন অনেক দেরি হয়ে যায়।
🔘এই মুভি নিয়ে আমার একটা রিভিউ আছে লিংক সহ:
https://lutfor07.blogspot.com/2018/09/daisy-2006.html

◼The classic 2003
Imdb: 7.9
মুভিতে  দুটি প্রজন্মের ভালোবাসার গল্পকে উপস্থাপন করা হয়েছে।বর্তমানে মেয়ে এবং অতীতে মায়ের ভালোবাসারকে পাশাপাশি দেখানো হয়েছে।Ji-hye (মেয়ে) একদিন ঘর পরিষ্কার করতে গিয়ে তার মায়ের পুরনো ডায়েরী খুঁজে পায়। যেখান থেকে সে তার মায়ের ভালোবাসার কথা জানতে পারে। আর ফ্ল্যাশব্যাকে তখন তার মায়ের সেই অতীতের ভালোবাসার স্মৃতিগুলো মুভিতে দেখানো শুরু হয়।
🔘এই মুভি নিয়ে আমার একটা রিভিউ আছে লিংক সহ:
https://lutfor07.blogspot.com/2018/09/the-classic-2003-south-korea.html

◼Failan (2001)
Imdb: 7.7
Kangjae একজন সন্ত্রাসী। Failan একজন চাইনিজ মেয়ে।সে বাবা-মার মৃত্যুর পর দক্ষিণ কোরিয়ায় আসে। কোরিয়াতে থাকার জন্য সে টাকার বিনিময়ে Kangjae কে মিথ্যে বিয়ে করে।কিন্তু কেউ কাউকে দেখেনি।

◼Tae Guk Gi: The Brotherhood of War(2004)
Imdb:8.1
মুভির গল্পটি কোরিয়া যুদ্ধে দুই ভাইয়েরকে কেন্দ্র করে। নির্মম বাস্তবতা তাদের দুই ভাইকে দুই দেশের সৈন্য বানিয়ে দেয়। এক ভাই উত্তর কোরিয়ার এবং অন্য ভাই দক্ষিণ কোরিয়ার।

◼Ode to My Father (2014)
Imdb:7.8
ছোট ভাইবোনদের দেখে রাখবে, পিতাকে দেয়া এই প্রতিজ্ঞা রক্ষা করতে গিয়ে এক বালকের নিজের সব স্বপ্ন বিসর্জন দেয়ার গল্প।

◼Welkkeom tu Dongmakgol (2005)
Imdb:7.7
দল থেকে বিচ্ছিন্ন হয়ে কোরিয়ার অত্যান্ত প্রত্যন্ত অঞ্চলে জনবিচ্ছিন্ন এবং দুর্গম এলাকায় চলে আসে কয়েকজন উত্তর ও দক্ষিণ কোরিয়ার সৈন্য এবং বিমান বিধ্বস্ত হওয়া এক আমেরিকান পাইলট। দুই কোরিয়ান সৈন্যদের মধ্যে প্রথমে অনেক জটিলতা সৃষ্টি হলেও এক পর্যায়ে উভয়ের মধ্যে ও গ্রামবাসির মধ্যে অত্যান্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে এবং সৈন্রা গ্রামেই থাকে যায়।সমস্যা শুরু হয় তখন যখন ওই আমরিকান সৈন্যকে উদ্ধারের সিদ্ধান্ত নেয়া হয়।নিখোজ সৈন্যকে উদ্ধারের জন্য ঠিক ২৪ ঘন্টা পর ওইখানে বিমান হামলা করা হবে।

◼Ballad of a Soldier (1959)
Imdb:8.1
Country:Russia
Language:Russian
যুদ্ধে বীরত্বের পুরস্কার স্বরূপ ৬ দিনের ছুটি নিয়ে ১৭ বছর বয়সী সৈনিক আলোশা তার মায়ের সাথে দেখা করতে বাড়ির উদ্দেশ্যে রওনা দেয়। যাওয়া -আসার এই পথে সে হারিয়ে ফেলে তার ভালোবাসার মানুষটিকে... পিছনে ফেলে চলে আসতে হয় সবচেয়ে কাছের মানুষটিকে। এই মুভিটি দেখে বুঝা যাবে যুদ্ধ মানুষের জীবন থেকে কত গুরুত্বপূর্ণ কিছু কেড়ে নিয়েছে।
🔘এই মুভি নিয়ে আমার একটা রিভিউ আছে লিংক সহ:
https://lutfor07.blogspot.com/2019/01/ballad-of-soldier-1959-russia.html

◼Lion of the Desert (1980)
Imdb:8.4
Country‎:Libya,United States
Language:Arabic
১৯৮১ সালে মুক্তিপ্রাপ্ত একটি লিবীয় ঐতিহাসিক মুভি। এখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইতালীর বিরুদ্ধে স্বদেশীয় সংগ্রামে নেতৃত্বদানকারী লিবিয়ার আদিবাসী বেদুঈন নেতা ওমর মুখতারের জীবনী ফুটিয়ে তোলা হয়েছে। লিবিয়ার প্রয়াত তৎকালীন রাষ্ট্রনেতা মুয়াম্মার গাদ্দাফির দেয়া সরকারি অর্থায়নে নির্মিত সম্পূর্ণ ইতিহাসনির্ভর এই চলচ্চিত্রটি পরিচালনা করেছেন মরক্কো বংশোদ্ভুত হলিউডের পরিচালক মুস্তফা আক্কাদ।
✋https://www.youtube. com/watch?v=yqFnZ1yauIs&t=1536s

◼Central Station (1998)
Imdb:8.0
Country:Brazil
Language‎:‎Portuguese
বর্ষীয়ান মহিলা ডোরার পেশা রিও-ডি-জেনেইরোর সেন্ট্রাল স্টেশনে বসে নিরক্ষর মানুষকে চিঠি লিখে দেয়া। ৯ বছরের বালক জোশুয়ার মা ডোরার কাছে থেকে নিয়মিত চিঠি লিখিয়ে নেয়, জোশুয়ার হারিয়ে যাওয়া বাবাকে উদ্দেশ্য করে ।একদিন ঘটে যায় মর্মান্তিক এক ঘটনা , বাস চাপায় জোসুয়ার মারা মারা যান , জোসুয়া হয়ে যায় গৃহহীন অনাথ। ডোরা এবার জোসুয়াকে সাথে করে নিয়ে চলে বেঁচে দেবার উদ্দেশ্যে।

🔴

◼Turtles Can Fly (2004)
Imdb:8.1
Country:Iran,France,Iraq
Language:Kurdish
ইরাক-তুর্কি সীমান্তে একটি কুর্দি শরণার্থী শিবিরকে কেন্দ্র করে মুভির গল্প গড়ে উঠেছে । ১৩ বছরের ছেলে “স্যাটেলাইট” যে ওই এলাকায় ডিশ এন্টেনা স্থাপনের জন্য সুপরিচিত এবং সে স্থানীয় শিশুদের নেতা । সে স্থানীয় শিশুদের নিয়ে খুব বিপদজনক কিন্তু প্রয়োজনীয় কাজ মাইনফিল্ডের মাইন অপসারণের কাজ শুরু করে। এই শিশুদের মধ্যে বেশিরভাগ শিশুই কোন না কোনভাবে শারীরিকভাবে আঘাতপ্রাপ্ত ।
✋bit. ly/2JtQVhk

◼Son of Babylon (2009)
Imdb:7.3
Country‎: ‎Iraq
Language:Kurdish
দক্ষিণ ইরাকের কুর্দিস্তান থেকে এক বৃদ্ধা মা তার ১২ বছরের নাতি আহমেদকে নিয়ে বাগদান যাওয়ার জন্য রওয়ানা হয়।উদ্দেশ্য উপসাগরীয় যুদ্ধে নিখোঁজ তার একমাত্র ছেলে ইব্রাহিমকে বাগদাদের কারাগার থেকে খুঁজে বের করা।
🔘এই মুভি নিয়ে আমার একটা রিভিউ আছে লিংক সহ:
https://lutfor07.blogspot.com/2018/09/son-of-babylon-2009-iraq.html

◼Bekas (2012)
Imdb:8.1
Country:Iraq,Sweden,Finland
Language:Kurdish
কুর্দিস্তানে সাদ্দাম হোসেনের সময় যুদ্ধে পিতা-মাতা হারানো দুই ভাই তাদের মাইকেল জ্যাকসন নামক গাধাকে নিয়ে আমেরিকার পথে বের হয়। উদ্দেশ্য আমেরিকায় গিয়ে সুপারম্যানের সাথে দেখা করবে, যে তাদের জীবনের সব দুঃখ-দূর্দশা দূর করে দিবে।

◼Ajami (2009)
Imdb:7.4
Country:Israel
Languages:‎‎Hebrew
ইসরাইলের রাজধানী তেল আবিবে বসবাসরত কয়েকজন মুসলিম, খ্রিস্টান এবং ইহুদির জীবন সংগ্রাম নিয়ে মুভির গল্প তৈরি হয়েছে।

🔴তুরস্ক ৩টি

◼Mucize (2015)
Imdb:7.6
Country:Turkey
Language‎:Turkish
১৯৬০ এর দশকে তুরস্কের প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলে বসবাসরত একদল গ্রামবাসীর গল্প। আরো নির্দিষ্ট করে বললে, ওই গ্রামে বসবাসরত আজিজ নামের এক প্রতিবন্ধীর জীবনের গল্প। ভালোবাসার যে আসলেই একটি ঐশ্বরিক ক্ষমতা আছে ,যে ক্ষমতা অনেক অসম্ভবকে সম্ভব করে তুলে। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই মুভিতে সেটাই দেখানো হয়েছে।

◼My Father and My Son (2005)
Imdb:8.4
Country:Turkey
Language‎:Turkish
পিতার উপর রাগ করে সাদিক সত্তরের দশকে গ্রাম ছেলে চলে যায়।১৯৮০ সালে তুরস্কে মিলিটারি অভ্যুত্থানের পরে সাদিক তার ৭-৮ বছরের ছেলেকে সাথে নিয়ে গ্রামে ফিরে আসে। যে ছেলেকে জন্ম দিতে গিয়ে তার মা মারা গেছে। সাদিকের বাবা কি এখন সাদিককে মেনে নেবে!!

◼Ayla: The Daughter of War (2017)
Imdb:8.7
Country:Turkey
Language‎:Turkish
মুভিটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত।কোরিয়া যুদ্ধের সময় দক্ষিণ কোরিয়াকে সাহায্য করতে তুরস্ক একদল সৈন্য পাঠায় দক্ষিণ কোরিয়ায়। সেই সৈন্যদের একজন এক রাতে অপারেশনের সময় ৩-৪ বছরের বয়সী এক কোরিয়ান মেয়েকে খুঁজে পায়। যার বাবা মা যুদ্ধে নিহত হয়েছে।এরপর থেকে সেই সৈন্য মেয়েটিকে তার ক্যাম্পে রাখে। যুদ্ধ শেষ হলে সে মেয়েটিকে তুরস্ক নিয়ে যেতে চায়, কিন্তু সেটা তো এত সহজ না।
🔘এই মুভি নিয়ে আমার একটা রিভিউ আছে লিংক সহ:
https://lutfor07.blogspot.com/2018/09/ayla-daughter-of-war-2017.html

🔴জাপান ২টি

◼Departures (2008)
Imdb:8.1
Country:Japan
‎Language‎:Japanese
হঠাৎ করে চাকরি হারানো প্রতিভাবান যন্ত্রশিল্পী  দাইগোর টোকিও ছেড়ে পিতৃ ভিটায় আশ্রয় নেয়া। পেশা বদল করে বেছে নেয় মৃত মানুষের শেষকৃত্যের আগে সাজ-সজ্জার করার পেশা। খুব ছোটবেলায় পিতাকে হারিয়ে ফেলা দাইগোর এক পর্যায়ে তার পিতাকে খুঁজে পায়... তবে সেটা অন্যভাবে... যার জন্য সে নিজেও কখনো প্রস্তুত ছিলনা।

◼Grave of the Fireflies (1988)
Imdb:8.5
Country:Japan
‎Language‎:Japanese
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে এক ভাই তার ছোট বোনকে বাঁচানোর তীব্র প্রচেষ্টায় মুভিতে দেখানো হয়েছে। আমার দেখা পৃথিবীর সেরা মুভি গুলোর একটি।
🔘এই মুভি নিয়ে আমার একটা রিভিউ আছে লিংক সহ:
https://lutfor07.blogspot.com/2018/09/grave-of-fireflies-1988_14.html

◼Sin Nombre (2009)
Imdb:7.6
Country:Mexico
Language:Spanish
Sin Nombre শব্দটি স্প্যানিশ। যার অর্থ: ‘নামহীন’। মেক্সিকান অপরাধী চক্রের অর্ন্তদ্বন্দ এবং  ধূসর জীবনকে পেছনে ফেলে একটু সুখের আশায় একদল নামহীন মানুষের মার্কিন যুক্তরাষ্ট্রগামী অবৈধ যাত্রা এবং এই যাত্রাপথে হন্ডুরাসের এক মেয়ে ও মেক্সিকান এক সন্ত্রাসী ছেলের সম্পর্ক এবং তার করুন পরিণতি নিয়ে মুভিটি নির্মিত।
🔘এই মুভি নিয়ে আমার একটা রিভিউ আছে লিংক সহ:
https://lutfor07.blogspot.com/2018/09/sin-nombre-2009-mexico.html

🔴ইরান-৩টি

◼Children of Heaven (1997)
Imdb:8.3
Country:Iran
Language:Persian
ছবিটি তৈরী করা হয়েছে ইরানের একটি পরিবারের ছোট দুই ভাই বোন জারা এবং আলীর জুতা হারানোর কাহিনি নিয়ে এবং সেই জুতা নিয়ে তাদের জীবনের ঘটে যাওয়া বিভিন্ন ধরনের দু:সাহসিকতা, হাসি এবং কান্নার মধ্য দিয়ে।এটিও ছোটবেলায় বিটিভিতে দেখেছি।এক জোড়া জুতা নিয়ে তাদের দুই ভাই বোনের সংগ্রাম আপনার মনকে বিষন্ন করে দিবে।
🔘এই মুভি নিয়ে আমার একটা রিভিউ আছে লিংক সহ:
https://lutfor07.blogspot.com/2018/09/children-of-heaven-1997-iran.html

◼The Color of Paradise (1999)
Imdb:8.2
Country:Iran
Language:Persian
মুভির গল্পটি গড়ে উঠেছে আট বৎসরের প্রতিবন্ধী অন্ধ বালক মোহাম্মদকে ঘিরে। মোহাম্মদের মা মারা গেছে সেই ছোটবেলায়।তার বাবা তাকে বোঝা মনে করে। কারণ সে মোহাম্মদের জন্য আরেকটি বিয়ে করতে পারছে না। মোহাম্মদও বুঝে তার বাবা তাকে বোঝা মনে করে। তাইতো সে বলে "সে অন্ধ বলে তাকে কেউ দেখতে পারে না"।আট বছরের এই অন্ধ বালকের অসহায়ত্ব দেখলে আপনার চোখে পানি চলে আসবে।
🔘এই মুভি নিয়ে আমার একটা রিভিউ আছে লিংক সহ:
https://lutfor07.blogspot.com/2018/09/movie-reviewthe-color-of-paradise-1999.html

◼The Song of Sparrows (2008)
Imdb:7.9
Country:Iran
Language:Persian
করিম সাহেব একটি উট পাখির খামারে কাজ করেন এবং এটিই তার পরিবারের জন্য একমাত্র আয়ের উৎস।একদিন উট পাখির খামার থেকে একটি পাখি পালিয়ে গেলে করিম সাহেবের চাকরি চলে যায় । সংসার চালানোর জন্য করিম সাহেব শুরু করে জিবন যুদ্ধ।
🔘এই মুভি নিয়ে আমার একটা রিভিউ আছে লিংক সহ:
https://lutfor07.blogspot.com/2018/09/movie-reviewthe-song-of-sparrows-2008.html

🔴ইতালি ২টি

◼Life Is Beautiful (1997)
Imdb:8.6
Country:Italy
Language:Italian
বাবা তার ছেলের জন্য কতটা ত্যাগ স্বীকার করতে পারে এবং জীবনের সবচেয়ে কঠিন মুহূর্তেও কিভাবে আনন্দে থাকা যায় এই মুভি দেখলে সেটা বুঝা যাবে। মুভি দেখার সময় আপনি কখনো হাসবেন, আবার কখনো আপনার অজান্তেই চোখ বেয়ে পানি চলে আসবে।

◼Bicycle Thieves (1948)
Imdb:8.3
Country:Italy
Language:Italian
আন্তোনিও রিচ্চি তার সব সম্বল বন্ধক রেখে একটি সাইকেল কিনে, যে সাইকেল তার চাকরির পূর্ব শর্ত। চাকরির প্রথম দিনেই সেই সাইকেল চুরি হয়ে যায়।কিন্তু তার সাইকেলটি খুবই প্রয়োজন, কারণ সাইকেল ছাড়া তার চাকরি থাকবে না। আর চাকরি না থাকলে পরিবার সহ না খেয়ে মরতে হবে।
🔘এই মুভি নিয়ে আমার একটা রিভিউ আছে লিংক সহ:
https://lutfor07.blogspot.com/2019/04/the-bicycle-thief-1948.html

◼The Pianist (2002)
Imdb:8.5
Country:France,Germany,Poland,UK
Language:English,German
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে এক ইহুদী পিয়ানিষ্টের বেঁচে থাকার লড়াইয়ে গল্প নিয়ে মুভিটি নির্মিত।

🔴ইংরেজি-২৪টি

◼Saving Private Ryan (1998)
Imdb:8.6
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ক্যাপ্টেন মিলারের উপর আদেশ আসে যুদ্ধক্ষেত্র থেকে জেমস ফ্রান্সিস রাইয়ানকে খুঁজে বের করার জন্য। কারণ চার ভাইয়ের মধ্যে তার তিন ভাই ইতিমধ্যেই যুদ্ধে মারা গেছে.. বেঁচে আছে শুধু রাইয়ান।ক্যাপ্টেন মিলারের উপর আদেশ হচ্ছে রাইয়ানকে খুঁজে বের করে বাড়িতে ফিরিয়ে নিয়ে আসা। ক্যাপ্টেন মিলার ৬ জন সহযোগীকে সাথে নিয়ে রাইয়ানকে খুঁজতে বের হয়।

◼The Green Mile (1999)
Imdb:8.6
আপনি জেলখানার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের মৃত্যুদণ্ড কার্যকর করার দায়িত্বে আছেন... একদিন আপনার সেলে আসলো মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আসামি। একসময় আপনি বুঝতে পারলেন লোকটি আসলেই অপরাধী নয় বরং ভালো মানুষ। কিন্তু আপনার কিছুই করার নেই, কারণ আপনাকে দ্বায়িত্ব পালন করতেই হবে... তার মৃত্যুদণ্ড কার্যকর আপনাকেই করতে হবে।

◼Hachi: A Dog's Tale (2009)
Imdb:8.1
মুভিটি জাপানের একটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত। যেটা ঘটেছিল ১৯২৫ সালে।জাপানের এক ইউনিভার্সিটির প্রফেসরের একটি পোষা কুকুর ছিল, যার নাম ছিল হাচিকো।কুকুরটিকে অবশ্য প্রফেসর রেলস্টেশনে কুড়িয়ে পায় এবং ধীরে ধীরে এই কুকুরটিই হয়ে যায় প্রফেসরের সবচেয়ে কাছের বন্ধু।

প্রতিদিন সে প্রফেসরকে রেলস্টেশনে এগিয়ে দিয়ে আসে। আবার, বিকেলবেলায় প্রফেসরের ট্রেনের জন্য রেল স্টেশনে গিয়ে অপেক্ষা করে। তারপর প্রফেসর আসলে তাকে নিয়ে একসাথে বাড়িতে ফিরে।একদিন ক্লাস চলাকালীন সময়ে প্রফেসর মারা যান। কিন্তু হাচিকো তো সেটা জানে না। সে ওইদিন বিকাল বেলায় এসেও প্রফেসরের জন্য রেল স্টেশনে অপেক্ষা করতে থাকে।কিন্তু প্রফেসর আর ফিরে না।
এরপর থেকে কুকুরটি প্রতিদিন প্রফেসরের জন্য ওই রেল স্টেশনে অপেক্ষা করতে থাকে..... এক দিন দুই দিন নয়... টানা ৯ বছর।এভাবেই অপেক্ষা করতে করতে সে রেলস্টেশনেই একদিন শেষ নিশ্বাস ত্যাগ করে।
🔘এই মুভি নিয়ে আমার একটা রিভিউ আছে লিংক সহ:
https://lutfor07.blogspot.com/2019/06/hachi-dogs-tale-2009.html

◼Schindler's List (1993)
Imdb:8.9
১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত একটি মার্কিন মুভি।মুভিটি একটি অস্ট্রেলিয়ান উপন্যাস থেকে নির্মাণ করা হয়েছে। জার্মান ব্যবসায়ী অস্কার শিন্ডলারের জীবনী অবলম্বনে মুভিটি তৈরি করা হয়েছে, তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময় অনেক পোলিশ ইহুদিদের গণহত্যা থেকে রক্ষা করেছিলেন।

◼Hotel Rwanda (2004)
Imdb:8.1
রুয়ান্ডা গণহত্যা নিয়ে নির্মিত চলচ্চিত্র।রুয়ান্ডার গণহত্যা কতোটা বীভৎস এবং ভয়াবহ ছিল এগুলো দেখলে তার কিছুটা অনুমান পাওয়া যায়। মুভি দেখলে হয়তো আপনি কাঁদবেন না, কিন্তু গণহত্যার চিত্র গুলো দেখলে আপনার মন বিষণ্ন হয়ে যাবে।

◼Miracles from Heaven (2016)
Imdb:7.1
মুভিটি টেক্সাসের এক সুখী পরিবারের গল্প।হঠাৎ একদিন রাতে ওই পরিবারের দ্বিতীয় মেয়ে এনার পেটে প্রচন্ড ব্যথা শুরু হয়।ডাক্তার জানায় এনার আসলে একটি দুরারোগ্য রোগ হয়েছে,যার কোন চিকিৎসা নেই।সুতরাং ধীরে ধীরে এনা মারা যাবে।এরপর একদিন অলৌকিক এক ঘটনা ঘটে যায়, যে ঘটনার কোন ব্যাখ্যা মেডিকেল সাইন্স নেই।
🔘এই মুভি নিয়ে আমার একটা রিভিউ আছে লিংক সহ:
https://lutfor07.blogspot.com/2019/03/miracles-from-heaven-2016.html

◼Forrest Gump (1994)
Imdb:8.8
মুভির মূল গল্প শুরু হয় ১৯৮১ সালের জর্জিয়ার কোন এক বাস ষ্টেশনে। শারীরিক প্রতিবন্ধী ফরেস্ট গাম্প কিভাবে ঘটনাক্রমে তার জীবনকে আমেরিকার কয়েকটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক ঘটনার সঙ্গে জড়িয়ে ফেলে,সেটাই বাস স্টেশনের বেঞ্চে বসে বলে যাচ্ছিলেন। ফরেস্ট গাম্প জীবনে তেমন কিছু চাইনি কিন্তু তা সত্ত্বেও সে জীবনে অনেক কিছু পেয়েছে। আমরা একসময়ে এসে সবকিছু হারিয়েও ফেলে।

মুভিটি দেখতে দেখতে কখনো আপনি কেঁদে ফেলবেন, আবার কখনো হেসে উঠবেন।এটি এমন একটি মুভি যার ভালো লাগার কথা বর্ণনা করা অসম্ভব।

◼The Pursuit of Happyness (2006)
Imdb:
সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই মুভিতে মার্কিন উদ্যোক্তা ক্রিস গার্ডেনারের সংগ্রামী জীবনের এক বছরের কঠিন চিত্র তুলে ধরা হয়েছে। ক্রিস গার্ডেনার একজন বোন স্ক্যানারের সেলসম্যান। কিন্তু এক্স-রে মেশিন তৈরীর হওয়ার পর বোন স্ক্যানারের ব্যবসা প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়ে পড়ে।

ক্রিস গার্ডনারের নিজস্ব কোনো বাড়ি নেই। সে ভাড়া বাড়িতে থাকে। ব্যবসার অবস্থা খারাপ হওয়ায় সে বাড়ি ভাড়া দিতে পারছিল না, সেই সাথে বিভিন্ন বিল, তার ছেলের পড়ালেখার খরচ কোন কিছুই সে জোগাড় করতে পারছিল না। এই সবকিছুর প্রেক্ষিতেই তার বউ তাকে ছেড়ে চলে যায়। তার সাথে শুধু রয়ে যায় তার পাঁচ বছরের ছেলে। শুরু হয় ছেলেকে নিয়ে ক্রিস গার্ডনারের বেঁচে থাকার যুদ্ধ।বেঁচে থাকার তাগিদে সে তার ছেলেকে নিয়ে কখনো রাস্তায়, কখনো ফুটপাতে, এমনকি কখনো বাথরুমে পর্যন্ত থাকতে হয়।

◼Titanic (1997)
Imdb:7.8

◼The Notebook (2004)
Imdb:7.8

◼The Fault in Our Stars (2014)
Imdb:7.7

◼A Beautiful Mind (2001)
Imdb:8.2

◼Letters to God (2010)
Imdb:6.3

◼Hacksaw Ridge (2016)
Imdb:8.1

◼The Painted Veil (2006)
Imdb:7.5

◼War Horse (2011)
Imdb:7.2

◼My Sister's Keeper (2009)
Imdb:7.4

◼I Am Sam (2001)
Imdb:7.6

◼Pay It Forward (2000)
Imdb:7.2

◼Never Let Me Go (2010)
Imdb:7.1

◼A Walk to Remember (2002)
Imdb:7.4

◼Toy Story (1995)
Imdb:8.3

◼The Boy in the Striped Pajamas (2008)
Imdb:7.8

◼এই লিস্টটিও দেখতে পারেন:
Must See Korean Movie Suggestions-Part 1
Category:Drama Romance
যে গুলি দেখলে আপনার চোখের পানি ধরে রাখতে পারবেন না।
https://lutfor07.blogspot.com/2018/09/blog-post_15.html

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.